India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভাঙা হচ্ছে একের পর এক বাড়ি! লক্ষ্মীবারে যোগী'র বিরুদ্ধে মামলা'র শুনানি সুপ্রিম কোর্টে

Google Oneindia Bengali News

সম্প্রতি বেআইনি নির্মাণের অভিযোগে কানপুর, সাহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালানো হয়েছে। সেই ঘটনায় যোগী আদিত্যনাথ সরকারের বিরোধিতা করে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল জমিয়ত উলেমা-ই-হিন্দ। পরের বার এ ভাবে বাড়ি ঘর ভাঙার সময় যাতে নিয়ম মেনে ভাঙা হয়, সেই নির্দেশ দেওয়ার আর্জি জানিয়ে মামলা হয়েছে শীর্ষ আদালতে।

 যোগীর বিরুদ্ধে মামলা হল সুপ্রিম কোর্টে

যোগীর এই বুলডোজার নীতিতে ভাঙা হয়েছে ওয়েলফেয়ার পার্টি অব ইন্ডিয়ার নেতা জাভেদ মহম্মদের বাড়িও। গত রবিবার তাঁর বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়। অবৈধ নির্মাণের অভিযোগ তুলে সেই বাড়ি ভেঙে দেওয়া হয়। প্রয়াগরাজের ডেভেলপমেন্ট অথরিটির তরফে জানানো হয়েছে, অবৈধভাবে বাড়ি তৈরি হয়েছে বলে তলব করা হয়েছিল জাভেদ মহম্মদকে।

কিন্তু মে মাসে শুনানিতে অনুপস্থিত ছিলেন তিনি। তাই তাঁর বাড়ি ভাঙা হয়েছে। কিন্তু তাঁর আইনজীবী জানিয়েছেন, শনিবার রাতে নোটিস দেওয়া হয়, আর রবিবারই বাড়ি ভেঙে ফেলা হয়। পাশাপাশি আরও জানা গিয়েছে যে, বাড়িটি জাভেদ মহম্মদের নয়, তাঁর স্ত্রীর নামে রয়েছে। আদালতে যখন আইনি প্রক্রিয়া চলছে, তখন এভাবে বাড়ি ভাঙা বেআইনি বলে উল্লেখ করেছে জমিয়ত উলেমা-ই-হিন্দ।

ওই ঘটনার বিরোধিতা করে ইতিমধ্যেই একাধিক জায়গায় বিক্ষোভ শুরু হয়েছে। আসলে এই সব ঘটনার বিরোধিতা করে দেশের শীর্ষ আদালতে একটি আবেদন জমা পড়েছে আগেই। সেই পিটিশনে স্বাক্ষর করেছেন প্রাক্তন বিচারপতি পি সুদর্শন রেড্ডি, ভি গোপাল গৌড়া, একে গঙ্গোপাধ্য়ায়, এপি শাহ, কে চন্দ্রু, মহম্মদ আনোয়ার।

পাশাপাশি দেশের প্রবীণ ও অভিজ্ঞ আইনজীবী শান্তি ভূষণ, ইন্দিরা জয়সিং, চন্দর উদয় সিং, শ্রীরাম পঞ্চু, প্রশান্ত ভূষণ ও আনন্দ গ্রোভারও স্বাক্ষর করেছেন ওই পিটিশনে। সোশ্যাল মিডিয়াও উত্তাল হয়েছে এই ঘটনাকে কেন্দ্র করে।

বিজেপি থেকে সদ্য সাসপেন্ড হওয়া নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের আটটি জেলায় হিংসা ছড়ানোর অভিযোগ উঠেছে। মোট ৩৩৩ জনের নামে এফআইআর দায়ের হয়েছে ওই রাজ্যে। ভাঙা হয়েছে বেশ কয়েক জন অভিযুক্ত এবং তাঁদের আত্মীয়দের বাড়িও। একদিকে নূপুর শর্মার মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভের আঁচ ছড়িয়েছে গোটা দেশে।

তার মধ্যে যোগী সরকারের এই নয়া বিতর্কে বিক্ষোভের ছবি দেখা গেল কলকাতাতেও। বুধবার 'ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া'র তরফে এই বিক্ষোভ দেখানো হয়। যোগী সরকারের 'বুলডোজার রাজনীতি'র' প্রতিবাদে এ দিন সংগঠনের তরফে রাজভবন অভিযানের ডাক দেওয়া হয়। দুপুরের পর থেকেই সুবোধ মল্লিক স্কোয়ারেল দেখা যায় জমায়েত। বিক্ষোভে কার্যত উত্তাল হয়ে ওঠে এলাকা।

English summary
petition by Jamiat Ulama-i-Hind at Supreme Court against bulldozer policy of Yogi Adityanatha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X