• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যুদ্ধ কী আসন্ন? লাদাখ নিয়ে ডোভাল, রাওয়তের সঙ্গে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

লাদাখ সীমান্তে চিনের আস্ফালন। ফের সীমান্ত নিয়ে সম্মুখ সমরে দুই রাষ্ট্র। লাদাখে যুদ্ধ বাঁধল বলে। এমন উত্তেজনা তৈরি হয়েছে। পরিস্থিতি পর্যালোচনা করতে জাতীয় নিরাপত্তা উপদেষ্ট অজিত ডোভাল এবং চিফ অব িডফেন্স স্টাফ বিপিন রাওয়তের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে রয়েছেন তিন বাহিনীর প্রধানও।

ফের উত্তেজনা লাদাখ সীমান্তে

ফের উত্তেজনা লাদাখ সীমান্তে

সীমান্ত নিয়ে নতুন করে আস্ফালন শুরু করেছে। ডোকালা-র পর এবার লাদাখ সীমান্তে প্যাংগং সো ও গালওয়ান উপত্যকায় কয়েক হাজার সেনা মোতায়েন করেছে চিন। হঠাৎ করে সীমান্তে এই শক্তিবৃদ্ধি সুবিধেজনক ঠেকেনি ভারতের। লাদাখ সীমান্তেও তৎপরতা শুরু করেছে ভারতীয় সেনা। সূত্রের খবর গালওয়ান উপত্যকায় বাঙ্কার তৈরির চেষ্টা চালাচ্ছে িচনের সেনা।

 জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

ডোকালার মতো পরিস্থিতি যাতে তৈরি না হয় সেকারণে আগে থেকেই সতর্ক দিল্লি। জরুরি ভিত্তিতে তাই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, তিন বাহিনীর প্রধান এবং চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তকে নিয়ে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হঠাৎ করে লাদাখ সীমান্তে সিনা বাহিনীর কেন এই তৎপরতা তা নিয়েই বিশেষ আলোচনা চলছে বলে সূত্রের খবর।

 ডোকালা সংকট

ডোকালা সংকট

২০১৭ সালে সিকিমে চিনের সীমান্ত ডোকালা নিয়ে চরমে উঠেছিল দুই দেশের সংঘাত। ভারতীয় বাহিনীকে লক্ষ্য করে ইট বৃষ্টি থেকে শুরু করে ভারতের বিরুদ্ধে এলাকা দখলের অভিযোগও করেছিল বেজিং। দীর্ঘ ৬ মাস ধরে চলেছিল সেই টানাপোড়েন। কূটনৈতিক আলোচনার মাধ্যমে শেষে পরিস্থিতি স্বাভাবিক হয়।

 নেপালের সঙ্গে বিবাদ

নেপালের সঙ্গে বিবাদ

সম্প্রতি নেপালের সঙ্গে নতুন করে সীমান্ত বিবাদ তৈরি হয়েছে ভারতের। কালাপানি দখলের ডাক দিয়েছে নেপাল। প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধে নামারও হুঁশিয়ারি দিয়েছেন নেপালেন উপ মুখ্যমন্ত্রী। নেপালের এই হুঙ্কারের পেছনে চিনের হাত রয়েছে বলে মনে করছে ভারত।

English summary
PM Modi meeting with Doval and Rawath on Ladakh situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X