• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগরিকত্ব সংশোধনী বিল অসাংবিধানিক, ভারতের রাজনীতি আকারহীন; বিজেপিকে জোড়া আক্রমণ চিদাম্বরমের

নাগরিকত্ব সংশোধনী বিলটি পুরোপুরি অসাংবিধানিক, এই কথা বলে বিজেপিকে তোপ দাগলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম। সোমবার নাগরিকত্ব সংশোধনী বিল পাশ নিয়ে উত্তাল হয় সংসদ। ঘণ্টার পর ঘণ্টা চলা এই বিতর্কে গতকাল ৪৮ জন বক্তা নিজস্ব মতামত রাখেন। এদের মধ্যে অধিকাংশই বিলটির বিরোধিতা করে বলেন যে এই বিল সংবিধানের ১৪ নম্বর ধারা উলঙ্ঘন করছে।

'বিষয়টি সুপ্রিমকোর্টে গড়াবে'

সংসদের বিরোধীদের সুরে সুর মিলিয়ে মঙ্গলবার চিদাম্বরমও আক্রমণ করেন বিজেপি সরকার তথা অমিত শাহকে। পাশাপাশি তিনি আরও বলেন এই বিষয়টি সুপ্রিমকোর্টে গড়াবে। বিলটির সংসদের পাট চুকে গেলেই এটি নিয়ে সুপ্রিমকোর্টে লড়াই হবে বলে মত প্রকাশ করেন প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি আরও অভিযোগ করেন যে সাংসদরা এই প্রেক্ষিতে নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালন করছেন না। তারা নিজেরাই নাকি বচারকদের মতো ভূমিকা পালন করছেন। পাশাপাশি তিনি গণতন্ত্রে এত বূহৎ সংখ্যাগরিষ্ঠতা নিয়েও আশঙ্কা প্রকাশ করেন।

সোমবার লোকসভায় পাশ হয় সিএবি

সোমবার লোকসভায় পাশ হয় সিএবি

সোমবার অমিত শাহের পেশ করা নতুন বিলে শর্ত দেওয়া হয়েছে ৩১ ডিসেম্বর ২০১৪ বা তার আগে বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে যে সমস্ত অমুসলিম শরণার্থীরা ভারতে এসেছেন, তাঁদের প্রত্যেককেই নাগরিকত্ব দেওয়া হবে। অর্থাৎ, হিন্দু, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, পারসি বা জৈন ধর্মের যেই লোকেরা ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে থেকে ভারতে বসবাস করেছেন, তারা ভারতের নাগরিকত্ব পেয়ে যাবেন। বিলটি সোমবার ৩১১-৮০ ব্যবধানে পাশ হয়।

কর্নাটকের উপনির্বাচনে বিজেপির জন নিয়ে কটাক্ষ

এদিকে কর্নাটকে দলবদল করা বিধআয়কদের জয়ের বিষয়েও এদিন টুইট করেন চিদাম্বরম। ভারতের গণতন্ত্রকে তিনি স্বর্গের সঙ্গে তুলনা করে কটাক্ষ করেন। তিনি টুইটে লেখেন, যখন কোনও বিধআয়ক কংগ্রেসে থাকে তাদেরকে মানুষ ভোট দিয়ে জেতায়। কিন্তু সে দল বদল করলেও তাকেই ভোট দিয়ে জেতান ভোটাররা। ভারতীয় গণতন্ত্র আকারহীন হয়ে গিয়েছে।

বিক্ষুব্ধ বিধায়কদের সাহায্যে ক্ষমতা দখল বিজেপির

বিক্ষুব্ধ বিধায়কদের সাহায্যে ক্ষমতা দখল বিজেপির

সোমবার প্রকাশ করা হয় কর্নাটকের উপনির্বাচনের ফলাফল। কর্নাটকে বিধানসভা উপনির্বাচনে ১৫টি আসনের মধ্যে ১২টিতে জিতেছে বিজেপি। সরকারে টিকে থাকার পথ আরও সুগম হল ইয়েদুরাপ্পার। ২২২ আসনের বিধানসভায় ১১৭টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা বজায় রেখেছে বিজেপি। কংগ্রেস ও জেডিএস থেকে বিজেপিতে আসা বিক্ষুব্ধ বিধায়কদের টিকিট দিয়েই আসনগুলো দখল করে বিজেপি।

'রোহিঙ্গারা কখনওই ভারতীয় নাগরিক হিসাবে বিবেচিত হবেন না', সংসদে দাঁড়িয়ে CAB নিয়ে বার্তা শাহের

এবার রাজ্যের জিএসটিতে ভাগ বসাতে চলেছে কেন্দ্র

English summary
p chidambaram tweets lashing out at bjp about CAB and karnataka bypolls
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X