• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদের অধিবেশন শুরু ৪ জুন, স্পিকার নির্বাচন ৬ জুন

  • By Ananya Pratim
  • |

সংসদ
নয়াদিল্লি, ২৯ মে: সংসদের অধিবেশন বসবে ৪ জুন। চলবে ১১ জুন পর্যন্ত। লোকসভার স্পিকার নির্বাচন হবে ৬ জুন। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন সংসদ-বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু।

ক্যাবিনেট বৈঠকের শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি। বলেন, সংসদের অধিবেশন শুরু হবে ৪ জুন থেকে। এ ব্যাপারে ক্যাবিনেটে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়। অধিবেশন চলবে ১১ জুন পর্যন্ত। লোকসভার নতুন সদস্যরা শপথ নেবেন ৪ এবং ৫ জুন। তাঁদের শপথবাক্য পাঠ করাবেন লোকসভার অস্থায়ী স্পিকার কমলনাথ। এর পর ৬ জুন পাকাপাকিভাবে স্পিকার নির্বাচন হবে। ৯ জুন সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশন বসবে। ১০ এবং ১১ জুন ধন্যবাদসূচক প্রস্তাব আনা হবে। সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার কথা রয়েছে।

১১ জুন এই বিশেষ অধিবেশন শেষ হয়ে যাওয়ার পর ফের লোকসভার অধিবেশন বসবে জুলাই মাসে। তখন রেল বাজেট ও সাধারণ বাজেট পেশ হবে। ভূতপূর্ব ইউপিএ সরকার গত ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল। রেল বাজেট পেশ করবেন রেলমন্ত্রী ডি ভি সদানন্দ গৌড়া এবং সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। আশা করা হচ্ছে, এবারের সাধারণ বাজেটে কর কাঠামো সংস্কারের প্রস্তাব রাখা হবে।

এদিকে, বৃহস্পতিবার বরোদা লোকসভা আসন থেকে পদত্যাগ করলেন নরেন্দ্র মোদী। তিনি একই সঙ্গে বারাণসী এবং বরোদ থেকে জিতেছিলেন। তিনি বলেছেন, "বরোদার মানুষের কাছে কৃতজ্ঞ থাকব।" পাশাপাশি আরও বলেছেন, লোকসভায় বারাণসীর প্রতিনিধিত্ব করতে পেরে তিনি গর্বিত। তিনি মা গঙ্গার সেবা করতে পেরে ধন্য।

<blockquote class="twitter-tweet blockquote" lang="en"><p>Resigned from Vadodara LS seat. Due to people's affection got elected by historic margin. Will always remain grateful to people of Vadodara.</p>— Narendra Modi (@narendramodi) <a href="https://twitter.com/narendramodi/statuses/471975951576735744">May 29, 2014</a></blockquote> <script async src="//platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

<blockquote class="twitter-tweet blockquote" lang="en"><p>I will represent Varanasi in Lok Sabha & I look forward to this wonderful opportunity to serve Ganga Maa & work for Varanasi’s development.</p>— Narendra Modi (@narendramodi) <a href="https://twitter.com/narendramodi/statuses/471976394004500480">May 29, 2014</a></blockquote> <script async src="//platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>

English summary
Parliament session to begin on June 4, election of speaker on June 6
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X