• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদের শীতকালীন অধিবেশন ২০২১: রাজ্যসভায় পাস নির্বাচন সংশোধনী বিল, লোকসভায় তুমুল বিক্ষোভ বিরোধীদের

Google Oneindia Bengali News

সংসদের (Parliament) শীতকালীন অধিবেশনের (Winter Session) ১৭ তম দিনেও উত্তাল ছিল সংসদের দুই কক্ষ। লখিমপুর ইস্যুতে সংসদের দুই কক্ষই উত্তাল থেকেছে। তারমধ্যেই রাজ্যসভায় পাস হয়ে গিয়েছে নির্বাচনী সংশোধনী বিল। গতকাল লোকসভায় পাস হয়ে গিয়েছিল সংশোধনী বিল।

উত্তাল সংসদ

উত্তাল সংসদ

সংসদ অধিবেশনের প্রথম থেকেই দফায় দফায় উত্তাল থেকেছে দুই কক্ষ। লখিমপুর ইস্যুতে ফের বিক্ষোভ শুরু হয়ে গিয়েছিল। তার জেরে দফায় দফায় মুলতুবি হয়েছে সংসদ অধিবেশন। দুই কক্ষেই বিক্ষোভ দেখিয়েছেন বিরোধী দলের সাংসদরা। হাতে মাত্র আর কয়েকটি দিন তারপরেই শীতকালীন অধিবেশন শেষ হয়ে যাবে। তার আগে লখিমপুর ইস্যুতে সুরপ চড়িয়েছে কংগ্রেস।

রাজ্যসভায় পাস নির্বাচনী সংশোধনী বিল

রাজ্যসভায় পাস নির্বাচনী সংশোধনী বিল

গতকাল লোকসভার পর আজ রাজ্যসভায় পাস হয়ে গেল নির্বাচনী সংশোধনী বিল। গতকাল লোকসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। বিরোধী প্রতিবাদ জানালেও তা ধোপে টেকেনি। আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া আর বাধা থাকল না। এই বিলে নির্বাতন কমিশনের ক্ষমতাও বৃদ্ধি করা হয়েছে। সেইসঙ্গে ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার প্রক্রিয়াও সহজ করা হয়েছে। আসাদ উদ্দিন ওয়েইসি এই বিলের তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন। তিনি অভিযোগ করেছেন এই বিল পেশ করে মোদী সরকার শীর্ষ আদালতের অবমাননা করছে। সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করা হচ্ছে। কংগ্রেস সাংসদ শশী থারুরও গতকাল তার তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন।

সাংসদদের মিছিল

সাংসদদের মিছিল

লখিমপুর কাণ্ডে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের অপসারণে দাবিতে আজ সংসদ ভবন থেকে বিজয় চক পর্যন্ত মিছিল করেন। সেই মিছিলের নেতৃত্বে ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি অভিযোগ করেছেন খুনি মন্ত্রীর বহিস্কার চাই। গতকাল সংসদেও বিরোধীরা স্লোগান তুলেছিলেন খুনি মন্ত্রী দূর হঠাও। মোদী সরকারকে এই নিয়ে িনশানা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি অভিযোগ করেছেন মোদী সরকার অজয় মিশ্রের বিরুদ্ধে পদক্ষেপ করতে ব্যর্থ।

মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর বিল পার্লামেন্ট প্যানেলে

মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর বিল পার্লামেন্ট প্যানেলে

মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হয়েছে। এই বিলের বিরোধিতা করেছিলেন। তারপরেই বিলটি পার্লামেন্ট কমিটিতে পাঠানো হয়। স্মৃতি ইরানি বিলটি পেশ করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ অগাস্ট ঘোষণা করেছিলেন নারী সুরক্ষার কথা মাথায় রেখেই মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হবে। তারপরে এই নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে নীতি আয়োগে। এবং বিশেষজ্ঞদের মতামত নেওয়ার পরেই এই বিল পেশের সিদ্ধান্ত নেওয়া হয়।

কামাখ্যা ও বগলামন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী

English summary
Parliament winter session 2021: 21 December Round Up, Election amendment bill passes in Rajyasabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X