• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাস-মেট্রো-লোকাল ট্রেনে এবার একই কার্ড! মোদী সরকারের হাত ধরে এল কোন নয়া সুবিধা

  • |

দেশের প্রথম ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড চালু করল দেশ। এদিন দিল্লি মেট্রো রেলের এয়ারপোর্ট এক্সপ্রেস লাইনে দেশের প্রথম ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 প্রধানমন্ত্রীর বার্তা

প্রধানমন্ত্রীর বার্তা

এদিন মোদী বলেন, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড বা এনসিএমসি পরিষেবা ওয়ান নেশান , ওয়ান কার্ডের আওতায় পড়ছে। তিনি বলেন, এই কার্ড ব্যবহার করে দিল্লি মেট্রোর সমস্ত রুট, তথা একাধিক গণপরিবহণে যাতাায়তের সুবিধা হবে।

কার্ড সম্পর্কে কিছু তথ্য

কার্ড সম্পর্কে কিছু তথ্য

ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড পরিষেবায় রুপে ডেবিট কার্ড মেট্রো ভ্রমণের ক্ষেক্রে সোয়াইপ করা যাবে। প্রসঙ্গত গত ১৮ মাসে দেশের একাদিক তাবড় ব্যাঙ্ক এই কার্ড ইস্যু করেছে। এই ব্যাঙ্কের তালিকার মধ্যে রয়েছে কানাড়া ব্যাঙ্ক,পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, এসবিআই ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

 কার্ড ব্যবহার সম্পর্কে তথ্য

কার্ড ব্যবহার সম্পর্কে তথ্য

বলা হচ্ছে, যেকোনও স্মার্টফোনকে অন্তর্বর্তী পরিবহণ কার্ডে রূপান্তরিক করে এই কার্ড ব্যবহার করা যাবে। দিল্লি মেট্রোতে এটি ৪০০ কিলোমিটারের যাত্রাপথে ব্যবহার করা যাবে। স্বয়ংক্রিয় ভাড়া আদায় ব্যবস্থা থাকছে এই কার্ড ব্যবহারের মাধ্যমে। এই একটি কার্ড ভারতের যেকোনও শহরে ব্যবহারের বন্দোবস্ত হচ্ছে।

এনসিএমসি ও দেশ

এনসিএমসি ও দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে উদ্বোধন হওয়া এই কার্ড নন্দন নিলেকানি কমিটির মস্তিষ্ক প্রসূত। প্রাক্তন ইউআইএআই চেরাপার্সনের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি কিছু প্রস্তাব পেশ করে। সেই সূত্র ধরেই এই কার্ডের উৎপত্তি।

English summary
PM Modi launches NCMC,One nation, one mobility card, know the details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X