• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

NPR:বাবা ও মায়ের জন্ম বৃত্তান্ত দেওয়া আবশ্যিক হচ্ছে! কোন বার্তায় অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

এনপিআর নিয়ে কেন্দ্রের তরফে বিভিন্ন সময় বহু ধরনের বক্তব্য এসেছে এযাবৎকালে। বিষয়টি নিয়ে বিজেপির জোট শরিক নীতীশ কুমারের জেডিইউও প্রশ্ন তুলেছিল। এনপিআর এর বিতর্কিত বিষয় সরিয়ে রেখে জনগণনার কথাও বলেছে নীতীশ সরকার। এমন পরিস্থিতিতে কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১ এপ্রিল থেকে সারা দেশে চালু হতে চলা এনপিআর ঘিরে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

দিতে হবে বাবা-মায়ের জন্ম বৃত্তান্ত সংক্রান্ত তথ্য!

দিতে হবে বাবা-মায়ের জন্ম বৃত্তান্ত সংক্রান্ত তথ্য!

বাবা মায়ের জন্মবৃত্তান্ত সংক্রান্ত তথ্য় এনপিআর এর 'ব্যাক এন্ড'এর জন্য লাগবে বলে জানিয়েছে কেন্দ্র। ফলে ২০২০ সালের জনগণনা সংক্রান্ত এনপিআর-এ একজন ব্যক্তিকে জানাতে হবে তাঁর বাবা ও মায়ের জন্ম তারিখ ও জন্মস্থান। এই বার্তা স্পষ্ট করেছে কেন্দ্র। ফলে নাগরিকত্ব ঘিরে যে আশঙ্কার মেঘ দানা বাঁধছিল, তা আরো খানিকটা উস্কে দিল এই সিদ্ধান্ত।

স্বরাষ্ট্রমন্ত্রকের সংসদীয় কমিটি কী জানিয়েছে?

স্বরাষ্ট্রমন্ত্রকের সংসদীয় কমিটি কী জানিয়েছে?

স্বরাষ্ট্রমন্ত্রকের সংসদীয় কমিটি জানিয়েছে, এর আগেও বাবা-মা সংক্রান্ত তথ্য জনগণনায় নেওয়া হয়েছে। আর এবারেও তা দিতে হবে। কমিটির প্রধান কংগ্রেসের আনন্দ শর্মার নেতৃত্বে এমনই তথ্য সম্বলিত রিপোর্ট রাজ্যসভায় পেশ হয়েছে। রিপোর্ট বলা হয়েছে, একজন ব্যক্তির বাবা মায়ের জন্মবৃত্তান্ত সংক্রান্ত তথ্য কি দেওয়া যাবে এনপিআর-এ? তার জেরেই স্বরাষ্ট্রমন্ত্রক অবস্থান স্পষ্ট করেছে।

 ২০১০ এ কংগ্রেস আমলের প্রসঙ্গ উত্থাপন

২০১০ এ কংগ্রেস আমলের প্রসঙ্গ উত্থাপন

কেন্দ্রীয় সরকার ২০১০ সালে কংগ্রেস আমলের প্রসঙ্গ উত্থাপন করে বলে, ২০১০ সালেও জনগণনায় ব্যক্তির বাবা মা সংক্রান্ত তথ্য জিজ্ঞাসা করা হয়েছে। সেই সময় গণনাকালে যে সমস্ত ব্যক্তির বাবা মায়েরা জীবিত বা প্রয়াত ছিলেন তাঁদের সম্পর্কে তথ্য নেওয়া হয়। এবার প্রতিটি গৃহস্থের সাপেক্ষে 'ব্যাক এন্ডের' তথ্য সম্পূর্ণ করার জন্য বাবা-মায়ের জন্ম তারিখ ও স্থান প্রয়োজন। ২০২০ সালের জনগণনায় এই সংক্রান্ত তথ্য আরও ভালোভাবে জানানো হবে।

কমিটির বক্তব্য

কমিটির বক্তব্য

এদিকে কমিটির তরফে জানানো হয়েছে যে, মনে করা হচ্ছে যে এনপিআর নিয়ে মানুষের মধ্যে প্রবল আতঙ্ক রয়েছে। আর তার জেরেই স্বরাষ্ট্রমন্ত্রক বিষয়টি নিয়ে যেন মানুষকে অবহিত করে। এর উত্তরে মন্ত্রক জানিয়েছে, এনপিআর নিয়ে সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিয়েই নিজের অবস্থান স্পষ্ট করেছে কেন্দ্র।

এনপিআর নিয়ে প্রস্তাব

এনপিআর নিয়ে প্রস্তাব

ইতিমধ্যেই বিহার বিধানসভায় এনপিআর নিয়ে তুমুল শোরগোল দেখা যায়। সেখানে এনপিআর ইস্যুতে প্রস্তাব আনে বিজেপি জোটের নীতীশ সরকার। নীতীশ কুমার বলেন, এনপিআর নিয়ে বহু মানুষের মধ্যেই একাধিক প্রশ্ন , সংশয় রয়েছে। আর তার জেরেই কেন্দ্রকে বিতর্কিত দিকগুলি তুলে দিতে বলা হয়েছে এনপিআর থেকে। তারপরেও সরকারের এমন সিদ্ধান্ত ঘিরে চাগার দিচ্ছে নয়া রাজনৈতিক ইস্যু।

English summary
Parents’ place of birth and date essential for back-end says GOVT on NPR.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X