ভীমা-কোরেগাঁও ইস্যুতে উত্তপ্ত সংসদ, শোরগোলের জেরে মুলতুবি উভয় কক্ষ

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

মহারাষ্ট্রের দলিত আন্দোলনের জের এবার সংসদেও। হইহট্টগোলের জেরে প্রথমে রাজ্যসভা মুলতুবি করে দেওয়া হয় বেলা ১২ টা পর্যন্ত। পরে তা মুলতুবি করে দেওয়া হয় দুপুর ২ টো পর্যন্ত। মুলতুবি করে দেওয়া হয় লোকসভা।

ভীমা-কোরেগাঁও ইস্যুতে উত্তপ্ত সংসদ, শোরগোলের জেরে মুলতুবি উভয় কক্ষ

ভীমা-কোরেগাঁও ইস্যু এবার সংসদেও। বুধবার সংসদ বসার সঙ্গে সঙ্গে বিরোধীরা বিষয়টি উত্থাপন করতে চান। কিন্তু সরকার পক্ষ বাধা দেওয়ায় প্রথমে ১২ টা পর্যন্ত পরে তা ২ টো পর্যন্ত রাজ্যসভা মুলতুবি করে দেওয়া হয়।

লোকসভায় প্রসঙ্গটি উত্থাপন করেন কংগ্রেসের মল্লিকার্জুন খার্গে। তাঁর অভিযোগ, ফ্যাসিস্ট শক্তি দলিতদের বিরোধিতা করছে। গ্রাম এবং শহর এলাকায় দলিতদের ওপর অবিচারের অভিযোগ করেন তিনি। দলিতরা যেখানে সম্মানের সঙ্গে বাঁচতে চাইছেন, সেখানে তাদের বাধা দেওয়া হচ্ছে এবং তাঁদের ক্ষতি করারও চেষ্টা করা হচ্ছে। ভীমা-খোরেগাঁও-এ হিংসার ঘটনার পিছনে আরএসএস রয়েছে বলে অভিযোগ করেছেন করেন মল্লিকার্জুন খার্গে। এই অভিযোগ করার পরেই শোরগোল শুরু হয় লোকসভায়। সরকারপক্ষ থেকে খার্গের বক্তব্যে ব্যাপকভাবে বাধা আসতে থাকে।

ভীমা-কোরেগাঁও ইস্যুতে উত্তপ্ত সংসদ, শোরগোলের জেরে মুলতুবি উভয় কক্ষ

গুজরাত, উনা, রাজস্থান, যেখানেই বিজেপি ক্ষমতায় রয়েছে সেখানেই হিংসার ঘটনা ঘটছে বলে অভিযোগ করেন মল্লিকার্জুন খার্গে। সুপ্রিম কোর্টের বিচারপতিকে দিয়ে ঘটনার তদন্তের দাবি করেন তিনি। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যেরও দাবি করেন তিনি।

পাল্টা প্রতিবাদে নামে বিজেপিও। উত্তেজনা ছড়াতেই কংগ্রেস এই ইস্যু তুলছে বলে অভিযোগ করেন কেন্দ্রী মন্ত্রী অনন্তকুমার। কংগ্রেস দেশের সর্বত্র হারলেও উত্তেজনা তৈরি করছে। এমনটাই অভিযোগ করেন অনন্তকুমার। কংগ্রেস দাঙ্গার ভাষাতেই কথা বলছে বলে লোকসভায় অভিযোগ করেন বিজেপি সাংসদ রাওসাহেব পাটিল ডানভে। এরপর হইহট্টগোলের জেরে মুলতুবি করে দেওয়া হয় লোকসভাও।

লোকসভায় মুলতুবি প্রস্তাব উত্থাপন করেন জন অধিকার পার্টির পাপু যাদব।

সংসদে দুইসভার অধিবেশন শুরুর আগে বৈঠকে বসে বিজেপির পার্লামেন্টারি পার্টি। সেই বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

English summary
Parliament adjourned due to Dalit Movement Controversy in Maharashtra

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.