• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চাপে পাকিস্তান! সন্ত্রাসে মদতের অভিযোগে হাফিজ সইদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা দিল্লির আদালতের

চাপে পাকিস্তান! সন্ত্রাসে মদতের অভিযোগে হাফিজ সইদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা দিল্লির আদালতের
  • |
Google Oneindia Bengali News

সন্ত্রাসবাদ প্রসঙ্গে এর আগেও একাধিকবার আন্তর্জাতিক মঞ্চে মুখ পুড়েছে পাকিস্তানের। এমনকী কার্যত চাপের মুখে পরেই কিছুদিন আগে লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদকে ১৫ বছরের সাজা শোনাল পাক আদালত। এবার ২৬/১১ মুম্বই হামলার এই মূল চক্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল দিল্লির আদালত।

জম্মু ও কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীগুলিকে আর্থিক মদতের অভিযোগ

জম্মু ও কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীগুলিকে আর্থিক মদতের অভিযোগ

জম্মু ও কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীগুলিকে আর্থিক মদত দেওয়ার অভিযোগেই মূলত এই নয়া গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে। তবে কেবল হাফিজই নয়, তার আরও তিন সঙ্গীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে। যদিও তারা প্রত্যেকেই একাধিক অভিযোগে অভিযু্ক্ত হয়ে ইতিমধ্যে কারাবাসে রয়েছে বলে জানা যাচ্ছে।

 এফএটিএফ-র কোপ থেকে বাঁচতেই দীর্ঘদিন থেকে ঘুঁটি সাজাচ্ছে পাকিস্তান

এফএটিএফ-র কোপ থেকে বাঁচতেই দীর্ঘদিন থেকে ঘুঁটি সাজাচ্ছে পাকিস্তান

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি আন্তর্জাতিক আর্থিক দুর্নীতি নিয়ন্ত্রক সংস্থা এফএটিএফ-র কোপ থেকে বাঁচতে গত কয়েক মাস থেকেই ঘুঁটি সাজাচ্ছিল পাকিস্তান। সূত্রের খবর, গত বছরেই পাকিস্তানের মাটিতে লুকিয়ে থাকা দাউদ ইব্রাহিম সহ ২১ জন কুখ্যাত সন্ত্রাসবাদীকে আড়ালেও চেষ্টা চালাচ্ছিল পাকিস্তান। এমনকী হাফিজকে ১৫ বছরের সাজা শুনিয়েই এফএটিএফ-র চোখে ধুলোও দিতে চেষ্টা করছিল ইসলামাবাদ।

হাফিজের তিন সঙ্গীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা

হাফিজের তিন সঙ্গীর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা

এদিকে লস্কর-ই-তইবা ওরফে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সইদ সহ আরও ৫ নেতাকেও সন্ত্রাসে আর্থিক মদতের দায়ে দোষী সাব্যস্ত করেছেন বিচারকেরা। এদিকে দিল্লি আদালতের রায়ে অবশ্য হাফিজের অন্য তিন সঙ্গী কাশ্মীরের ব্যবসায়ী জাহর আহমেদ শাহ ওয়াতালি, সংযুক্ত আরব আমিরশাহীর ব্যবসায়ী নাভাল কিশোর কাপুর এবং বিচ্ছিন্নতাবাদী নেতা আলতাফ আহমেদ শাহ ওরফে ফান্টুসকে দোষী সাব্যস্ত করে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

 চার্জশিট জমা দিয়েছে ইডিও

চার্জশিট জমা দিয়েছে ইডিও

এদিকে আর্থিক দুর্নীতির মামলায় চার্জশিট জমা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডিও। সেই চার্জশিটকে হাতিয়ার করেই বর্তমানে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে বলে জানা যাচ্ছে।এদিকে পাকিস্তানের আদালত হাফিজের ১৫ বছরের কারাদন্ডের নির্দেশ দিলেও পাকিস্তান সকারের জামাই আদারে সে এখনও নিজ বাড়িতেই বহাল তবিয়তে রয়েছে বলে জানা যাচ্ছে। এমতাবস্থায় দিল্লি আদালতের রায় যে এই ক্ষেত্রে বিশেষ ভাবে প্রাসঙ্গিক তা বলাই বাহুল্য।

অভিষেকের 'বাপকে গিয়ে বল' এর জবাব কৈলাস দিলেন 'রাবণ' প্রসঙ্গ তুলে! তুঙ্গে রাজনৈতিক পারদ অভিষেকের 'বাপকে গিয়ে বল' এর জবাব কৈলাস দিলেন 'রাবণ' প্রসঙ্গ তুলে! তুঙ্গে রাজনৈতিক পারদ

English summary
Delhi court issues arrest warrant against Hafiz Saeed for financing terrorism
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X