• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের চোখে চোখ রেখে লাদাখে হাজির স্বয়ং প্রধানমন্ত্রী মোদী! চিনকে চমকে দিয়ে এলএসি ইস্যুতে কড়া বার্তা

যোগ দিবস উপলক্ষে ২১ জুন লেহতে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তবে উত্তেজিত পরিস্থিতির মধ্যে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ওই দিনটিতে লাদাখের লেহতে অনুষ্ঠানে যোগ দেওয়া হয়নি প্রধানমন্ত্রীর। এরই মধ্যে ভারত চিনের মধ্যকর পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে এবার লেহতে পৌঁছালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজনাথের বদলে লাদাখে মোদী

রাজনাথের বদলে লাদাখে মোদী

আগে কথা ছিল যে পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ পরিদর্শনে যাবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও সেনাপ্রধান মুকুন্দ নারভানে। তবে শুক্রবারের সেই সফর বাতিলের সিদ্ধান্ত নেন প্রতিরক্ষামন্ত্রী। চিনের পরবর্তী পদক্ষেপের অপেক্ষায় দিল্লি। আর সেই দেখে খেলার নীতি অনুসরণেই শুক্রবারের সফর বাতিল করার কথা জানায় রাজনাথের মন্ত্রক। তবে সীমান্ত সমস্যার মধ্যে কেন্দ্রের এই চমক হয়ত আশা করেনি বেজিংও।

লাদাখে চরম উত্তেজনা

লাদাখে চরম উত্তেজনা

পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চিনের পিপল'স লিবারেশন আর্মি৷ তবে, ভারতের উদ্বেগ বাড়াচ্ছে জিনজিয়াংয়ে মোতায়েন চিনের ১০-১২ হাজার সেনা৷ জিনজিয়াংয়ে মোতায়েন চিন সেনাদের কাছে উচ্চ ক্ষমতাসম্পন্ন একাধিক গাড়ি ও অস্ত্র রয়েছে৷ যার সাহায্যে মাত্র ৪৮ ঘণ্টায় ভারতীয় সীমানার কাছে চলে আসতে পারে চিন৷ এই অবস্থায় রাজনাথের পরিবর্তে লাদাখে যাওয়ার কথা হয় সিডিএস বিপিন রাওয়াতের। তবে সবাইকে চমকে দিয়ে জওয়ানদের সঙ্গে দেখা করতে চলে গেলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্যাংগং ও ফিঙ্গার এলাকায় চিনা দখলদারি

প্যাংগং ও ফিঙ্গার এলাকায় চিনা দখলদারি

প্যাংগং ও ফিঙ্গার এলাকায় এখন চিন নিজেদের অবস্থান জোরদার করছে৷ ফিঙ্গার ৮ এলাকায় চিন নিজেদের প্রশাসনিক ঘাঁটিও তৈরি করেছে৷ পাশাপাশি গাড়ি ও বড় নৌকা মোতায়েন করেছে৷ প্যাংগং হ্রদের পাশে ফিঙ্গার ৮ থেকে ফিঙ্গার ৫ পর্যন্ত চিনের তরফে যে রাস্তা তৈরি করা হয়েছে তা চিন সেনাদের খুব সহজে ফিঙ্গার ৪ ঘাঁটিতে পৌঁছে যেতে সাহায্য করবে৷ পাশাপাশি হ্রদের কাছাকাছি চিনের তরফে উপযুক্ত সামরিক পরিকাঠামোও তৈরি করা হচ্ছে৷

প্রধানমন্ত্রীর এই সফর তাৎপর্যপূর্ণ

প্রধানমন্ত্রীর এই সফর তাৎপর্যপূর্ণ

ভারত ও চিনের মধ্যে সামরিক ও কূটনৈতির স্তরে কথাবার্তা চললেও সমস্যা সমাধানে এই প্রক্রিয়া আরও দীর্ঘ হবে বলে মনে করা হচ্ছে৷ আর তার জন্য ভারতও নিজেকে প্রস্তুত করছে৷ সূত্রের খবর, সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত চিনের এই সেনা মোতায়েন থাকবে বলে মনে করা হচ্ছে৷ এই আবহে প্রধানমন্ত্রীর এই সফর তাৎপর্যপূর্ণ বলে মত বিশেষজ্ঞদের।

করোনায় মৃত ব্যক্তির দেহ ফেলে না রেখে ফোন করুন কন্ট্রোলরুমে: ফিরহাদ হাকিম

করোনা আক্রান্তদের হোম আইসোলেশনের নিয়ম বদল! নয়া নির্দেশিকায় কী জানাল কেন্দ্র?

English summary
PM Narendra Modi In Leh To Review Situation After June 15 Ladakh Clash With China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X