• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের ১৯ রাজ্যে ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে পেট্রোলের দাম! কত টাকা কেন্দ্র এবং রাজ্যকে কর দিচ্ছেন আপনি

Google Oneindia Bengali News

গোটা দেশে জ্বালানির দাম বৃদ্ধি পাচ্ছে। মে থেকে ক্রমশ দাম বাড়ছে জ্বলছে পেট্রোল-ডিজেলের দাম। ৪ মে পর থেকে প্রত্যেকদিন তেলের দামে পরিবর্তন হয়েছে। তেল বৃদ্ধির দাম ক্রমশ বাড়তে বাড়তে পেট্রোলের মোট দাম বেড়েছে লিটার প্রতি ১০.৮৮ টাকা।

 ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে পেট্রোলের দাম!

আর ডিজেলের মোট দাম বেড়েছে ৯.৪৭ টাকা। ইতিমধ্যে ১৯ টি রাজ্যে এবং কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলিতে ১০০ টাকা পেরিয়ে গিয়েছে দাম।

যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মহারাষ্ট্র, দিল্লি, মধ্যপ্রদেশ, কর্নাটক সহ তালিকাতে রয়েছে আরও বেশ কয়েকটি রাজ্য।

ভারতের তেলের দাম বাড়া কিংবা কমা অনেকটাই নির্ভর করে আন্তজার্তিক ক্রুড ওয়েলের দামের উপর। এছাড়াও টাকা এবং ডলারের দামও তেলের দামের ওঠা-নামার উপর নির্ভর করে। এছাড়াও, কেন্দ্রীয় সরকার এবং রাজ্যের লেভি সংক্রান্ত একাধিক ট্যাক্সের উপর নির্ভর করে এই দাম।

যেমন শুল্ক এবং পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের দামও নির্ভর করে। এর উপর আবার রয়েছে ডিলারদের কমিশন এবং freight চার্জেস। তবে এটা মনে রাখা প্রয়োজন যে জিএসটির মধ্যে এখনও আনা হয়নি পেট্রল-ডিজেলকে।

১৯ শে জুলাই পেট্রোলিয়াম মন্ত্রকের একটি তথ্য বলছে রাজস্থান, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, ওডিশা সর্বাধিক ভ্যাট সংগ্রহ করে। এই রাজ্যগুলি তো বটেই, অন্য রাজ্যগুলি এর সঙ্গেও শুল্ক, সারচার্জ, অতিরিক্ত আরও কিছু ট্যাক্স নিয়ে থাকে। সমস্ত ট্যাক্স এবং পেট্রোলের দাম মিলিয়ে একটা বিশাল অঙ্কে পৌঁছে যায় এই দাম।

কিন্তু সেক্ষেত্রে দেখা যাচ্ছে কেন্দ্রীয় শাসিত রাজ্যগুলিতে পেট্রোলের দাম অনেকটাই কম। কর এবং অন্যান্য শুল্ক কম হওয়াতে এই দাম অনেকটাই কম হচ্ছে। অরুনাচল প্রদেশ এবং মিজোরামে সবথেকে কম ট্যাক্স নেওয়া হচ্ছে। রাজস্থানে সবথেকে বেশি কর নেওয়া হয়।

৩৬ শতাংশ ভ্যাট ছাড়াও রোড ডেভেলোপমেন্ট সেস নেওয়া হয় ১৫০০ টাকা প্রতি কিলোলিটারে। ফলে আকাশ ছোঁয়া সে রাজ্যের পেট্রোলের দাম।

তেলেঙ্গানাতে ফুয়েল চার্জের বেসলাইনের উপর ৩৫ টাকা ভ্যাট নেওয়া হয়। ওডিশাতে ভ্যাট চার্জ ৩২ শতাংশ। লাক্ষাদ্বীপে কোনও পেট্রোলের দামে ট্যাক্স নেই। আন্দামান-নিকোবরে নর্মাল ৬ শতাংশ ভ্যাট চার্জ। দাদরা, নাগার হাভেলি, দামান, দিউৎে ২০ শতাংশ ভ্যাট চার্জ।

কেন্দ্রীয় সরকার শুল্ক বাড়িয়েছে। ১৩ টাকা পেট্রোলের উপর এবং ১৬ টাকা ডিজেলের উপর। পরের ধাপে আরও বাড়ানো হয়েছে এক্সসাইজ ডিউটি। ১৯.৯৮ টাকা থেকে বেড়ে এই শুল্ক পেট্রোলের ক্ষেত্রে হয়েছে প্রায় ৩২ টাকা। ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৩১ টাকা।

চলতি আর্থিক বছরে প্রায় ৩.৩৫ লক্ষ কোটি ট্যআক্স কালেকশন করেছে কেন্দ্রীয় সরকার। গত বছর এই টাকার পরিমাণ ছিল ১.৭৮ লক্ষ কোটি।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
petrol price hike in india how much tax you pay
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X