• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আত্মনির্ভর ভারত গড়ার চাবিকাঠি 'স্কিল'! করোনা আবহে যুব সমাজকে অনুপ্রেরণা মোদীর

শুধু জ্ঞান নয়, স্কিল বাড়িয়ে আত্মনির্ভর ভারত গড়ে তুলতে হবে। আজ স্কিল ইন্ডিয়ার পঞ্চম বর্ষপূর্তি উপলক্ষে এভাবেই দেশের যুব সমাজকে অনুপ্রেরণা দিলেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী জানান, গত পাঁচ বছরে দেশে ৫ কোটিরও বেশি যুবক স্কিল ইন্ডিয়ার মাধ্যমে উপকৃত হয়েছে এবং এর ফলে কর্মসংস্থান বেড়েছে দেশে।

করোনা সঙ্কটে বদলে গিয়েছে কাজের ধরন

করোনা সঙ্কটে বদলে গিয়েছে কাজের ধরন

এদিন প্রধানমন্ত্রীর সাফ বার্তা, করোনা সঙ্কটে বদলে গিয়েছে কাজের ধরন ও স্কিল। বর্তমান পরিস্থিতিতে প্রাসঙ্গিক থাকার মন্ত্র হল কোনও নতুন জিনিস শিখতে থাকা। স্কিলের প্রতি আকর্ষণ শুধু উপার্যনের মাধ্যম নয়। জীবনে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও অনুপ্রেণার কাজ করে। স্কিল এমন একটা জিনিস যা যত সময় যাবে তত বাড়বে। স্কিল এমন একটা বিষয় যে কেউ চুরি করতে পারবে না। আপ-স্কিল ও রি-স্কিলের মন্ত্র খুব জরুরি।

জ্ঞান ও স্কিল আলাদা

জ্ঞান ও স্কিল আলাদা

এরপর প্রধানমন্ত্রী বলেন, 'স্কিলের প্রতি যদি আপনার আকর্ষণ না থাকে বা নতুন কিছু শেখার আগ্রহ না থাকে, তবে সেই মানুষের জীবন থমকে যাবে। নতুন স্কিল শিখতে থাকলে জীবন কখনও থমকে যাবে না। স্কিল আপনার প্রতিভাকে আরও ফুটিয়ে তুলবে। জ্ঞান ও স্কিল আলাদা। সাইকেলের চালানোর জ্ঞান থাকলেই যে আপনি সাইকেল চালাতে পারবেন, এর গ্যারান্টি নেই।'

স্কিল ইন্ডিয়া

স্কিল ইন্ডিয়া

প্রধানমন্ত্রীর কথায়, এর জন্যই পাঁচ বছর আগে আজকের দিনে স্কিল ইন্ডিয়া লঞ্চ করা হয়। এর মাধ্যমে ৫ কোটিরও বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। আমাদের বিদেশের দিকে দেখতে হবে, জানতে হবে তাদের ওখানে কোন স্কিল সেট প্রয়োজন। বিশ্বে এখন মার্চেন নেভির দরকার রয়েছে। ভারতীয় যুবকরা যদি সেই লক্ষ্যে তাদের স্কিল সেট বাড়ায় তবে আমরা বিশ্বকে অনেক নাবিক দিতে পারব। আমাদের অর্থনীতিও আরও বাড়বে।

স্কিল সেট বাড়ানোর সার্থকতা

স্কিল সেট বাড়ানোর সার্থকতা

বর্তমান পরিস্থিতিতে স্কিল সেট বাড়ানোর সার্থকতার প্রমাণ দিতে গিয় প্রধাণমন্ত্রী নিজের জীবনের একটি ঘটনার তুলে ধরেন। সেখানে এক মেক্যানিকের এক মন্তব্য তুলে ধরে অনুপ্রেরণা নেওয়ার কথা বলেন। তিনি বলেন, 'কয়েকদিন আগেই স্কিল ম্যাপিংয়ের একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এর ফলে পরিযায়ী শ্রমিকরা কাজ খুঁজে পাবে। এভাবেই আত্বনির্ভর ভারত গড়ে উঠবে। নতুন কিছু শিখতে থাকতে হবে। এভাবেই জীবনা যাপনের মজা পাওয়া যাবে। এভাবেই নিজের প্রগতি হবে, দেশের প্রগতি হবে।'

করোনা পরিস্থিতিতে নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

সমীকরণ থেকে বাদ বিজেপি! রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে মুখ খুলে সবাইকে চমকে দিলেন সচিন পাইলট

English summary
PM Modi said that to build an Atmairbhar Bharat Indians need to upskill and reskill themselves
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X