• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাটকীয় মোড় লাদাখে, আটক পিএলএ জওয়ানকে নিয়ে কোন সিদ্ধান্ত ভারতীয় সেনার?

এর আগে ৮ জানুয়ারি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে ভারতীয় সীমানার মধ্যে প্রবেশ করে সেই চিনা সেনা। তাঁকে নিজেদের হেপাজতে নিয়েছে ভারতীয় সেনা। পিপলস লিবারেশন আর্মির ওই সেনা ঠিক কী কারণে সীমানা লঙ্ঘন করে ভারতের ভূমিতে প্রবেশ করেছে তা খতিয়ে দেখা হয়। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

চুশুল-মলডো সীমান্ত দিয়ে তাঁকে চিনের ফেরত পাঠায় ভারত

চুশুল-মলডো সীমান্ত দিয়ে তাঁকে চিনের ফেরত পাঠায় ভারত

আজ চুশুল-মলডো সীমান্ত দিয়ে তাঁকে চিনের ফেরত পাঠায় ভারত। আধিকারিক সূত্রে খবর, আজ সকাল ১০টা নাগাদ ওই জওয়ানকে চিনের কাছে ফেরত পাঠানো হয়। ৮ জানুয়ারি ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন ওই জওয়ান। এরপর ভারতীয় সেনা তাঁকে আটক করে।

এই নিয়ে দ্বিতীয়বার সীমান্ত পার করে চিনা সেনা

এই নিয়ে দ্বিতীয়বার সীমান্ত পার করে চিনা সেনা

এই নিয়ে দ্বিতীয়বার সীমান্ত পার করে চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করল। গত বছর অক্টোবরে এরকম ঘটনা ঘটেছিল। সেবার লাদাখের দেমচক সেক্টরে ওয়াং ইয়া লং নামে এক পিএলএ সেনা ভারতীয় সেনার হাতে ধরা পড়ে। পরে অবশ্য তাঁকে দেশে ফেরত পাঠানো হয়। এবারও সেই একই পথে হাঁটল ভারত।

বার বার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে

বার বার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে

উল্লেখ্য, গত বছর জুনের পর থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে চিনা সেনা মোতায়েন রয়েছে। ভারতীয় ও চিনা সেনার সম্মুখ সমরের ফলে গত বছর জুন মাসে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। চিন দাবি করে, তাদের ৪০ জন সেনার মৃত্যু হয়েছে। ওই ঘটনার পর থেকে লাদাখে বার বার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

সেনার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে বেশ কয়েক দফা

সেনার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে বেশ কয়েক দফা

গত কয়েক মাস ধরে দু'পক্ষের সেনার মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা হয়েছে বেশ কয়েক দফায়। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরিয়ে নিয়ে যেতে দু'পক্ষই রাজি হয়। লাদাখে শান্তি বজায় রাখতে গত বছর ডিসেম্বরে ভারত ও চিন একযোগে কাজের কথা ঘোষণা করে। তবে এরপর চিনের তরফে তিব্বত সেক্টরে নতুন সেনা কর্তা নিয়োগের পর আলোচনা থমকে যায়। আর বৈঠক অনুষ্ঠিত হয়নি দুই তরফের।

আজ শোভন- বৈশাখীর কামব্যাক মিছিল, গোলপার্ক থেকে সেলিমপুর মিছিল

English summary
PLA soldier returned to China after days of questioning by Indian Army in Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X