• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতা দিদিকে 'সাংবিধানিক' উপদেশ মোদীর! বললেন, অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলুন

এদিন দিল্লির রামলীলা ময়দানের সভা থেকে মমতা দিদিকে সাংবিধানিক উপদেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেসব প্রধানমন্ত্রী নাগরিকত্ব আইন লাগুর বিরোধিতা করেছেন প্রধানমন্ত্রী এদিন তাঁদের সমালোচনা করেন। প্রধানমন্ত্রী এদিন তাঁদের সাংবিধানিক বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দেন।

মমতা দিদিকে সাংবিধানিক দায়িত্বের কথা স্মরণ করালেন মোদী

মমতা দিদিকে সাংবিধানিক দায়িত্বের কথা স্মরণ করালেন মোদী

এদিন রামলীলাম ময়দানের সভা থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সাংবিধানিক দায়িত্বের কথা স্মরণ করালেন প্রধানমন্ত্রী মোদী। প্রসঙ্গ মমতা বন্দ্যোপাধ্যায় নাগরিকত্ব আইন প্রয়োগ না করার ব্যাপারে সবার আগে জানিয়েছেন। এদিন মোদী বলেন, বিষয়টি নিয়ে আপনার অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলুন।

প্রধানমন্ত্রী বলেন, কেউ কেউ বলছেন তাঁরা সংশোধিত নাগরিকত্ব আইন চালু করবেন না। আপনি মুখ্যমন্ত্রী। আপনি সাংবিধানিক শপথ নিয়েছেন। আপনি জাতীয় পতাকার তলায় রয়েছেন। তারপর এই ধরনের মন্তব্য করছেন, বলেছেন প্রধানমন্ত্রী। অন্তত, যাঁরা আইন জানেন, তাঁদের কাছে খোলাখুলি না হলেও, গোপনেও জিজ্ঞাসা করুন।

কংগ্রেসকেও আক্রমণ

কংগ্রেসকেও আক্রমণ

এদিন মোদী তাঁর পূর্বসুরি মনমোহন সিং, কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেহলটকেও আক্রমণ করেন। মোদী বলেন, মনমোহন সিং যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনি সংসদে বলেছিলেন, ধর্মীয় নিপীড়নের মুখে পড়ে যাঁরা বাংলাদেশ থেকে এসেছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়া উচিত। যদি মোদী সেটা দেয়, তাহলে সে খারাপ হয়ে যায়? তরুণ গগৈ, যিনি ১৫ বছর মুখ্যমন্ত্রী ছিলেন, বলেছিলেন যাঁরা বাংলাদেশে ভুক্তভোগী, তাঁদের সাহায্য পাওয়া উচিত। একটা সময়ে রাজ্স্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট , যাঁরা নির্যাতনের মুখোমুখি হচ্ছে, তাঁদের আশ্রয় দেওয়ার কথা বলেছিলেন।

মমতার বিপরীত অবস্থান নিয়ে প্রশ্ন

মমতার বিপরীত অবস্থান নিয়ে প্রশ্ন

এদিন প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপরীত অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন। এপ্রসঙ্গে তিনি ২০০৫ সালে সংসদে মমতা বন্দ্যোপাধ্যায় অবস্থানের কথা উল্লেখ করেন। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে বাংলাদেশি অনুপ্রবেশের অভিযোগ করেছিলেন সংসদে। মোদী মমতা বন্দ্যোপাধ্যায় স্পিকারের দিকে কাগজ ছুড়ে মেরেছিলেন বলেও উল্লেখ করেন। এই সম্পর্কিত একটি ভিডিও গত সপ্তাহে রাজ্যপাল টুইট করেছিলেন। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় ভিডিওটিকে ভুয়ো বলেই উল্লেখ করেছেন।

গণভোটের দাবি করেছিলেন মমতা

গণভোটের দাবি করেছিলেন মমতা

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন এনআরসি এবং নাগরিকত্ব আইন নিয়ে রাষ্ট্রপুঞ্জের তত্ত্বাবধানে গণভোট নেওয়া হোক। শুক্রবার মুখ্যমন্ত্রী অবশ্য বলেন, তাঁর কথা ভুল ব্যাখ্যা করা হয়েছে। তিনি শুক্রবার বলেন গণভোট নেওয়ার কথা তিনি বলেননি। এনআরসি আর নাগরিকত্ব আইন নিয়ে জনমত সমীক্ষার কথা বলেছেন।

 মোদীর কটাক্ষ মমতাকে

মোদীর কটাক্ষ মমতাকে

এদিন রামলীলা ময়দান থেকে মোদী বলেন, মমতা দিদি, সিদি কলকাতা থেকে রাষ্ট্রসংঘে পৌঁছে গিয়েছেন। এদিন মোদী গত বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায়েই সেই বক্তব্যকেই তুলে ধরে কটাক্ষ করেন। কেন মমতা দিদি নিজেকে পরিবর্তন করেছেন, তা নিয়েও প্রশ্ন তোলেন মোদী। কেন গুজব ছড়াচ্ছেন, সেই প্রশ্নও করেন মোদী।

English summary
PM Modi's advice to CM Mamata Banerjee on constitutional obligation on Citizenship Law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X