• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের আন্তর্জাতিক মঞ্চে নরেন্দ্র মোদী, বাণিজ্যে কতটা উপযোগী ভারত বার্তা দেবেন প্রধানমন্ত্রী

করোনা ভাইরাস পরিস্থিতিতে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে দেশকে এগিয়ে দিতে বড় সুযোগ হাতে এসেছে। ব্রিটেনে অনুষ্ঠিত হতে চলেছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০। সেই অনুষ্ঠানের প্রধান এবং অন্যতম বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাতে ভারত কতটা বাণিজ্যোপযোগী সেটা বিশ্বের দরবারে তুলে ধরাই মূল লক্ষ্য হতে চলেছে প্রধামন্ত্রীর।

 ইন্ডিয়া গ্লোবাল ইউকে অংশ নেবেন মোদী

ইন্ডিয়া গ্লোবাল ইউকে অংশ নেবেন মোদী

করোনা পরিস্থিতির মধ্যেই এগিয়ে চলেছে দ্বিপাক্ষিক, বাণিজ্যিক কার্যকলাপ। ইতিমধ্যেই আয়োজন করা হয়েছে ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০। ব্রিটেনে অনুষ্ঠিত হবে সেটি। তবে পুরোটাই হবে ভার্চুয়ালি। তার প্রধান বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ প্রযুক্তিগত দিক থেকে কীভাবে কাজ করছে। কতটা এগিয়ে গিয়েছে সেটাই হতে চলেছে মূল আলোচ্য বিষয়।

বাণিজ্যেই মূল ইস্যু

বাণিজ্যেই মূল ইস্যু

ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পাশাপাশি এই সামিটের ভারতের মূল টার্গেট বাণিজ্য আনা। আত্মনির্ভর ভারত গড়তে হলে বিদেশি বিনিয়োগ বেশি করে আনতে হবে সেকথা আগেই বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মতো দেশের বিভিন্ন রাজ্যকে বাণিজ্য বান্ধব পরিবেশ গড়ে তোলার কথাও বলেছিলেন প্রধানমন্ত্রী। এই ইন্ডিয়া গ্লোবাল ইউকে মোদী ভারতের সেই বাণিজ্য বান্ধব পরিবেশের কথাই তুলে ধরবেন বলে মনে করা হচ্ছে।

 ব্রেক্সিটের চাপ রয়েছে ব্রিটেনে

ব্রেক্সিটের চাপ রয়েছে ব্রিটেনে

ব্রেক্সিট প্রক্রিয়া শুরু হওয়ার দিকে এগোচ্ছে ব্রিটেন। এই পরিস্থিতিতে এখন তাঁদের স্বনির্ভর হতে হবে। সেটাই বড় চ্যালেঞ্জ বরিস জনসনের। স্বাভাবিক ভাবে ব্রিটেনও তারিয়ে রয়েেছ বাণিজ্যে এবং বিনিয়োগের দিকে। এক্ষেত্রে এক নৌকায় সওয়ার ভারত ও ব্রিটেন। বিশ্বের তাবড় বিজনেস এক্সপার্টরা অংশ নেবেন এইই সামিটে। থাকবেন শিল্পপতিরাও।

 অর্থনীতি চাঙ্গা করাই লক্ষ্য

অর্থনীতি চাঙ্গা করাই লক্ষ্য

করোনা সংক্রমণের জেরে গোটা বিশ্বের অর্থনীতি থমকে গিয়েছে। ভারতেও তার ভয়ঙ্কর প্রভাব পড়েছে। আমদানি রপ্তানি বাণিজ্যে বিপুল প্রভাব পড়েছে। বিমান পরিবহণ থেকে রেল বিপুল ক্ষতি বহন করতে হচ্ছে সরকারকে। করোনা লকডাউনের প্যাকেজ ঘোষণার জেরে কোষাগার প্রায় খালি। এই পরিস্থিতিতে অর্থনীতিকে চাঙ্গা করতে বিনিয়োগ টানা ছাড়া উপায় েনই মোদীর কাছে।

English summary
PM Modi will participate India Global Week 2020 in UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X