• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভোট প্রচারে বড় বৈচিত্র বিহারের পালিগঞ্জে! যাদব ভোট টেনে জয়ের ব্যাপারে কতটা আশাবাদী সিপিআইএমএল?

  • |

দিন যত গড়াচ্ছে ততই চড়ছে বিহার নির্বাচনের পারদ। ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ট নভেম্বর তিন দফায় ভোট গ্রহণ হতে চলেছে বিহারের ২৪৩টি বিধানসবা আসনে। এদিকে প্রথম দফায় নির্বাচনের জন্য ইতিমধ্যেই প্রার্থী তালিকা প্রকাশ করেছে শাসক-বিরোধী প্রতিটা রাজনৈতিক দলই। এমতাস্থায় বিহারের পালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে নিয়ে নতুন করে চড়ছে উত্তেজনার পারদ।

বিরোধী মহাজোটের কারণেই উল্টে যেতে পারে পুরনো হিসেব নিকেশ

বিরোধী মহাজোটের কারণেই উল্টে যেতে পারে পুরনো হিসেব নিকেশ

এদিকে ২০১০ সালেই এই কেন্দ্রটি গিয়েছিল বিজেপির দখলে। ২০১৫ সালে এই কেন্দ্রটি যায় আবার লালুপ্রসাদের আরজেডির দখলে। পরবর্তীতে গঙ্গা আর যমুনা দিয়ে বয়ে গেছে অনেক জল। বদলেছে একাধিক রাজনৈতিক সমীকরণও। বর্তমানে শাশক বিরোধী আরজেডি-কংগ্রেস বামেদের জোটে এই কেন্দ্রটি গেছে সিপিআই(এমএল)-র খাতায়। এই আসন থেকেই সিপিআই(এমএল)-র টিকিটে লড়ছেন জেএনইউ-র ছাত্র নেতা তথা আইসার পরিচিতি মুখ সন্দীপ সৌরভ।

 ভোট প্রচারেও বড়সড় বৈচিত্র পালিগঞ্জে

ভোট প্রচারেও বড়সড় বৈচিত্র পালিগঞ্জে

বর্তমানে এই কেন্দ্রে ভোট প্রচারেও একাধিক বড়সড় বৈচিত্র দেখা যাচ্ছে। ওয়াকিবহাল মহলের মত এই আসনটির রাজনৈতিক গতিবিধির উপর নজর রাখলেই বিহার নির্বাচনের সামগ্রিক পটচিত্রটি ছোট্ট পরিসরে উঠে আসবে। বর্তমানে লাল ও সবুজ রঙের ব্যানারে মোড়া ট্যাবলোতেই ভোট প্রচার চলছে পালিগঞ্জে। মূলত সিপিআই(এমএল)-র প্রার্থীকে চিহ্নিত করতেই লাল ও আরজেডি প্রার্থীর জন্য সবুজ রঙের ব্যবহার।

 ভোট প্রচারে কোন বিষয়গুলিকে সামনে আনতে চাইছেন বাম প্রার্থী ?

ভোট প্রচারে কোন বিষয়গুলিকে সামনে আনতে চাইছেন বাম প্রার্থী ?

অন্যদিকে সিপিআই(এমএল) প্রার্থীর স্পষ্ট বক্তব্য, ‘এই কেন্দ্রে ভোট প্রচারের সময় যাচ্ছে শিক্ষা ও কর্মসংস্থানের উপর জোর দিচ্ছে প্রতিটা রাজনৈতিক দলই। কিন্তু পালিগঞ্জের কৃষকদের জন্য ক্যানেল তৈরি বা দীর্ঘদিন বঞ্চিত থাকার পরেও রেল সংযোগের বিষয়ে কথা বলছে না কেউই। শিক্ষা ও কর্মসংস্থানের পশাপাশি আমরা এই বিষয়গুলির উপরেও জোর দিতে চাই। "

পালিগঞ্জের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সমীকরণ নিয়ে কী ভাবছে সিপিআই(এমএল) ?

পালিগঞ্জের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সমীকরণ নিয়ে কী ভাবছে সিপিআই(এমএল) ?

এদিকে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন পালিগঞ্জের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সমীকরণ সিপিআই(এমএল)-র কাছে নতুন নয়। এই আসনে বরাবরই ভালো করেছে তারা। এমনকী ২০০৫ সালে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে অল্প ব্যবধানে হলেও এই আসনে জয়লাভ করে সিপিআই(এমএল)। অন্যদিকে ২০১০ ও ২০১৫ সালে এই আসনে তৃতীয় স্থান দখল করে এই মার্ক্সিস্ট লেনিনিস্ট দল। এদিকে এই আসনেই সৌরভের ভালো ফল করার ক্ষেত্রে যাদব ভোটাররা বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ এতদিন তা ছিল আরজেডির দখলে কিন্তু বিরোধী মহাজোটের কারণে কপাল ফিরতে সৌরভের। উল্টে এলজেপির হাত ধরে এনডিএ জোটের ভোটের সমীকরণ বদলে দেওয়ায় বেকায়দায় পড়তে পারে জেডিইউ-বিজেপি।

Puja Special : দেবীপক্ষে বোধনের তাৎপর্য

প্রতিশ্রুতি পূরণ করেননি মোদী, অমিত শাহ! এবার মমতায় মুগ্ধ বিমল গুরুং, ঘোষণা করলেন সিদ্ধান্ত

English summary
Gradually the chances of CPI (ML) candidate winning are getting brighter in Bihar's Paliganj, under what conditions BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X