• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সংসদের শীতকালীন অধিবেশন: সোনিয়া-রাহুলের অনুপস্থিতিতে বিজেপির মোকাবিলায় কংগ্রেসের কৌশল তৈরির দায়িত্বে কারা

আসন্ন সংসদের শীতকালীন অধিবেশনে কংগ্রেসের দৈনন্দিন বিষয় পরিচালনার ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। কেননা গান্ধী পরিবারের বাইরে মল্লিকার্জুন খারগের হাতে গলের দায়িত্ব ভার। অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারত জো
  • |
Google Oneindia Bengali News

আসন্ন সংসদের শীতকালীন অধিবেশনে কংগ্রেসের দৈনন্দিন বিষয় পরিচালনার ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। কেননা গান্ধী পরিবারের বাইরে মল্লিকার্জুন খারগের হাতে গলের দায়িত্ব ভার। অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত। সেই কারণে তিনি শীতকালীন অধিবেশন এড়িয়ে যাবেন বলেই সূত্রের খবর। আর সোনিয়া গান্ধীরও প্রতিদিনের ফ্লোর ম্যানেজমেন্টে জড়িত হওয়ার সম্ভাবনা কম।

সক্রিয় ভূমিকায় পাওয়া যাবে না রাহুল-সোনিয়াকে

সক্রিয় ভূমিকায় পাওয়া যাবে না রাহুল-সোনিয়াকে

নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা বলেছেন, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগে বিরোধী দলের নেতা হিসেবে কাজ চালিয়ে যাবেন। অন্যদিকে অধীররঞ্জন চৌধুরী লোকসভায় দলের নেতা হিসেবে থাকছেন। তবে শীতকালীন অধিবেশনে রাহুল গান্ধীকে সক্রিয় ভূমিকায় দেখা যাবে না। তিনি এই মুহূর্তে ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত। গত অধিবেশনে রাহুল গান্ধীকে সক্রিয় ভূমিকা পাওয়া গিয়েছিল। গত বছরের ৩ অগাস্ট তিনি সব বিরোধী নেতাদের নিয়ে এক বৈঠক করেছিলেন। অনেকেই বলেন, সেই বৈঠকে সব বিরোধীদের প্রধান মুখ হিবেসে আবির্ভূত হওয়ার চেষ্টা করেছিলেন তিনি। এছাড়াও তিনি সমমনোভাবাপন্ন বিরোধীদলগুলির কৌশল বৈঠকেও যোগ দিয়েছিলেন।
অন্যদিকে সোনিয়া গান্ধী সংসদীয় দলের নেতা থাকলেও, তিনি কংগ্রেসের প্রতিদিনের কাজে কতটা যুক্ত হবেন, তা এখনও পরিষ্কার নয়। গত বছরের শেষের দিকে দেখা গিয়েছিল, তিনি এনসিপি নেতা শারদ পাওয়ার, ডিএমকে নেতা টিআর বালু, শিবসেনা নেতা সঞ্জয় রাউত, সিপিআইএম-এর সীতারম ইয়েচুরি এবং ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লার সঙ্গে সংসদীয় কৌশল নিয়ে বৈঠক করেছিলেন। এবার সেই ধরনের কোনও বৈঠক না হলেও সোনিয়া গান্ধীর সেই সক্রিয়তা নিয়েও প্রশ্ন রয়েছে।

অনুপস্থিত থাকবেন আরও অনেক নেতাই

অনুপস্থিত থাকবেন আরও অনেক নেতাই

তবে শুরু রাহুল গান্ধীই নন, রাজ্যসভায় কংগ্রেসের চিফ হুইপ জয়রাম রমেশ এবং সিনিয়র নেতা দিগ্বিজয় সিং সংসদের অধিবেশনের অনেকটা সময়ই অনুপস্থিত থাকবেন বলেই মনে করা হচ্ছে। কেননা এই দুই নেতাও রয়েছেন ভারত জোড়ো যাত্রায়। এই মুহূর্তে জয়রাম রমেশ কংগ্রেসের সংসদীয় দলের অন্যতম কৌশলবিদ। যে কারণে বিজেপির মোকাবিলায় সংসদে অন্য কোনও কংগ্রেস নেতাকে সক্রিয় হতে দেখা যেতে পারে।

কাদের সামনের সারিতে দেখা যেতে পারে

কাদের সামনের সারিতে দেখা যেতে পারে

কংগ্রেস নেতা রাজীব শুক্লা সামনে থেকে নয় পিছন থেকে কাজ করতে ভালবাসেই। তিনি রাজ্যসভার নেতা হয়েছেন। ফলে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলেই মনে করা হচ্ছে। এছাড়াও দলের লাইন মেনে চলেন এমন কয়েকজন নেতাকে বেছে নেওয়া হতে পারে ফ্লোর ম্যানেজমেন্টের জন্য খারগেকে সাহায্য করতে।
লোকসভায় অন্যদলগুলির সঙ্গে সমন্বয় রাখতে দেখা যেতে পারে অধীর চৌধুরী, গৌরব গগৈ, কোণ্ডিকুনিল সুরেশের মতো নেতাকে।

 উঠে আসতে পারেন কোনও হিন্দিভাষী নেতা

উঠে আসতে পারেন কোনও হিন্দিভাষী নেতা

কংগ্রেসের অভ্যন্তরীণ ইঙ্গিত অনুযায়ী, মল্লিকার্জুন খারগে আসন্ন শীতকালীন অধিবেশনে বিরোধী দলের নেতা হিসেবে থাকবেন। তবে পরে দীর্ঘমেয়াদের জন্য হিন্দিভাষী কোনও নেতাকে সেই দায়িত্ব দেওয়া হতে পারে।

কলকাতা-সহ বিভিন্ন জায়গায় ন্যূনতম তাপমাত্রা বৃদ্ধি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসকলকাতা-সহ বিভিন্ন জায়গায় ন্যূনতম তাপমাত্রা বৃদ্ধি! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
Parliament winter session: Who is in charge of strategizing Congress to counter BJP in Sonia-Rahul's absence?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X