• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Parliament Winter session: প্রথম দিনেই ভাষণ বিদেশমন্ত্রী জয়শঙ্করের, কোন রণকৌশলে হাঁটবে বিরোধীরা

Parliament Winter session: প্রথম দিনেই ভাষণ বিদেশমন্ত্রী জয়শঙ্করের, কোন রণকৌশলে হাঁটবে বিরোধীরা
Google Oneindia Bengali News

আজ থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। প্রথম দিনেই সংসদে বক্তব্য রাখবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এবার একাধিক ইস্যুতে ফের বিরোধীদের বিক্ষোভের মুখে পড়তে পারে মোদী সরকার। গত ২ অধিবেশনে বিরোধীদের বিক্ষোভের জেরে আগেই শেষ করে দিতে হয়েছিল লোকসভা অধিবেশন। আজ আবার দিল্লিতে সাংসদদের নিয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ থেকে শুরু শীতকালীন অধিবেশন

আজ থেকে শুরু শীতকালীন অধিবেশন

আজ থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। প্রথম দিন থেকেই উত্তাল হতে পারে সংসদ অধিবেশন। ১৬ দফা ইস্যুতে মোদী সরকারের বিরুদ্ধে অস্ত্র সাজিয়ে রেখেছে কংগ্রেস। অন্যদিকে তৈরি তৃণমূল কংগ্রেসও। আজ দিল্লিতে সাংসদদের নিয়ে বৈঠক করবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত শীতকালীন অধিবেশনের রণকৌশল নির্ধারণেই এই বৈঠক বলে মনে করা হচ্ছে। মোটের উপর শাসক -বিরোদী তরজায় প্রথম দিনেই উত্তাল হতে পারে শীতকালীন অধিবেশন।

দেরীতে শুরু অধিবেশন

দেরীতে শুরু অধিবেশন

এবার দেরিতে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। অন্যান্যবার নভেম্বরেই শুরু হয়ে যায় অধিবেশন। গুজরাত এবং হিমাচল প্রদেশের বিধানসভা ভোটের কারণে পিছিয়ে গিয়েছে অধিবেশন। ৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে অধিবেশন চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। মোট ১৭ দিন অধিবেশন হওয়ার কথা। গত ২ অধিবেশনে সম্পূর্ণ করা যায়নি। বিরোধীদের তুমুল বিক্ষোভে অশান্ত থেকেছে সংসদ। এবার কী হয় সেটাই দেখার।

 প্রস্তুত বিরোধীরা

প্রস্তুত বিরোধীরা

এবার শীতকালীন অধিবেশনে ফের উত্তাল হয়ে উঠবে। এমনই মনে করছে রাজনৈতিক মহল। মুদ্রাস্ফীতি থেকে শুরু করে সীমান্ত ইস্যুতে সরব হতে পারেন বিরোধীরা। ইতিমধ্যেই ১৬ দফার এজেন্ডা সাজিয়ে ফেলেছে কংগ্রেস। তবে কংগ্রেসের সঙ্গে বিরোধিতায় সামিল হবে না তৃণমূল কংগ্রেস। একক লড়াইয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মল্লিকার্জুন খাড়গে বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক ডেকেছিলেন। কিন্তু সেই বৈঠকে হাজির থাকবে না তৃণমূল কংগ্রেস। এদিকে মোদী সরকার শীতকালীন অধিবেশনে ১৬টি িবল পাস করানোর প্রস্তুতি নিয়েছে। তার বিরোধিতা করতে তৎপর বিরোধীরাও।

আচরণবিধি সংসদে

আচরণবিধি সংসদে

গতবারই লোকসভায় সাসংদদের জন্য আচরণ বিধি তৈরি করে দিয়েছে মোদী সরকার। রাজ্যসভা এবং লোকসভায় আচরণবিধি মেনে প্রতিবাদ জানাতে হবে বিরোধী দলের সাংসদদের। আলোচনা যাতে শান্তিপূর্ণ হয় সেকারণেই এই আচরণ বিধি লাগু করা হয়েছে বলে দাবি করেছিল মোদী সরকার। সংসদে বিরোধীরা প্ল্যাকার্ড ব্যবহার করতে পারবেন না। এমনকী নিষিদ্ধ করা হয়েছে বিক্ষোভ দেখানোও। তাই নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিল বিরোধীরা।
এদিকে মোদী সরকার একাধিক বিল পেশ করতে চলেছে মোদী সরকার। ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল। দীর্ঘদিন ধরেই এই সংশোধনী বিল আনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সম্প্রতিই খসড়া বিলও প্রকাশ করা হয়। এছাড়াও সমবায় সমিতির নির্বাচন সংস্কার সংক্রান্ত বিল ও জাতীয় ডেন্টাল কমিশন গঠন সংক্রান্ত বিল পেশ করা হতে পারে।

English summary
Parliament Winter session start from today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X