• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী-২ সরকারের অর্থনৈতির সমীক্ষা হতাশাজনক, কটাক্ষ প্রাক্তন অর্থমন্ত্রীর

প্রহর গুণছে দেশ। মোদী-টু সরকারের প্রথম বাজেট কী হতে চলেছে এই নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা। দুপুরে সংসদে প্রকাশিত অর্থনৈতিক সার্ভেতে যে দিক নির্দেশ করা হয়েছে সেকা উচ্চাকাঙ্খী মোদী সরকারের একটা রেশ রেখে গিয়েছে। দেশের আর্থিক বৃদ্ধি, মুদ্রাস্ফিতি নিয়ন্ত্রণ, তেলের দাম কমানো সহ একাধিক বিষয়ে যে কথা লেখা হয়েছে তা ভীষণভাবে হতাশা জনক বলে দাবি করেছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, ২০১৯ সালের অর্থনৈতিক সার্ভে যা বলছে তা দেশের অর্থনীতির কাছে ভীষণভাবে হতাশাজনক।

মোদী-২ সরকারের অর্থনৈতির সমীক্ষা হতাশাজনক, কটাক্ষ প্রাক্তন অর্থমন্ত্রীর

প্রবীণ এই কংগ্রেস নেতার দাবি এই অর্থনৈতিক সমীক্ষায় নতুন কোনও দিশা নেই। ভারতে যে উচ্চতায় পৌঁছে দেওয়ার দাবি মোদী করেছেন তা যে একেবারেই ভ্রান্ত সেটা প্রকাশ হয়ে গিয়েছে এই রিপোর্টে।

এবারই প্রথম অর্থমন্ত্রী হিসেবে বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারামণ। তিনি যে একেবারেই আনকোরা এই বিষয়ে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে অর্থনৈতিক সমীক্ষা রিপোর্টে।

চিদম্বরম দাবি করেছেন দেশের আর্থিক বৃদ্ধি ৭ শতাংশ হবে বলে যে দাবি করা হয়েছে সমীক্ষা রিপোর্টে তার সুনির্দিষ্ট কোনও দিক নির্দেশ করা হয়নি। অর্থা‌ৎ এই সাত শতাংশ আর্থিক সমৃদ্ধি কোন কোন ক্ষেত্রের কারণে হবে তা উল্লেখ করা হয়নি। স্পষ্ট হয়ে গিয়েছে সরকারের খামতি গুলো। চিদম্বরম আরও দাবি করেছেন, অর্থনৈতিক সমীক্ষায় দেখা যাচ্ছে সরকারের রাজস্ব আদায়ে ঘাটতি রয়েছে। আর্থিক বৃদ্ধি ভীষণ ধীর গতিতে হয়েছে। সেই ঘাটতিগুলি পূরণের পথ বের না করেই নতুন লক্ষ্যের দিকে হাত বাড়ানো হচ্ছে। এককথায় চিদম্বর বলতে চেয়েছেন মোদী -টু সরকারের আর্থিক সমীক্ষায় দেশের অর্থনীতির পক্ষে সংগঠিত কোনও দিক নির্দেশ করা হয়নি।

English summary
P Chidambaram said Economic Survey 2019 shows that it is ‘pessimistic about the economy’.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X