• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নন্দা দেবী হিমবাহ ধসে বিপর্যস্ত ঋষিগঙ্গা বাঁধ, অ্যালার্ট উত্তরাখণ্ড, একনজরে টাইমলাইন

ফিরে এল ৮ বছর আগেকার কেদারনাথের ভয়াবহ স্মৃতি। রবিবার সকালে উত্তরাখণ্ডের চামোলি জেলার জোশীমঠের তপোবন এলাকায় অলকানন্দ নদীর উপর নন্দা দেবীর একাংশের হিমবাহ ভেঙে যাওয়ায় ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে। কমপক্ষে ১৫০ জন নিখোঁজ বলে জানিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে অলকানন্দা নদীর ওপর ঋষিগঙ্গা বাঁধ।

উত্তরাখণ্ডে বিরাট তুষার ধস, জারি হাই এলার্ট
নিখোঁজ ১৫০ জন

নিখোঁজ ১৫০ জন

রাজ্য বিপর্যয় প্রতিক্রিয়া বাহিনীর ডিআইজি ঋদ্ধিম আগরওয়াল জানিয়েছেন যে ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পে কাজ করছিল ১৫০ জনের বেশি শ্রমিক, এই ঘটনার জেরে প্রকল্পটির ওপর সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। মেঘভাঙা বৃষ্টিতে উত্তরাখণ্ডে তুষারধসের কারণেই এই বিপর্যয় বলে জানা গিয়েছে। ঋদ্ধিম আগরওয়াল এ প্রসঙ্গে বলেন, ‘‌বিদ্যুৎ প্রকল্পের জায়গায় থাকা প্রতিনিধি আমাদের জানিয়েছেন যে এই প্রকল্পে কর্মরত ১৫০ জন কর্মীর সঙ্গে কোনও যোগাযোগ করা যাচ্ছে না।'‌

সতর্কতা জারি মুখ্যমন্ত্রীর

সতর্কতা জারি মুখ্যমন্ত্রীর

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত ইতিমধ্যেই সরকারিভাবে কথা বলেছেন রাজ্য বিপর্যয় ম্যানেজমেন্ট ও চামোলি প্রশাসনের সঙ্গে। রাজ্যের সব জেলাকে সতর্ক করা হয়েছে এবং গঙ্গা নদীর কাছে যেতে স্থানীয় বাসিন্দাদের নিষেধ করা হয়েছে। পুরনো বন্যার ভিডিও দিয়ে যেন কোনওভাবে গুজব ছড়ানো না হয়, তার আর্জি জানানো হয়েছে।

চলছে উদ্ধার কাজ

চলছে উদ্ধার কাজ

সরকারিভাবে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারী দল পৌঁছেছে এবং এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। বিপর্যয় মোকাবিলার পক্ষ থেকে জানানো হয়েছে যে জোশিমঠের এক হেড কনস্টেবল প্রথম রবিবার সকালে এই হিমবাহ ভেঙে পড়ার ঘটনা জানান। তিনি এও জানান, দুদিন আগে নন্দা দেবীতে একটি তুষারপাত হয়েছিল। ধৌলিগঙ্গা এলাকায় রেনি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজের জন্য শ'খানেক ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের জওয়ানদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এদিকে, ধৌলিগঙ্গা নদীর জলস্তর দ্রুত বাড়ছে।

 উদ্বেগ প্রকাশ প্রধানমন্ত্রী–স্বরাষ্ট্র মন্ত্রীর

উদ্বেগ প্রকাশ প্রধানমন্ত্রী–স্বরাষ্ট্র মন্ত্রীর

এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহ টুইটে বলেন, ‘‌উত্তরাখণ্ডের প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে আমি মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আইটিবিপি ও এনডিআরএফের ডিজিদের সঙ্গেও কথা বলেছি। সংশ্লিষ্ট সকল আধিকারিকরা যুদ্ধকালীন ভিত্তিতে উদ্ধার কাজ করছেন। এনডিআরএফ দলগুলি উদ্ধার কাজ শুরু করেছে। উত্তরাখণ্ডের এই দেবভূমিকে সব রকম সহায়তা প্রদান করা হবে।'‌ উদ্ধারকাজে নেমেছে ভারতীয় বায়ুসেনার দলও।

উত্তরপ্রদেশে জারি হাই অ্যালার্ট! তুষার ধসে বিপর্যস্ত উত্তরাখণ্ডের প্রতিবেশী রাজ্যে কী ঘটছে উত্তরপ্রদেশে জারি হাই অ্যালার্ট! তুষার ধসে বিপর্যস্ত উত্তরাখণ্ডের প্রতিবেশী রাজ্যে কী ঘটছে

English summary
part of nanda devi glacier breaks off damaging dam uttarakhand on alert this is what happened
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X