• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-পাক 'ষড়যন্ত্রে' কাশ্মীরকে যুক্ত করতে চাইছেন মেহবুবা! পিডিপি নেত্রীর দাবি ঘিরে বিতর্ক

দেশের সংবিধানের মধ্যে থেকেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে গুপকার জোট। জানিয়েছেন পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি মেহবুবা মুফতি। পাশাপাশি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে চলা কৃষক আন্দোলন নিয়ে কেন্দ্রের সমালোচনায় মুখর হয়েছেন।

কৃষি আইন নিয়ে সরব মেহবুবা

কৃষি আইন নিয়ে সরব মেহবুবা

তিনি বলেছেন, সরকার কৃষি আইন নিয়ে এসেছিল। কিন্তু কৃষকরা শীতকালে এর প্রতিবাদে রাস্তায় নেমেছেন। যদি কৃষকরা এই আইন না মানেন তবে তা কি তাঁদের জন্য উপকারী হতে পারে? আপনি যদি এমন আইন নিয়ে থাকেন যা মানুষের কাছে গ্রহণযোগ্য নয় তাহলে আপনি দেশের সংবিধানকে অসম্মান করছেন।

চিন-পাকিস্তান ইকোনমিক করিডরে যুক্ত করা উচিত কাশ্মীরকে

চিন-পাকিস্তান ইকোনমিক করিডরে যুক্ত করা উচিত কাশ্মীরকে

এদিকে এদিন মেহবুবা মুফতি বলেন যে তিনি মনে করেন চিন-পাকিস্তান ইকোনমিক করিডরে যুক্ত করা উচিত কাশ্মীরকে। এর মাধ্যমে নাকি ভারত-পাক শান্তি স্থাপিত হবে। বহু কূটনৈতিক বিশেষজ্ঞেরই মত, ভারতের বিরুদ্ধে তৈরি হচ্ছে একটি বৃহত্তর ষড়যন্ত্র। নতুন এই ষড়যন্ত্রের পোশাকি নাম চিন পাকিস্তান ইকোনমিক করিডর। এটি তৈরি করতে খরচ করা হচ্ছে প্রায় ৭০ বিলিয়ন ডলার।

বিতর্ক উস্কে দিয়েছেন মেহবুবা

বিতর্ক উস্কে দিয়েছেন মেহবুবা

এই করিডর রক্ষা করতে পাক অধিকৃত কাশ্মীরের ভারত পাক সীমান্ত বরাবর দুই দেশ একত্রিত ভাবে ২৫ হাজার সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। পাক সেনা বাহিনীকে আধুনিক সমরাস্ত্র দিয়ে সজ্জিত করার সিদ্ধান্ত নিয়েছে চিন। এবং এহেন ষড়যন্ত্রমূক প্রকল্পে কাশ্মীরকে যুক্তি করার দাবি জানিয়ে বিতর্ক উস্কে দিয়েছেন মেহবুবা।

কেন্দ্র সংবিধানকে অসম্মান করছে

কেন্দ্র সংবিধানকে অসম্মান করছে

এছাড়া জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্র সংবিধানকে অসম্মান করছে বলে অভিযোগও করেছেন তিনি। বলেছেন, 'কাশ্মীরের মূলধারার রাজনৈতিক দলগুলি দেশের সংবিধানের মধ্যে থেকে বিশেষ মর্যাদা পুনরুদ্ধারের লক্ষ্য অর্জনে কাজ করছে। ন্যাশনাল কনফারেন্স স্বায়ত্ত্বশাসন নিয়ে কথা বলে । এটি সংবিধানের মধ্যে রয়েছে। আমরা (পিডিপি) স্বশাসন, উন্মুক্ত সীমানা, সমঝোতার কথা বলি। বন্দুকের ব্যারেল দিয়ে আপনি আর কতক্ষণ শান্তি বজায় রাখতে পারবেন?'

আমরা সাদা পতাকা বাড়াতে চাই না

আমরা সাদা পতাকা বাড়াতে চাই না

পিডিপি সভাপতি আরও বলেন, 'কাশ্মীর ইস্যুর সমাধান বাবা মুফতি মহম্মদ সঈদের হৃদয়ের কাছাকাছি ছিল। এমনকী মৃত্যু শয্যা থেকে তিনি আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে মোদিজি লাহোর চলে গেছেন কি না। তিনি বলেছিলেন, এখন কোন উপায়ে সমাধান খুঁজে পাওয়া যাবে।' তিনি আরও যোগ করেন, 'আমরা শান্তি চাই। তবে আমরা সাদা পতাকা বাড়াতে চাই না।'

ক্রমেই ছড়াচ্ছে করোনার নয়া স্ট্রেন! কার গাফিলতিতে দেশে ফের তুঙ্গে কোভিড আতঙ্ক?

English summary
PDP leader Mehbooba Mufti wants Jammu and Kashmir's inclusion in China Pakistan Economic corridor
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X