সামনেই কি বিদেশ যাত্রা করবেন, জেনে নিন পাসপোর্টে আসছে নানা পরিবর্তনের তথ্য

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

ঠিকানার প্রমাণ হিসেবে পাসপোর্টকে আর ব্যবহার করা যাবে না। বিদেশমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে পাসপোর্টের শেষ পাতায় পাসপোর্টধারীর ঠিকানা ছাপানো হবে না।

সামনেই কি বিদেশ যাত্রা করবেন, জেনে নিন পাসপোর্টে আসছে নানা পরিবর্তনের তথ্য

নতুন সিরিজের যে পাসপোর্ট আসতে চলেছে, তাতে শেষ পাতায় ঠিকানা, বাবা-মা বা স্বামী-স্ত্রীর নাম থাকবে না। সেইসঙ্গে বিমানবন্দরের ইমিগ্রেশন চেকিংয়ের গতি বাড়াতে কমলা রঙের কভার দেওয়া পাসপোর্ট ইস্যু করার চিন্তুভাবনাও চলছে।

বিদেশমন্ত্রকের মুখপত্র জানিয়েছেন, পাসপোর্টের শেষ পাতা যেহেতু আর প্রিন্ট করা হবে না, সেক্ষেত্রে ইসিআর স্ট্যাটাসের পাসপোর্ট হোল্ডাররা কমলা কভারের পাসপোর্ট এবং বাকিরা আগের মতোই নীল কভারের পাসপোর্ট পাবেন।

নতুন পাসপোর্ট তৈরির দায়িত্বে রয়েছে নাসিকের ইন্ডিয়ান সিকিওরিটি প্রেস। প্রচলিত নিয়ম অনুযায়ী, এখন তিনটি রঙের পাসপোর্ট ইস্যু করা হয়। সরকারি আধিকারিকদের জন্য সাদা পাসপোর্ট, কূটনীতিকদের জন্য লাল পাসপোর্ট এবং বাকি সকলের জন্য নীল পাসপোর্ট। বর্তমান পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে মিলবে নতুন পাসপোর্ট।

পাসপোর্ট থেকে বাবার নাম বাদ দেওয়া এবং নাগরিকদের সুরক্ষা নিয়ে আলোচনার জন্য বিদেশমন্ত্রক এবং নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের যৌথ প্যানেল তৈরি করা হয়েছিল। বিদেশমন্ত্রকের মুখপত্রের দাবি, সেই যৌথ প্যানেলের রিপোর্ট গৃহীত হয়েছে। সেই মতো শীঘ্রই ঘোষণা করা হবে।

আগে পাসপোর্টের শেষ পাতায় ইমিগ্রেশন স্ট্যাটাশ লেখা তাকত। নতুবন সিরিজের পাসপোর্টে সেই পাতাটা ফাঁকা রাখা হবে। তবে বিদেশমন্ত্রকের কাছে সব তথ্যই জমা হবে, তাতে কাজের কোনও অসুবিধা হবে না বলেই জানানো হয়েছে।

English summary
Passports may not serve as address proof says MEA

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.