• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাফল্য না ব্যর্থতা, গত এক বছরে কোন দিকে পাল্লা ভারী প্রধানমন্ত্রী মোদীর, কী বলছে সমীক্ষা

দ্বিতীয় মোদী সরকারের ১ বছর পূর্ণ হয়ে গিয়েছে। এই এক বছরে গোটা দেশ একাধিক উত্থান পতনের মধ্য দিয়ে গিয়েছে। একাধিক গুরুত্ব পূর্ণ সিদ্ধান্ত যেমন নেওয়া হয়েছে, ঠিক তেমনই করোনা ভাইরাসের মত ভয়ঙ্কর মহামারীও থাবা বসিয়েছে দেশে। এই দুই রকম পরিস্থিতির মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাফল্য এবং ব্যর্থতার খতিয়ান হিসেব করা হয়েছে একটি সমীক্ষায়।

 সাফল্যের সিদ্ধান্ত

সাফল্যের সিদ্ধান্ত

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। ২০১৯ সালের ৫ অগাস্ট নেওয়া হয়েছিল প্রথম বড় সিদ্ধান্ত। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল। কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা। দ্বিতীয় বড় সিদ্ধান্ত ছিল এনপিআর। বা নাগরিকত্ব আইন। সেটি হওয়ার পর দেশ উত্তাল হয়েছিল ঠিকই। তবে একটি বড় অংশের সমর্থন মোদী পেয়েছিলেন।

 রাম মন্দির নির্মাণ

রাম মন্দির নির্মাণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবচেয়ে বড় সাফল্য হল অযোধ্যা রায়। শীর্ষ আদালতের রায়ে অযোধ্যার বিতর্কিত স্থানে রাম মন্দির নির্মাণের সিদ্ধান্ত জানানো হয়েছে। ২০২০ সালের ৫ অগাস্ট সেই রাম মন্দির নির্মাণের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর থেকে বড় সাফল্য মোদী সরকারের হার হতে পারে না বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রায় ৫০০ বছরের ববাদ মিটেছে মোদীর জমানায়।

আর্থিক সংস্কার

আর্থিক সংস্কার

গোটা দেশের আর্থিক সংস্কারের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মেক ইন ইন্ডিয়া। করোনা পরিস্থিতিতে গোটা দেশে ব্যপক আর্থিক সংস্কারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন তিনি। এছাড়া দুর্নীতি দমনেও মোদী সরকার বড় পদক্ষেপ করেছিলেন। ক্ষমতায় আসার পরেই দেশ থেকে কালো টাকা নির্মূল করার কথা ঘোষণা করেছিলেন।

মোদী সরকারের ব্যর্থতা

মোদী সরকারের ব্যর্থতা

মোদী সরকারের সবেচেয়ে বেশি ধাক্কা খেয়েছে করোনা মহামারীতে। দেশে করোনা সংক্রমণের পরিস্থিতি মোকাবিলায় তেমন সাফল্য পায়নি মোদী সরকার। করোনা সংক্রমণ গোটা দেশে ২০ লক্ষ অতিক্রম করেছে। দ্বিতীয় বড় ব্যর্থতা হল বেকারত্ব। মোদী সরকার ক্ষমতায় আসার পর ভারতে বেকারত্ব বেড়েছে। করোনা লকডাউনে সেই সংখ্যা আরও বেড়েছে। তৃতীয় ব্যর্থতা হল পরিযায়ী শ্রমিক সংকট। করোনা লকডাউনের কারণে গোটা দেশে যে পরিযায়ী শ্রমিক সংকট তৈরি হয়েছিল তার জন্য মোদী সরকারের যে পয়েন্ট কমেছে তাতে কোনও সন্দেহ নেই। চতুর্থ ব্যর্থতা হল পরিকল্পনার অভাব। করোনা পরিস্থিতি মোকাবিলায় একাধিক ক্ষেত্রে পরিকল্পনার অভাব দেখা দিয়েছে মোদী সরকারের।

English summary
PM Modi's achievement and failures which is strong says survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X