• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাদল অধিবেশনের বিক্ষোভের জের শীতকালীন অধিবেশনে, প্রথম দিনেই সাসপেন্ড ১২ জন সাংসদ

Google Oneindia Bengali News

সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই শোরগোল। প্রথম দিনের বিরোধী দলের ১২ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। বাদল অধিবেশনে লাগাতার বিক্ষোভ দেখিয়ে সংসদ বিরোধী আচরণ করেছেন এই অভিযোেগ তাঁদের সাসপেন্ড করা হয়। এই তালিকায় তৃণমূল কংগ্রেসের দুই সাংসদও রয়েছেন বলে জানা গিয়েছে।

Recommended Video

সংসদে হই হট্টগোলের জন্য শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড ১২ সাংসদ

বাদল অধিবেশনের বিক্ষোভের জের শীতকালীন অধিবেশনে, প্রথম দিনেই সাসপেন্ড ১২ জন সাংসদ

শীতকালীন অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিরোধীদের বার্তা দিেয়ছিলেন। তিনি বলেছিলেন সংসদের শীতকালীন অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই অধিবেশনে সকলে সর্বোত ভাবে অংশ নিন। এবং সরকার সবরকম আলোচনার জন্য প্রস্তুত। বিরোধীরা বিক্ষোভ দেখাতেই পারেন। তবে অধিবেশন যেন চলতে দেন তাঁর অনুরোধ জানিয়েছিলেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য সংসদের বাদল অধিবেশন পুরো সময় পর্যন্ত চলেনি। বিরোধীদের লাগাতার বিক্ষোভব এবং অধিবেশন বয়কটের কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে গিয়েছিল বাদল অধিবেশন।

লোকসভা বাদল অধিবেশনে সংসদের দুই কক্ষে নজির বিহীন বিক্ষোভ হয়েছিল। পেগাসাস ইস্যুতে সংসদের দুই কক্ষে তুমুল বিক্ষোভ দেখিয়েছিলেন বিরোধীরা। ওয়েলে নেমে স্পিকারকে কাগজ ছোড়া থেকে শুরু করে স্পিকারের দিকে তেড়ে যাওয়া এরকম একাধিক ঘটনা ঘটেছিল। বিশেষ করে উত্তাল হয়ে উঠেছিল রাজ্যসভা অধিবেশন। তারপরেই বিরোধীদের বেশ কয়েকজন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল দুই দফায়। সেই তালিকায় তৃণমূল কংগ্রেসের সাংসদরাও ছিলেন।

বাদল অধিবেশনে রাজ্যসভায় বিরোধিতার নামে অশালীন আচরণের জন্য ১২ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। গোটা শীতকালীন অধিবেশনের জন্য তাঁদের সাসপেন্ড করা হয়েছে। সেই তালিকায় তৃণমূল কংগ্রেসের ২ সাংসদও রয়েছেন। ১২ জন সাংসদের মধ্যে রয়েছেন এলামারাম করিম(সিপিএম), ফুলো দেবী নেতাম( কংগ্রেস), ছায়া ভর্মা(কংগ্রেস), রিপন বোরা ( কংগ্রেস), বিনয় বিশ্বম (সিপিআই), রাজামনি পাটেল(কংগ্রেস), দোলা সেন (তৃণমূল কংগ্রেস), শান্তা ছেত্রী(টিএমসি), সইদ নাসির হুসেন ( শিবসেনা), প্রিয়াঙ্কা চতুর্বেদী( শিবসেনা), অনিল দেশাই (শিব সেনা), অখিলেশ প্রসাদ সিং (কংগ্রেস)। বাদল অধিবেশনে পেগাসাস ইস্যুতে উত্তাল হয়েছিল সংসদের দুই কক্ষ। বিরোধীদের তুমুল বিক্ষোভের জেরে নির্ধারিত সময়ের ২ দিন আগেই শেষ করতে হয়েছিল বাদল অধিবেশন।

এদিকে শীতকালীন অধিবেশনের প্রথম দিন থেকেই উত্তাল হয়ে উঠেছে লোকসভা এবং রাজ্যসভা। কৃষি আইনি বাতিলের বিলে আলোচনা দাবি করে িবক্ষোভ দেখিয়েছিলেন বিরোধীরা। ওয়েেল নেমে তীব্র বিক্ষোভ দেখানোয় দফায় দফায় মুলতুবি করে দেওয়া হয় দুই কক্ষের অধিবেশন। তুমুল বিক্ষোভের মাঝেই ধ্বনি ভোটে সংসদের দুই কক্ষে পাস হয়ে যায় কৃষি আইন বাতিলের বিল। এখন কেবল রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষা। তারপরেই কৃষি আইন বাতিলের পবিলটি আইনে পরিণত হবে। তার তীব্র প্রতিবাদ জানিয়ে কংগ্রেস অভিযোগ করেছে মোদী সরকার আগে কারোর সঙ্গে আলোচনা না করেই কৃষি আইন পাস করিয়েছিল। আবার কারোর সঙ্গে আলোচনা না করেই কৃষি আইন বাতিলের বিল পাস করাল।

English summary
Parliament winter session 2021: 12 MPs of opposition party suspended in Rajyasabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X