India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

একধাক্কায় অনেকটা কমল পেট্রোল-ডিজেলের দাম, বাংলায় কি কমবে দাম?

Google Oneindia Bengali News

মূল্যবৃদ্ধি জেরে যখন মধ্যবিত্তের নাজেহাল হওয়ার অবস্থা, তারই মধ্যে সুখবর শোনাল কেন্দ্র। একধাক্কায় অনেকটা কমছে জ্বালানি তেলের দাম। শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন পেট্রোল ও ডিজেলের ক্ষেত্রে শুল্ক কমাচ্ছে কেন্দ্র। আর তার জেরেই পেট্রোল- ডিজেলের দাম কমে যাবে উল্লেখযোগ্য হারে।

অনেকটা কমল পেট্রোল-ডিজেলের দাম

কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, পেট্রোলের ক্ষেত্রে শুল্ক প্রতি লিটারে কমানো হচ্ছে ৮ টাকা করে ও ডিজেলের ক্ষেত্রে শুল্ক কমছে ৬ টাকা প্রতি লিটারে। এর ফলে পেট্রোলের দাম কমবে সাড়ে ৯ টাকা প্রতি লিটার আর ডিজেলের দাম কমবে ৭ টাকা প্রতি লিটার। এ দিন সীতারামন উল্লেখ করেছেন, যে সব রাজ্য জ্বালানি তেলের ক্ষেত্রে শুল্ক কমায়নি, সেখানেও যাতে একই হারে দাম কমানো হয়।

গত কয়েকদিন ধরে হু হু করে বেড়ে চলেছিল জ্বালানি তেলের দাম। পেট্রোলের দাম অনেক দিন আগেই ছাড়িয়েছে ১১০ আর ডিজেলের দামও প্রায় আকাশছোঁয়া। শুধুমাত্র যাঁরা গাড়ি ব্যবহার করেন তাঁদের জন্যই নয়, এই মূল্যবৃদ্ধির প্রভাব পড়তে শুরু করেছিল সব ক্ষেত্রেই।

যানবাহনের খরচ বেড়ে যাওয়ায় পরোক্ষভাবে প্রভাব পড়ে প্রায় সব জিনিসের দামই বাড়তে শুরু করেছে। তাই জ্বালানি তেলের মূল্য কমানো অত্যন্ত জরুরি ছিল। তবে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছে কেন্দ্রের এহেন সিদ্ধান্তের পর কি বাংলায় পেট্রোল-ডিজেলের দাম কমবে? বলে রাখা প্রয়োজন, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে সিদ্ধান্ত জানার পর এখনও পর্যন্ত রাজ্যের তরফে কোনও পদক্ষেপ জানানো হয়নি।

তবে পাঁচ রাজ্যের ভোটের আগে একই ভাবে জ্বালানি'র দাম কমায় সরকার। সেই সময়ে অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায় সরকার কোনও দাম কমায়নি। যদিও বিজেপি শাসিত একাধিক রাজ্য কেন্দ্রের ঘোষণার পরেই কর ছাড় দেয়। যা নিয়ে অবশ্য কম রাজনীতি হয়নি। যদিও এখন দেখার কি সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার?

শুধু তেলই নয়, মধ্যবিত্তের জন্য আরও একটা স্বস্তির খবর এনেছে কেন্দ্রীয় সরকার। উজ্জ্বলা যোজনার গ্রাহক অর্থাৎ রান্নার গ্যাসের ক্ষেত্রে যাঁরা সুবিধা পান, তাঁদের জন্য ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। প্রতি বছর ১২ টা করে সিলিন্ডার দেওয়া হয় এই যোজনায়।

একধাক্কায় অনেকটা কমল পেট্রোল-ডিজেলের দাম, বাংলায় কি কমবে দাম? |Oneindia Bengali

এর ফলে মায়েরা ও বোনেরা উপকৃত হবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গত কয়েকমাসে যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে সাধারণ মানুষের পকেটে টান পড়েছে প্রায় সব ক্ষেত্রেই। এ বছর এপ্রিলে কনজিউমার প্রাইস যেভাবে বেড়েছে তা গত কয়েক বছরে নজিরবিহীন।

English summary
petrol price reduced by Rs 9.5 per litre and diesel price reduced by Rs 7 per litre
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X