India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Parliament roundup: অধিবেশনের দশম দিনে শান্তিপূর্ণ রাজ্যসভা, আলোচনা হল বুস্টার ডোজ নিয়ে

Google Oneindia Bengali News

শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল ২৯ নভেম্বর থেকে। প্রথম দিনেই একের পর এক বড় পদক্ষেপ করে মোদী সরকার। প্রথমে কৃষি আইন বাতিলের প্রস্তাব সংসদের দুই কক্ষে পাস করানো হয়। এরপর থেকে একাধিক ইস্যুতে দফায় দফায় উত্তেজনা ছড়ায় রাজ্যসভা এবং লোকসভাতে।

যদিও অধিবেশনের দশম দিনে অনেকটাই শান্তিপূর্ণ আলোচনা হয় রাজ্যসভায়। অন্যদিকে লোকসভায় নেট জিরো, করোনা পরিস্থিতি, বুস্টার ডোজ সহ একাধিক বিষয়ে এদিন আলোচনা হয়। আলোচনা হয় পরিবেশ নিয়েও।

তবে এর মধ্যেও বিরোধ জানায় বিরোধীরা। তবে সব মিলিয়ে সংসদ ঠিকই চলেছে।

অনশনের হুমকি

অনশনের হুমকি

দেশের তিন বাহিনীর সর্বাধিনায়ক সিডিএস বিপিন রাওয়াতের প্রয়াণে শোকস্তব্ধ দেশ। আর এই ঘটনায় বৃহস্পতিবার বিরোধীদের তরফে সবরকম বিক্ষোভ বন্ধ রাখা হয়। উল্লেখ্য, ১২ জন সাংসদকে সাসপেন্ড করার কথা ঘোষণা করা হয়। বাদল অধিবেশনে শৃঙ্খলা ভঙ্গের অপরাধে তাঁদের সাসপেন্ড করা হয়েছে বলে জানানো হয়। ভেঙ্কাইয়া নাইডু নিজে জানিয়েছেন এই নিয়ে তিনি কোনওকথা বলতে চাননা। কারণ যাঁরা শৃঙ্খলাভঙ্গ করেছেন তাঁরা কেউ অনুতপ্ত নন। ফলে বিক্ষোভ চলছেই। আর এর মধ্যেই এবার অনশনে বসার হুঁশিয়ারি আন্দোলনকারীদের।

কৃষক আন্দোলন চলাকালীন পুলিশের সক্রিয়তার কারোর মৃত্যু হয়নি

কৃষক আন্দোলন চলাকালীন পুলিশের সক্রিয়তার কারোর মৃত্যু হয়নি

শুক্রবার অধিবেশন চলাকালীন কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, এক বছরের বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলনে পুলিশি সংক্রিয়তার কারোর মৃত্যু হয়নি। লিখিত জবাবে রাজ্যসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্র। তবে ক্ষতিপূরণ সহ একাধিক বিষয় নিয়ে এদিন আলোচনা হয়। যার জবাব দেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তবে স্পষ্ট জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী, পুলিশের জন্যে কোনও আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়নি।

মন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদী

মন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদী

শীতকালীন অধিবেশনে কেন্দ্রের রণনীতি কি হবে তা নিয়ে একপ্রস্ত আলোচনা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশ কয়েকজন মন্ত্রীদের সঙ্গে এই বৈঠক করেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, নির্মলা সীতারমণ, অনুরাগ ঠাকুর এবং পিয়ুষ গোয়েল এই বৈঠকে অংশ নিয়েছিলেন। ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে শীতকালীন অধিবেশন। ১২ সাংসদের সাসপেন্ড প্রত্যাহার সহ একাধিক দাবিতে দফায় দফায় উত্তাল হয়েছে রাজ্যসভা এবং লোকসভা। স্থগিত হয়েছে অধিবেশন।

করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেটকে মান্যতা ১০৮ দেশের

করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেটকে মান্যতা ১০৮ দেশের

শুক্রবার লোকসভায় স্বাস্থ্যমন্ত্রকের প্রতিমন্ত্রী করোনা নিয়ে কথা বলেন। ডেটা সহ বেশ কিছু তথ্য তুলে ধরেছেন তিনি। বিদেশে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে করোনা ভ্যাকসিনের সার্টিফিকেটকে মান্যতা দেওয়া নিয়ে একাধিক জটিলতা তৈরি হয়। এদিন লোকসভায় মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, সমস্যা মিটে গিয়েছে। বিদেশে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ১০৮টি দেশ এখনও পর্যন্ত ভারতীয় ভ্যাকসিনের সার্টিফিকেটকে মান্যতা দিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের প্রতিমন্ত্রীরা।

বুস্টার ডোজ নিয়ে আলোচনা

বুস্টার ডোজ নিয়ে আলোচনা

এদিন সংসদে বুস্টার ডোজ নিয়েও আলোচনা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৯ মাস পর্যন্ত বুস্টার ডোজ নেওয়ার কোনও প্রয়োজনীয়তা নেই। তবে এই বিষয়ে এখনও গবেষণা চলছে বলে জানানো হয়েছে।

Delta sub-variant AY.4.2 ধরা পড়েছে ভারতে

Delta sub-variant AY.4.2 ধরা পড়েছে ভারতে

ভারতে Delta sub-variant AY.4.2 ধরা পড়েছে। এখনও পর্যন্ত এই ভ্যারিয়েন্টে ১৮টি কেস সামনে এসেছে বলে জানানো হয়েছে। লোকসভাতে এমনটাই তথ্য দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের প্রতিমন্ত্রী। গুজরাট, তামিলনাড়ি, অসম, মহারাষ্ট্র, তেলেঙ্গানাতে বেশ কয়েকটি করোনার নয়া এই ভ্যারিয়েন্ট ধরা পড়েছে বলে জানা গিয়েছে। করোনার থার্ড ওয়েভ নিয়ে সতর্ক কেন্দ্র। বিরোধীদের এদিন আশ্বস্ত করে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যপ্রতিমন্ত্রী।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হল

English summary
Parliament roundup: Rajyasabha winter session goes peaceful for the second day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X