• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সংসদের বর্ষাকালীন অধিবেশন ২০২২, দ্বাদশ দিন: রাজ্যসভায় মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা, লোকসভায় আদমশুমারি নিয়ে উত্তর

বর্ষাকালীন অধিবেশনের (Monsoon Session) দ্বাদশতম দিনেও আগের দিনের মতোই কিছুটা ভিন্ন চিত্র। এদিন রাজ্যসভায় (Rajyasabha) অচলাবস্থা কেটেছে। শুরু হয়েছে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা। অন্যদিকে লোকসভায় প্রশ্ন-উত্তরে অংশ নেন
  • |
Google Oneindia Bengali News

বর্ষাকালীন অধিবেশনের (Monsoon Session) দ্বাদশতম দিনেও আগের দিনের মতোই কিছুটা ভিন্ন চিত্র। এদিন রাজ্যসভায় (Rajyasabha) অচলাবস্থা কেটেছে। শুরু হয়েছে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা। অন্যদিকে লোকসভায় প্রশ্ন-উত্তরে অংশ নেন মন্ত্রী সাংসদরা। তবে উল্লেখ করা প্রয়োজন এদিন লোকসভা ও রাজ্যসভার অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছিল শুরুর দিকে।

 রাজ্যসভাতেও মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা

রাজ্যসভাতেও মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা

সোমবার অচলাবস্থা কাটিয়ে লোকসভায় মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছিল। সঙ্গে জানা গিয়েছিল মঙ্গলবার বিষয়টি নিয়ে আলোচনা হবে রাজ্যসভায়। সেই মতো এদিন দুপুর দুটো থেকে রাজ্যসভায় মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়েছে। তবে এদিনও অধিবেশন শুরুর পরে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছিল।

রাজ্যসভায় মাঙ্কিপক্স, লোকসভায় অ্যাসিড হামলার তথ্য

রাজ্যসভায় মাঙ্কিপক্স, লোকসভায় অ্যাসিড হামলার তথ্য

এদিন রাজ্যসভায় মাঙ্কিপক্স নিয়ে আলোচনা করতে গিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়া বলেছেন, ১ অগাস্ট পর্যন্ত মাঙ্কিপক্সের সাতটি ঘটনা ঘটেছে সারা দেশে। কেরলের চারজন আক্রান্ত হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে দিল্লি থেকে এখনও পর্যন্ত তিনজনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। অন্যদিকে লোকসভায় প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয়কুমার মিশ্র বলেন, ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে সারা দেশে মহিলাদের ওপরে অ্যাসিড গামলার ১৩১, ১৫০ ও ১০৫ টি অভিযোগ নথিভুক্ত হয়েছিল। এই তিন বছরে যথাক্রমে ২৮, ১৬ ও ১৮ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

৫ জোনাল কাউন্সিল গঠন

৫ জোনাল কাউন্সিল গঠন

রাজ্য পুনর্গঠন আইন ১৯৫৬ অনুসারে সারা দেশে পাঁচটি জোনাল কাউন্সিল গঠন করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন উত্তর, মধ্য, পূর্ব, পশ্চিম এবং দক্ষিণ জোনাল কাউন্সিল গঠন করা হয়েছে। জোনাল কাউন্সিলগুলির
মাধায় থাকবেন রাষ্ট্রপতি মনোনীত একজনক করে কেন্দ্রীয় মন্ত্রী। অন্যদিকে নির্দিষ্ট জোনের মধ্যে থাকা রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং মন্ত্রিসভার অপর দুই সদস্যকে এই জোনাল কাউন্সিলের জন্য রাজ্যপাল মনোনীত করবেন।

আদমশুমারি নিয়ে কেন্দ্রের অবস্থান

কেন্দ্রীয় সরকার কি রাজ্য সরকারকে আদমশুমারি করার অনুমতি দিতে পারে, এইপ্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লিখিত জবাবে লোকসভায় বলেছেন এই ধরনের কোনও পরিকল্পনা নেই। অপর একটি প্রশ্নের উত্তরে তিনি লোকসভায় বলেছেন শিক্ষামন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গুরুমুখী কোনও ভাষা নয়, পাঞ্জাবী ভাষার একটি লিপি মাত্র।

LIC-র Policy: ৪ বছরে কোটিপতি! বছরে বছরে ঠিক কত টাকা বিনিয়োগLIC-র Policy: ৪ বছরে কোটিপতি! বছরে বছরে ঠিক কত টাকা বিনিয়োগ

English summary
Parliament monsoon session 2022: 02 august Round Up, discussions in Rajyasabha on price rise and question hour in LS
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X