• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডোকলাম বা সন্ত্রাস নয়, ব্রিকস সম্মেলনে পারস্পরিক সহযোগিতার আহ্বান মোদীর

  • By Soumik Bose
  • |

প্রত্যাশিতভাবেই সন্ত্রাস বা পাকিস্তান নিয়ে একটি শব্দও খরচ করলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বরং পারস্পরিক সহযোগিতার ওপরই বেশি জোর দিলেন তিনি। ডোকলাম বিতর্কের পর এই প্রথম চিনা প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ হল মোদীর।

ডোকলাম বা সন্ত্রাস নয়, ব্রিকস সম্মেলনে পারস্পরিক সহযোগিতার আহ্বান মোদীর

সোমবার থেকে শুরু হয়ে গেল ব্রিকস সম্মেলন। ব্রিকস প্লেনারি সেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোর দিলেন উপমহাদেশের শান্তি ও উন্নয়নেই। সেইসঙ্গে ব্রিকস রাষ্ট্রগুলি যেভাবে উন্নয়নযজ্ঞে সামিল হয়েছে, তাতে তিনি অভিভূত বলেই জানিয়েছেন মোদী। সেইসঙ্গে দক্ষতা, পরিকাঠামো, স্বাস্থ্য, উন্নয়ন, উৎপাদন ও সংযোগক্ষেত্রেও ব্রিকস রাষ্ট্রগুলি পারস্পরিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন মোদী।

এছাড়াও স্মার্ট সিটি, নগরোন্নয়ন ও বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রেও এই ৫ টি রাষ্ট্র হাতে হাত মিলিয়ে কাজ করছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে বিশ্বব্যাঙ্কের সহযোগিতা রাখতে প্রতিটি দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কও জোর কদমে এগোচ্ছে বলে জানিয়েছেন তিনি। এদিনই ব্রিকস ব্যাঙ্কের জন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার ঘোষণা করেছে চিন। পাশাপাশি ব্রিকস রাষ্ট্রগুলির যুবসমাজকে আরও বেশি করে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন মোদী।

মঙ্গলবারই চিনা প্রেসিডেন্ট ঝি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদী। ডোকলামের স্থায়ী সমাধান নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হবে বলেই মনে করা হচ্ছে।

English summary
PM Modi welcomes cooperation between BRICS nations, promotes transparency and support
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X