• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চেন্নাই ভিশন নতুন যুগের সূচনা করল, বললেন নরেন্দ্র মোদী! স্মরণীয় অভিজ্ঞতা, বললেন শি জিনপিং

মামাল্লাপুরমে শীর্ষ বৈঠক শেষ করে নেপালের উদ্দেশে যাত্রা করলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে দ্বিতীয় দিনেও বৈঠক করেন দুই রাষ্ট্রপ্রধান। অনানুষ্ঠানিক আলোচনা এদিনও জারি ছিল। দুদেশের প্রতিনিধিদের বৈঠকের পাশাপাশি দুজনে আলাদা বৈঠকও হয় এদিন। বৈঠকের ফাঁকে প্রধানমন্ত্রী চিনের প্রেসিডেন্টকে হাতে তৈরি করা সিল্কের কাপড়ের পোট্রেট উপহার দেন। বলেন চেন্নাই ভিনশ নতুন যুগের সূচনা করল। পাল্টা চিনের প্রেসিডেন্ট বলেন, স্মরণীয় অভিজ্ঞতা।

তাজ ফিশারম্যানস কোভে দুই শীর্ষ নেতা

এদিন দুই নেতাই মালাল্লাপুরমের তাজ ফিশারম্যান কোভে পৌঁছে যান সকাল ৯.৫০ নাগাদ। বৈঠক শুরু হয়। সেখানে শুধুমাত্র উপস্থিত ছিলেন দুই রাষ্ট্রপ্রধান।

দুদেশের প্রতিনিধি পর্যায়ের বৈঠক

এরপর প্রতিনিধি পর্যায়ের বৈঠক শুরু হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

মোদীর প্রতিক্রিয়া

আলোচনায় মোদী বলেন, দুদেশের মধ্যে সাংস্কৃতিক এবং বাণিজ্যিক সম্পর্কের গভীরতা রয়েছে। গত প্রায় ২০০০ বছর ধরে চিন এবং ভারত অর্থনৈতিক শক্তি। এদিন মোদী ভারত ও চিনের মধ্যে গতবছরে উহানে প্রথম অনানুষ্ঠানিক বৈঠকের কথাও উল্লেখ করেন। সেই বৈঠকেই দুদেশের সম্পর্ক অন্য গতি পেয়েছে বলে উল্লেখ করেন মোদী। তিনি বলেন, চেন্নাই ভিশন নতুন যুগের সূচনা করল। মোদী এদিন তামিলনাড়ুর শিল্পীদের হাতে বোনা, সিল্কের পোট্রেট তুলে দেন জিনপিং-এর হাতে।

জিনপিং-এর প্রতিক্রিয়া

চিনের প্রেসিডেন্ট বলেছেন, হৃদয় দিয়ে দুদেশের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। এই আলোচনায় অভিজ্ঞতা স্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছেন তিনি।

English summary
PM Modi gives silk portrait to President Xi Jinping and Chinese premier said memorable experience
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X