• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্বাধীনতা দিবসে 'সার্জিক্যাল স্ট্রাইক' প্রসঙ্গ থেকে 'ন্যাশনাল হাইড্রোজেন মিশন'এর ঘোষণা সহ বহু বড় বার্তা মোদীর

  • |
Google Oneindia Bengali News

পরম্পরা মেনে চেনা সাদা কুর্তা, পরিচিত 'মোদী জ্যাকেট' ও গেরুয়া রঙের পাগড়ি মাথায় নিয়ে লালকেল্লার বুক থেকে এদিন একাধিক ইস্যুতে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী মোদী। এদিন দিল্লির লালকেল্লার বুক থেকে একাধিক বিষয়ে বক্তব্য রাখেন মোদী। এদিন তিনি গতিশক্তি প্রকল্প থেকে শুরু করে ন্যাশনাল হাইড্রোজেন মিশন সহ একাধিক বড় প্রকল্পের ঘোষণা করেন।

 গ্রিন হাইড্রোজেন উৎপাদনে বড় পদক্ষেপ

গ্রিন হাইড্রোজেন উৎপাদনে বড় পদক্ষেপ

নরেন্দ্র মোদী এদিন লালকেল্লা থেকে দেওয়া তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে বলেন, 'আমি আজ ঘোষণা করছি ন্যাশনাল হাইড্রোজেন মিশন সম্পর্কিত একটি পদক্ষেপের। আমাদের তৈরি করতে হবে একটি গ্রিন হাইড্রোজেনের উৎপাদন ও রপ্তানীর একটি হাব। যা হবে ভারতে। ' সাফ বার্তায় মোদী বলেন, যেভাবে বিশ্বের আবহাওয়ার পরিবর্তন হচ্ছে, তাতে এই পদক্ষেপ নিতে বদ্ধপরিকর দেশ। এই গ্রিন হাইড্রোজেনের হাত ধরে দেশ এক বড় শক্তিকে নিজের কাছে রাখতে পারবে বলে মনে করা হচ্ছে।

শত্রুদের যোগ্য জবাব

শত্রুদের যোগ্য জবাব

এদিন নিজের ভাষণে বারবার দেশের সামরিক শক্তির জোর বাড়ানো নিয়ে বার্তা দেন মোদী। তিনি সাফ জানান, দেশকে সুরক্ষিত রাখছে যে সেনাদল তাঁদের সশক্ত করতে এক চুল পিছপা হবে না দেশ। একই সঙ্গে তিনি জানান, ভারত বর্তমানে সন্ত্রাসবাদ ও বিস্তারবাদের সঙ্গে সমান তালে লড়াই করছে। এই প্রসঙ্গের সঙ্গেই মোদী বলেন, 'সার্জিক্যাল স্ট্রাইক ও এয়ারস্ট্রাইক করে আমরা আমাদের শত্রুদের নতুন ভারত যে তৈরি হচ্ছে তা র বার্তা দিয়েছি। এর সঙ্গেই তাঁদের জানান দিয়েছি যে ভারত কঠিন সিদ্ধান্ত নিতে পারে। ' কার্যত চিন, পাকিস্তানকে এক যোগে টার্গেট করে এদি এই বক্তব্য রাখেন মোদী।

১০০ লাখ কোটি টাকার গতিশক্তি মিশন

১০০ লাখ কোটি টাকার গতিশক্তি মিশন

এদিন ৭৫ তম স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার মঞ্চ থেকে নরেন্দ্র মোদী পিএম গতিশক্তি প্রকল্পের ঘোষণা করেন। মোদী বলেন, এই প্রকল্পের হাত ধরে, আগামী দিনে দেশে খুব কম সময়ে বেশিদূর পর্যন্ত যাতায়াত সম্ভবপর হবে। ১০০ লাখ কোটি টাকার এই গতিশক্তি পরিকল্পনায় নতুন ইকোনমিক জোনের আশার কথা বলেন মোদী। তিনি সাফ জানান, গতিশক্তির হাত ধরে দেশে বহু কর্মসংস্থান হবে। এতে দেশের যুব সমাজ কাজ পাবে। সার্বিকভাবে পরিকাঠামো গঠন করতে সুবিধা হবে দেশের।

 মোবাইল রপ্তানি নিয়ে বার্তা

মোবাইল রপ্তানি নিয়ে বার্তা

লালকেল্লার ভাষণে এদিন মোদী বলেন, যে মোবাইল ফোন একটা সময় বিদেশ থেকে ভারত কিনে নিত, সেই মোবাইল ফোন এবার ভারত রপ্তানি করতে শুরু করেছে। ৮ বিলিয়ন মোবাইল ফোন গত ৭ বছরে বিদেশে রপ্তানী করেছে দেশ। তিনি বলেন উৎপাদন ক্ষেত্রের কাজ যাতে আরও উৎসাহ পায় আর মেড ইন ইন্ডিয়া পণ্য যাত বাইরের বিজারে ছড়িয়ে পড়ে, তার জন্য সচেষ্ট হতে হবে দেশকে। বিশ্বমানের পণ্য তৈরিতে দেশ যাতে আরও এগিয়ে যায়, তার চেষ্টা করতে হবে দেশের সকলে মিলে।

'সবকা সাথ সবকা বিকাশ' এর বার্তা

'সবকা সাথ সবকা বিকাশ' এর বার্তা

'সবকা সাথ, সবকা বিশ্বাস, সবকা বিকাশ, সবকা প্রয়াস' এর বার্তা দিয়ে এদিন মোদী ১০০ শতাংশ কাজ করার ও দুর্নীতিমুক্ত দেশ গড়ার বার্তা দেন। এই প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে তিনি উজ্জ্বলা যোজনা, আয়ুষ্মান ভারতের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, এবার দেশের উন্নয়নের লক্ষ্যে ১০০ শতাংশ কাজের দিকে এগিয়ে যেতে হবে ভারতবাসীকে। ১০০ শতাংশ গ্রামের রাস্তা, ১০০ শতাংশ পরিবারের কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোক। দেশের দরিদ্র থেকে দরিদ্রতম মানুষ যেন এই সমস্ত প্রকল্পের সুবিধা পান, তার বন্দোবস্ত করার ডাক দেন মোদী।

দেশের কৃষক থেকে মহিলাদের বিকাশ নিয়ে বার্তা

দেশের কৃষক থেকে মহিলাদের বিকাশ নিয়ে বার্তা

নরেন্দ্র মোদী এদিন বলেন, দেশের ছোট ছোট কৃষকদের যাতে দেশের সার্বিক বিকাশের সঙ্গে সংযুক্ত করা যায়,তার বন্দোবস্ত করতে হবে। এই বার্তা দিয়ে মোদী বলেন, দেশের ছোট জমির মালিক কৃষকদের কথা ভেবে একাধিক সংস্কারমুখী আইন কেন্দ্রীয় সরকার আনছে। এদিকে, দেশের মহিলাদের বিকাশ ও নিরাপত্তা প্রসঙ্গ নিয়েও বক্তব্য রাখেন মোদী। তিনি বলেন, দেশের সমস্ত স্কুলে এবার থেকে মহিলারা ভর্তি হতে পারবেন। এর আগে সৈনিক স্কুলে মহিলাদের ভর্তি নিয়ে কোনও সরকারই সেভাবে উদ্যোগ নেয়নি বলে দাবি তাঁর।

English summary
Independence Day Modi Speech: Govt announces National Hydrogen Mission to Promote 'Green Energy'.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X