• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিষেবা ও স্টেশনের পুর্ননবীকরণের জন্য যাত্রীদের থেকে নেওয়া হবে ‘‌ইউজার ফি, ঘোষণা রেলের

বিমানের মতো এবার ট্রেনেও যাত্রীদের '‌টোকেন ইউজার ফি’‌ দিতে হবে। খুব শীঘ্রই ভারতীয় রেল এই পরিষেবা চালু করতে চলেছে। যাত্রীরা যখন ব্যস্ত স্টেশনগুলি থেকে ট্রেন নেবেন তখনই এই ইউজার ফি দিতে হবে তাঁদের। ট্রেনের টিকিটের ভাড়ার সঙ্গেই এই টাকা নেওয়া হবে, যার জন্য সামান্য বাড়তে পারে ট্রেনের ভাড়া। জানা গিয়েচে, রেল স্টেশনগুলির সংস্করণ ও স্টেশনের পরিকাঠামো আধুনিকীকরণ করার জন্য এই অর্থ ট্রেন টিকিটের ভাড়ার সঙ্গেই নেওয়া হবে, যেমনটা বিমানের ক্ষেত্রে করা হয়।

খুব সামান্য ইউজার ফি নেওয়া হবে

খুব সামান্য ইউজার ফি নেওয়া হবে

রেলওয়ে বোর্ডের সিইও ও চেয়ারম্যান ভি কে যাদব বলেন, ‘‌আমরা খুব সামান্যই ইউজার চার্জ নেব। পুর্ননবীকরণ হচ্ছে এমন স্টেশন সহ সংস্কার হচ্ছে না এমন স্টেশনেও ইউজার ফি নেওয়া হবে বলে বিজ্ঞপ্তি জারি করা হবে। স্টেশনের সংস্কার যখনই সম্পূর্ণ হয়ে যাবে তখন থেকে ইউজার ফি আর নেওয়া হবে না যাত্রীদের থেকে এবং ততদিন পর্যন্ত সংগৃহীত ইউজার ফি স্টেশনের মান উন্নয়ন ও যাত্রীদের ভালো পরিষেবা দেওয়ার কাজে ব্যবহার করা হবে।'‌ তিনি আরও জানিয়েছেন যে এই চার্জ সাধ্যের মধ্যে এবং যাত্রীদের অসুবিধাও হবে না।

 ১০–১৫ শতাংশ স্টেশনে এই ফি নেওয়া হবে

১০–১৫ শতাংশ স্টেশনে এই ফি নেওয়া হবে

যাদব জানিয়েছেন যে এটা খুবই জরুরি যে ভারতীয় রেলে এখন বিশ্বসেরা পরিষেবার দিকে মনোযোগ দেওয়া দরকার। যাদবকে প্রশ্ন করা হয় যে এই ফি কী সব স্টেশনেই সংগ্রহ করা হবে?‌ এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন যে ভারতীয় রেল নেটওয়ার্কে সাত হাজার স্টেশন রয়েছে এবং আগামী পাঁচ বছরে ভিড় বাড়বে এমন ১০-১৫ শতাংশ স্টেশনগুলিতে সংস্করণের কাজ চলবে, ওই স্টেশনগুলি থেকেই ইউজার ফি নেওয়া হবে। গণনা করলে দেখা যাবে এরকম সম্ভাবনাময় স্টেশনের সংখ্যা ৭০০ থেকে ১০০০টি।

পর্যায়ক্রমে রেল স্টেশনের পুর্ননবীকরণ হবে

পর্যায়ক্রমে রেল স্টেশনের পুর্ননবীকরণ হবে

রেল মন্ত্রকের এক মুখপাত্র বলেন, ‘রেলে বেসরকারি পুঁজি আনতে অনেকদিন ধরেই চেষ্টা করছে কেন্দ্র। তবে এই ইউজার ফি একেবারেই স্বল্প পরিমাণে নেওয়া হবে যাত্রীদের থেকে।'‌ তিনি আরও জানান, এটি পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে এবং প্রথম পর্যায়ে ১০-১৫ শতাংশ স্টেশনকে এই স্কিমের অন্তর্গত নিয়ে আসার সম্বাবনা রয়েছে।

জিওএস গঠন

জিওএস গঠন

লিখিত জবাবে কেন্দ্রীয় রেল মন্ত্রী পীযূ‌ষ গোয়েল নিশ্চিত করে বুধবার লোকসভায় বলেছেন, ‘‌উন্নত সুরক্ষা, যাত্রী সুবিধা ও পরিষেবা সরবরাহের জন্য রেল স্টেশনগুলি পুর্ননবীকরণ ও আধুনিকীকরণের জন্য গ্রুপ অফ সেক্রেটারি (‌জিওএস)‌ গঠন করা হয়েছে। জিওএস স্টেশনগুলির সংস্করণের জন্য নামমাত্র ইউজার ফি নেওয়ার পরামর্শ দিয়েছিল, যা বর্তমানে বিবেচনা করা হচ্ছে।'‌ ‌

করোনা সংক্রমণের মধ্যে নতুন আতঙ্ক শহরে, থাবা বসাচ্ছে স্ক্রাব টাইফাস, আক্রান্ত প্রায় ১৪,০০০

English summary
passengers will be charged user fee for the redevelopment of stations and better service
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X