• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ বুধবারই ভারতে টিকাকরণের ছাড়পত্র পেতে চলেছে অক্সফোর্ড? কেন্দ্রের বৈঠক ঘিরে বাড়ছে উত্তেজনা

  • |

নয়া করোনা স্ট্রেন আতঙ্কের মাঝেই বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে করোনা টিকাকরণ। এদিকে জানুয়ারির মধ্যেই যেকোনও সময়ে টিকাকরণ শুরু বিষয়ে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন। অবশেষে বছর শেষের আগেই সেই ছাড়পত্র পেতে চলেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা, খবর এমনটাই।

চলতি সপ্তাহেই গণটিকরণের পথে ব্রিটেন

চলতি সপ্তাহেই গণটিকরণের পথে ব্রিটেন

এদিকে এদিনই অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনে ছাড়পত্র দিয়েছে ব্রিটেনও। স্বাস্থ্য মন্ত্রকের সবুজকংকেত মেলার পর চলতি সপ্তাহে সে দেশে গণটিকাকরণ শুরু হয়ে যেতে পারে বলে জানা যাচ্ছে। এদিকে সেই খুশির রেশ এবার ভারতেও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ছাড়পত্র মিলতেই নববর্ষের শুরু থেকে ভারতেও করোনা টিকাকরণ শুরু হয়ে যেতা পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

 বুধবারই ছাড়পত্র পেতে চলেছে কোভিশিল্ড ?

বুধবারই ছাড়পত্র পেতে চলেছে কোভিশিল্ড ?

প্রসঙ্গত উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে হাত মিলিয়ে ভারতে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করছে পুনের সিরাম ইন্সটিটিউট। নাম রাখা হয়েছে কোভিশিল্ড। এদিকে কিছুদিন আগেই জরুরি ভিত্তি টিকাকরণ শুরু ক্ষেত্রে ছাত্রপত্রের বিষয়ে আশার কথা শোনাতে দেখা যায় সিরাম প্রধানকেও। অবশেষে বুধবার সেই ছাড়পত্র মিলতে চলেছে বলে জানা যাচ্ছে।

 ফাইজারের উদ্যোগে টিকাকরণ শুরু হলেও কাটেনি আতঙ্কের প্রহর

ফাইজারের উদ্যোগে টিকাকরণ শুরু হলেও কাটেনি আতঙ্কের প্রহর

এদিকে ইতিমধ্যেই ব্রিটেনের নয়া করোনা স্ট্রেনের কারণে আতঙ্কিত গোটা বিশ্ব। ব্রিটেন সহ ইউরোপের একাধিক দেশেই ফের চালু হয়েছে লকডাউন। এমতবস্থায় কিছুদিন আগেই মার্কিন সংস্থা ফাইজারকে জরুরি ভিত্তিতে টিকাকরণে ছাড়পত্র দেয় ব্রিটেন। কিন্তু ওই ভ্যাকসিন নেওয়ার পর অনেকের শরীরেই বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়া দেওয়ায় নতুন করে বিতর্ক দানা বাঁধে। এমতাবস্থায় নয়া করোনা আতঙ্কের মাঝেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার নয়া টিকাকে ঘিরে ক্রমেই চড়ছে উত্তেজনার পারদ।

বুধবার দুপুর ২টো থেকে শুরু জরুরি বৈঠক

বুধবার দুপুর ২টো থেকে শুরু জরুরি বৈঠক

এদিকে ব্রিটেনের ছাড়পত্র দেওয়ার খবর পাওয়া মাত্রই কোভিশিল্ডকে নিয়ে তৎপরতা বাড়াতে দেখা যায় ভারতকেও। এমনকী বুধবার দুপুর ২টো থেকে এই বিষয়ে জরুরি বৈঠকেও বসে কেন্দ্রের করোনা বিশেষজ্ঞ কমিটি। সিরামের টিকাকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়ার বিষয়ে আলোচনাই এই বৈঠকের মূল অ্যাজেন্ডা ছিল বলে জানা যাচ্ছে। অন্যদিকে অক্সফোর্ডের টিকাকে ব্রিটেন সরকারের তরফে ছাড়পত্র দেওয়া স্বভাবতই খুশি সিরাম প্রধান আদার পুন্নাওয়ালা। এই খবর পাওয়া মাত্রই সকলে শুভেচ্ছাবার্তাও দেন তিনি। এমতাবস্থায় ভারতে অক্সফোর্ডের টিকা নিয়ে কেন্দ্র কী চূড়ান্ত সিদ্ধান্ত নেয় এখন সেটাই দেখার।

কলকাতাঃ বেহালায় চন্ডী মন্দিরে পুজো দিয়ে রাজ্য সরকারকে তুলোধনা করলেন রাজ্যপাল

কৃষকদের মন পেতে ৩ জন কেন্দ্রীয় মন্ত্রীকে ময়দানে নামাল মোদী সরকার! হাইভোল্টেজ বৈঠক ঘিরে নজর সব মহলের

English summary
Oxford's Corona vaccine can get clearance in India today on an emergency basis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X