• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রগ্রহণ ফের ৫ জুন, ভারতের আকাশে মহাজাগতিক দৃশ্য কবে-কখন দেখবেন, জেনে নিন

ফের ভারতের আকাশে দেখা যাবে চন্দ্রগ্রহণ। ২০২০-র দ্বিতীয় চন্দ্রগ্রহণ ভারতের আকাশকে ফের মহাজাগতিক করে তুলবে। আর দেরি নেই। ৫ জুন ভারতে দেখা যাবে ২০২০ সালের দ্বিতীয় কলম্বীয় চন্দ্রগ্রহণ। এর আগে বছরের শুরুতেই দেখা মিলেছিল প্রথম চন্দ্রগ্রহণের। এবার দ্বিতীয় চন্দ্রগ্রহণের প্রহর গুণছেন সকলে।

কোথায় কোথায় দৃশ্যমান চন্দ্রগ্রহণ

কোথায় কোথায় দৃশ্যমান চন্দ্রগ্রহণ

সময় ও তারিখ অনুসারে এই চন্দ্রগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া ও আফ্রিকার বেশিরভাগ অংশে দৃশ্যমান হবে। দক্ষিণ ও পূর্ব দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর এবং আন্টার্কটিকা থেকেও দেখা যাবে এই দৃশ্য। এই পেনম্ব্রাল বা কলম্বাল চন্দ্রগ্রহণকে বলা হয় ‘স্ট্রবেরি মুন একলিপ্স।

২০২০-র চন্দ্রগ্রহণ

২০২০-র চন্দ্রগ্রহণ

এখানে উল্লেখ্য, ২০২০ সালে মোট চারটি কলম্বাল চন্দ্রগ্রহণ দেখা যাবে আমাদের দেশে। যার মধ্যে প্রথমটি ১০-১১ জানুয়ারির রাতে হয়েছিল। আর দ্বিতীয়টি হতে চলেছে ৫-৬ জুনের রাতের আকাশে। ২০২০-র অন্য দুটি কলম্বাল চন্দ্রগ্রহণ দেখা যাবে ৪-৫ জুলাই এবং ২৯-৩০ নভেম্বর রাতে।

৫৭ শতাংশ চাঁদ পৃথিবীর কলম্বে

৫৭ শতাংশ চাঁদ পৃথিবীর কলম্বে

এই আসন্ন ‘স্ট্রবেরি চাঁদগ্রহণ' চলাকালীন প্রায় ৫৭ শতাংশ চাঁদ পৃথিবীর কলম্বে প্রবেশ করবে। প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদ দেখা মানুষের পক্ষে কিছুটা মুশকিল হবে। কারণ চাঁদ উপচ্ছায়ার মধ্যে প্রবেশ করবে অনেকটাই। তবু আশাহত হওয়ার কারণ নেই, এই চন্দ্রগ্রহণ দেখা যাবে, একেবারে বঞ্চিত হবেন না কেউই।

কখন দেখা যাবে এই চন্দ্রগ্রহণ

কখন দেখা যাবে এই চন্দ্রগ্রহণ

৫ জুন রাত সোয়া ১১টা থেকে শুরু হবে চন্দ্রগ্রহণ। ৬ জুন রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত চলবে। পূর্ণাঙ্গ পর্যায়ে গ্রহণটি দেখা যাবে ৬ জুন রাত ১২টা ৫৪ মিনিটে। মোট গ্রহণকাল তিন ঘন্টা ১৮ মিনিট। ওই রাতে দীর্ঘ সময় ধরে চাঁদের মোহময়ী রূপ দেখতে পাবেন মহাকাশপ্রেমীরা।

কখন হয় চন্দ্রগ্রহণ

কখন হয় চন্দ্রগ্রহণ

চন্দ্রগ্রহণ হয় যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে চলে আসে। এভাবে চাঁদের উপরে ছায়া পড়ে পৃথিবীর। তখন পৃথিবীর একটা অংশ থেকে চাঁদকে দেখা যায় না। বা অনেক ক্ষেত্রে আংশিক দেখা যায়। উল্লেখ্য যে, চন্দ্রগ্রহণ তিন প্রকার রয়েছে- পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনম্ব্রাল বা কলম্বাল চন্দ্রগ্রহণ। এই পেনম্ব্রাল চন্দ্রগ্রহণের সময় চাঁদ পৃথিবীর ছায়ার বাইরের অংশের মধ্য দিয়ে চলে যায়।

বাইরের অংশটি খুব ফ্যাকাশে, তাই...

বাইরের অংশটি খুব ফ্যাকাশে, তাই...

স্কাই অ্যান্ড টেলিস্কোপের একটি প্রতিবেদন অনুসারে, পৃথিবীর উপচ্ছায়ার বাইরের অংশটি খুব ফ্যাকাশে। যার ফলে চাঁদের কিনারা কমপক্ষে অর্ধেক স্খলিত হওয়ায় বেশিরভাগ মানুষ কিছুই বুঝতে পারবে না।

English summary
The second lunar eclipse of 2020 is expected on 5-6 June in India. This is second penumbral lunar eclipse that called strawberry moon eclipse.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X