• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরির কল্যাণ রোজগার অভিযানের সূচনা মোদীর! পরিযায়ীদের জন্য ২৫ টি বিভিন্ন রকমের কাজের পরিকল্পনা

Google Oneindia Bengali News

গরির কল্যাণ রোজগার অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারের দাবি এই প্রকল্পে গ্রামীণ ভারতে জীবিকার সুযোগ বাড়াবে। দেশব্যাপী করোনা মহামারীর আকার নেওয়ায় লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরে গিয়েছেন, যাঁদের বেশির ভাগই গ্রামীণ ভারতে বাস করেন।

ভারতীয় ভূখণ্ড সমর্পণ করেছেন প্রধানমন্ত্রী! সর্বদলীয় বৈঠকে মোদীর মন্তব্যের পাল্টা টুইটে তোপ রাহুলেরভারতীয় ভূখণ্ড সমর্পণ করেছেন প্রধানমন্ত্রী! সর্বদলীয় বৈঠকে মোদীর মন্তব্যের পাল্টা টুইটে তোপ রাহুলের

৫০ হাজার কোটির প্রকল্প

৫০ হাজার কোটির প্রকল্প

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন গরির কল্যাণ রোজগার অভিযানের সূচনা করেছেন। প্রাথমিকভাবে এই প্রকল্পের জন্য ধরা হয়েছে ৫০ হাজার কোটি টাকা।

বিহারের খাগারিয়াকে দিয়ে প্রকল্পের শুরু

বিহারের খাগারিয়াকে দিয়ে প্রকল্পের শুরু

প্রধানমন্ত্রী এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিহারের খাগারিয়া জেলার তেলিহার গ্রামে এই প্রকল্পের সূচনা করেন। ভিডিও কনফারেন্সেই উপস্থিত ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী। এছাড়াও অন্য ৫ রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রের সংশ্লিষ্ট দফতরের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন।

একনজরে গরির কল্যাণ রোজগার অভিযান

একনজরে গরির কল্যাণ রোজগার অভিযান

পরিযায়ীদের সাহায্য করতে সারা দেশের ৬ টি রাজ্যের ১১৬ টি জেলার পরিযায়ী শ্রমিকদের ১২৫ দিনের কাজ দেওয়া হবে। ছটি রাজ্যের মধ্যে রয়েছে বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা। লকডাউনে এই ১১৬ টি জেলার সবকটিতেই ২৫ হাজারের বেশি পরিযায়ীরা এসেছেন।

থাকবে ২৫ টি বিভিন্ন রকমের কাজ

থাকবে ২৫ টি বিভিন্ন রকমের কাজ

পরিযায়ীদের জন্য ২৫ টি বিভিন্ন রকমের কাজ বাছা হয়েছে এই প্রকল্পে। এর মধ্যে যেমন রয়েছে গ্যাস পাইপলাইনের কাজ, তেমনই রয়েছে স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং, ওয়েস্ট ম্যানেজমেন্ট ওয়ার্ক। যার থেকে চাকরির সুযোগ যেমন তৈরি হবে, ঠিক তেমনই গ্রামীণ ভারতে পরিকাঠামোও তৈরি হবে।

গ্রামের রাস্তা, বাড়ি, অঙ্গনওয়াড়ি সেন্টার, রেলের কাজ, সোলার পাম্পসেট, ফাইবার অপটিক কেবল বসানোর মতো কাজও এই তালিকার অন্তর্ভুক্ত হয়েছে।

৩৯ কোটি মানুষকে ৩৪৮০০ কোটির সাহায্য

৩৯ কোটি মানুষকে ৩৪৮০০ কোটির সাহায্য

৫ মের হিসেব অনুযায়ী, লকডাউনে ৩৯ কোটি মানুষের কাছে ৩৪৮০০ কোটি টাকার সাহায্য পৌঁছে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজে।

English summary
PM Modi launches arib kalyan rojgar abhiyaan through video conferance to boost livelihood opportunities in rural India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X