• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে কেন্দ্রের শান্তি ফেরানোর পরিকল্পনাতে জল ঢালতে পাল্টা ফন্দি ইমরান খানের

জম্মু ও কাশ্মীরে অশান্তি ছড়ানোর লক্ষ্যে বিশেষ পরিকল্পনা নিয়েছে পাকিস্তানের ইমরান খান সরকার। জঙ্গি কার্যকলাপ রুখতে কেন্দ্র উপত্যকায় মোবাইল পরিষেবার উপর বিধিনিষেধ আরোপ করলেও সেই প্ল্যানে জল ঢালতে প্রস্তুত পাকিস্তান। পাক অধিকৃত কাশ্মীরে ইমরানের প্রশাসন মোবাইল টাওয়ার বসাচ্ছে।

দিল্লির গোয়েন্দা কর্তার বক্তব্য

দিল্লির গোয়েন্দা কর্তার বক্তব্য

দিল্লির এক গোয়েন্দা কর্তা এবিষয়ে বলেন, 'ভারত সরকার কাশ্মীরে মোবাইল পরিষেবা সংক্রান্ত যে বিধিনিষেধ লাগু করেছে, তা জঙ্গিদের কার্যকলাপ কমানোর লক্ষ্যে করা হয়েছে। কিন্তু সেখানে জঙ্গিদের সাহায্য করতেই পাকিস্তান পাক অধিকৃত কাশ্মীর সীমান্ত লাগোয়া এলাকায় মোবাইল টাওয়ার বসাচ্ছে যাতে উপত্যকার জঙ্গিরা সাহায্য পায়।'

পাকিস্তানের স্পেশাল কমিউনিকেশন অর্গানাইজেশনের বিশেষ প্রকল্প

পাকিস্তানের স্পেশাল কমিউনিকেশন অর্গানাইজেশনের বিশেষ প্রকল্প

জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিশেষ এক পর্যবেক্ষক এবিষয়ে জানান, পাকিস্তানের স্পেশাল কমিউনিকেশন অর্গানাইজেশন ৩৮টি স্থানে বিশেষ টাওয়ার বসানোর পরিকল্পনা করছে। জিএসএম অ্যান্টেনার মাধ্যমে সীমান্তের এপারেও মোবাইল পরিষেবা পাওয়া যাবে এর জেরে। এই পরিকল্পনাকে শীঘ্রই বাস্তবায়িত করতে আইএসআই সেনাকে চাপ দিচ্ছে।

কাশ্মীরে সীমিত ইন্টারনেট ও মোবাইল পরিষেবা

কাশ্মীরে সীমিত ইন্টারনেট ও মোবাইল পরিষেবা

৩৭০ ধারা প্রত্যাহারের পর জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার। অশান্তি এড়াতে এই পদক্ষেপ নেওয়া হয় বলে জানানো হয়। সমস্যায় পড়ে সাধারণ মানুষ। সমস্যায় পড়ে দেশের বিভিন্ন প্রান্তে থাকা কাশ্মীরের বহু মানুষও। যোগাযোগের জন্য শুধুমাত্র ল্যান্ডলাইনের উপর ভরসা করতে হয় তাদের পরিবারকে। ইদ, রাখি সব কেটে গেলেও পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হয়নি।

ভুয়ো খবর ছড়ানো রুখতে এই পদক্ষেপ

ভুয়ো খবর ছড়ানো রুখতে এই পদক্ষেপ

জম্মু ও কাশ্মীরে ৫ অগাস্ট ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার। এর বেশ কয়েকদিন পর উপত্যকায় চালু হয় প্রায় ৫০ হাজার ল্যান্ডলাইন। শ্রীনগরের কিছু কিছু এলাকাতেও চালু হয় টেলিফোনের ল্যান্ডলাইন পরিষেবা। তবে পরিস্থিতি খতিয়ে দেখে ফের বন্ধ হয় টুজি মোবাইল পরিষেবা। প্ররোচনামূলক ভুয়ো খবর ছড়ানো রুখতে এই পদক্ষেপ নেওয়া হয় বলে জানানো হয়।

স্বাভাবিক মোবাইল পরিষেবা চালুর বিষয়টি খতিয়ে দেখছে কেন্দ্র

স্বাভাবিক মোবাইল পরিষেবা চালুর বিষয়টি খতিয়ে দেখছে কেন্দ্র

অবশেষে শুধু প্রিপেইড গ্রাহকদের জন্য উপত্যকায় ফেরে ভয়েস কল ও এস এম এস। প্রায় ছ'মাস বন্ধ থাকার পর উপত্যকায় জানুয়ারিতে চালু হয় মোবাইল পরিষেবা। যদিও জম্মুর পাঁচটি জেলায় মোবাইল ফোন নেটওয়ার্ক পরিষেবা চালু হয় ২০১৯ সালের অগাস্টেই৷ দোদা, কিশত্ওয়ার, রামবান, রাজৌরি, পুঞ্চ জেলায় পরিষেবা চালু হয়েছিল। এদিকে পরিস্থিতি খতিয়ে দেখে স্বাভাবিক মোবাইল পরিষেবা চালুর বিষয়টিও দেখছে কেন্দ্র।

Puja Special : কলকাতাঃ পুজোর ভিড় নিয়ন্ত্রণে মিলবে পুরস্কার, উৎকর্ষিণী সম্মান দেবেন শশী পাঁজা

'তুরুপের তাস' দলাই লামা, লাদাখ সীমান্ত সমস্যা সমাধানের চাবিকাঠি লুকিয়ে তিব্বতে

English summary
Pakistan Govt plans to sabotage Jammu and Kashmir telecom blackout with new mobile towers in PoK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X