• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারের নতুন প্রকল্প! এবার লক্ষ লক্ষ মানুষকে 'স্বনিধি' লোন

  • |

এবার রাস্তার ধারের হকারদের মন জয়ের চেষ্টা নরেন্দ্র মোদী সরকারের। এদিন থেকে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার (PM Swanidhi Yojana) টাকা তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi)। এই প্রকল্পের প্রাথমিকভাবে ৩ লক্ষ হকারকে ঋণের টাকা তুলে দেওয়া হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঋণ বিলির পাশাপাশি উপভোক্তাদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের সুবিধা ৫০ হকারের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।

২৪ ঘন্টায় দেশব্যাপী অনেকটাই কমল করোনা আক্রান্তের সংখ্যা! সংক্রমণে মহারাষ্ট্রকে ছাড়াল বাংলা

করোনায় সব থেকে বেশি ক্ষতি রাস্তার হকারদের

করোনায় সব থেকে বেশি ক্ষতি রাস্তার হকারদের

দেশব্যাপী করোনা সংক্রমণ শুরু হওয়ার পরে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন রাস্তার ধারের হকাররা। তাঁদের ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। প্রধানমন্ত্রী স্বনিধি প্রকল্পের অধীনে হকারদের ব্যবসা শুরু করতে সাহায্য করা হবে।

রাস্তার হকাররা পাবেন আর্থিক সাহায্য

রাস্তার হকাররা পাবেন আর্থিক সাহায্য

এবার রাস্তার ধারের হকারদের পাশে মোদী সরকার। তাঁদেরকে সরাসরি আর্থিক সাহায্য করা হবে। এদিন এক অনুষ্ঠানের মাধ্যমে ঋণের অর্থ তুলে দেবেন প্রধানমন্ত্রী। হকারদের সর্বোচ্চ ১০ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে। একবছরের মধ্যে এই ঋণের টাকা শোধ করতে হবে। এই প্রকল্পের জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।

স্বনিধি প্রকল্পের বৈশিষ্ট্য

স্বনিধি প্রকল্পের বৈশিষ্ট্য

এই প্রকল্পে শুধুমাত্র রাস্তার ধারের দোকানদারদের সাহায্য করা হবে। সবজি, ফল, লন্ড্রি, সেলুন, পানের দোকান এই প্রকল্পের অধীনে পড়ছে। প্রায় ৫০ লক্ষ হকারের কাছে এই প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য মাত্রা রেখেছে মোদী সরকার। এই ঋণ নিতে গেলে সেরকম কোনও কড়া শর্ত থাকছে না। কোনও গ্যারান্টিও লাগবে না। যাঁরা একবছরের মধ্যে ঋণের টাকা শোধ করবেন, তাঁদেরকে ৭ শতাংশ হারে সুদে ভর্তুকি দেওয়া হবে। মোবাইল অ্যাপ কিংবা পোর্টালের মাধ্যমে এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে।

সব থেকে বেশি আবেদন উত্তর প্রদেশ থেকে

সব থেকে বেশি আবেদন উত্তর প্রদেশ থেকে

এই প্রকল্পে উত্তর প্রদেশ থেকে সব থেকে বেশি আবেদন জমা পড়েছে। ৫৫৭,০০০ টি আবেদন জমা পড়েছে যোগী রাজ্য থেকে।

English summary
PM Modi to disburse SVANidhi loans to three lakhs street vendors
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X