• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গতি শক্তি মাস্টার প্ল্যান, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কী রয়েছে সেই প্রকল্পে জেনে নিন বিস্তারিত

Google Oneindia Bengali News

গতি শক্তি মাস্টার প্ল্যানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়াল উদ্বোধন করেন তিনি। ১৬ মিনিেটর অনুষ্ঠানে দেশের পরিকাঠামো উন্নয়নমূলক এই প্রকল্পের উদ্বোধন করেন তিনি। দেশের পরিকাঠামো উন্নয়নের এই প্রকল্পের সূচনা করেছেন তিনি। দেশের একাধিক পরিকাঠামো উন্নয়নের প্রকল্প রয়েছে তােত। ২০২৪-২৫ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

গতিশক্তি প্রকল্পের সূচনা

গতিশক্তি প্রকল্পের সূচনা

১৫ অগাস্ট দেশের পরিকাঠামো উন্নয়নমূলক প্রকল্প গতিশক্তি প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের অবশেষে সূচনা করলেন তিনি। তাতে তিনি বলেছিলেন এই প্রকল্পের কাজ শুরু হলে দেশের প্রায় ১ মানুষের নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ১০০ কোটি টাকার এই প্রকল্পে দেশের পরিকাঠামো গত উন্নয়নের কাজ হবে।

কী রয়েছে এই মাস্টার প্ল্যানে

কী রয়েছে এই মাস্টার প্ল্যানে

দেশের পরিকাঠামো গত উন্নয়নে ১০০ কোটি টাকা খরচ করা হচ্ছে। তাতে কেন্দ্র এবং রাজ্য দুই ক্ষেত্রের উন্নয়নের প্রকল্পই রয়েছে। ভারতমালা, সাগরমালা, উডান, ইনল্যান্ড ওয়াটারওয়েস, মরু ও শুল্ক অঞ্চল সহ একাধিক ক্ষেত্রের উন্নয়ন মূলক কাজের কথা বলা হয়েছে। এছাড়া টেক্সটাইল, ফার্মাসিউটিকাল, ফিশারিক ক্লাস্টার, ইলেকট্রনিক পার্ক, ডিফেন্স এবং ইন্ডাস্ট্রিয়াল করিডর, কৃষিক্ষেত্রের বিশেষ জোন তৈরির কথা বলা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য কী

প্রকল্পের উদ্দেশ্য কী

এই প্রকল্পের মূল উদ্দ্যেশ্য হল দেশের বিভিন্ন ক্ষেত্রের মধ্যে প্রযুক্তিগত উন্নয়ন ঘটানো এবং পরিকাঠামো গত উন্নয়ন করা। শিল্প ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধিতে এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে দাবি করা হয়েছে। স্থানীয় শিল্প এবং ব্যবসায়ীদের সুযোগ এই প্রকল্পে আরও বেশি করে বাড়বে বলে দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলক বাণিজ্যের কথা মাথায় রেখেইএই প্রকল্পকে সাজানো হয়েছে।

নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন

নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন

প্রকল্পের সূচনা করেই সেটা শেষ করার ডেডলাইন বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৫ সালের মধ্যেএই প্রকল্পের বাস্তবায়নের টার্গেট দেওয়া হয়েছে। কতদূর কাজ এগোল তা প্রতিনিয়ত নজরে রাখবে ন্যাশনাল প্ল্যানিং গ্রুপ। প্রকল্পে যদি কোনও রকম পরিবর্তনের প্রয়োজন হয় তার জন্যে একটি কমিটি গড়ে দেওয়া হয়েছে। তারা প্রয়োজনে ছোটখাট পরিবর্তন করতে পারবে এই প্রকল্পে। এই প্রকল্পের বাস্তবায়নে প্রচুর পরিমানে কর্মসংস্থান হবে বলে দাবি করা হয়েছে।

দেশের মোট করোনা আক্রান্ত পেরোল ৩ কোটি ৪০ লক্ষ

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Gati Shakti Master plan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X