• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রিটেনের পর ভারতেও বন্ধ অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল! সিরামকে শো-কজ ডিসিজিআই'র

  • |

ভ্যাকসিনের দৌড়ে বেশ আশা জোগাচ্ছিল অক্সফোর্ড এবং ব্রিটেনের যৌথ উদ্যোগে তৈরি করোনার ভ্যাকসিন। কিন্তু গতকালই ব্রিটেনে এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়া এক স্বেচ্ছাসেবী অপ্রত্যাশিতভাবে অসুস্থ হয়ে পড়ায় ভ্যাকসিনের ট্রায়াল কদিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় অক্সফোর্ড। এদিকে ভারতে এই ভ্যাকসিন তৈরির জন্য চুক্তিবদ্ধ হয় সিরাম ইন্সটিটিউট। দেশে এই ভ্যাকসিনের নাম রাখা হয়েছে 'কোভিশিল্ড'। অবশেষে ডিজিসিঅআই-র নির্দেশে আজ থেকে দেশেও বন্ধ অক্সফোর্ড ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল।

ডিসিজির পরবর্তী নির্দেশিকা পর্যন্ত দেশেও বন্ধ থাকবে কোভিশিল্ডের ট্রায়াল

ডিসিজির পরবর্তী নির্দেশিকা পর্যন্ত দেশেও বন্ধ থাকবে কোভিশিল্ডের ট্রায়াল

এদিকে দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ থাকবে না বলে গতকালও অবধিও জানিয়েছিল সিরাম ইন্সটিটিউটের প্রধান। কিন্তু আজ ফের খারাপ খবর শোনাল সিরাম ইন্সটিটিউট। সিরাম ইন্সটিটিউটের তরফে জানানো হয়, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজির পরবর্তী নির্দেশিকা পর্যন্ত দেশেও বন্ধ থাকবে কোভিশিল্ডের ক্লিনিক্যাল ট্রায়াল। গত মাসে, ডিসিজিআই পুনের সিরাম ইন্সটিটিউটকে দ্বিতীয় ও তৃতীয় দফার হিউম্যান ট্রায়ালের জন্য অনুমতি দিয়েছিল। কিন্তু, তারা আপাতত আপাতত সেই ট্রায়ালে স্থগিতাদেশ দিয়েছে বলেই জানায় সিরাম ইন্সটিটিউট।

কোভিশিল্ড পরীক্ষা নিয়ে সিরামকে শো-কজ

কোভিশিল্ড পরীক্ষা নিয়ে সিরামকে শো-কজ

একেবারে গোড়া থেকেই প্রতিষেধকের দৌড়ে প্রথম তিনটি নামের মধ্যে রয়েছে অক্সফোর্ডের কোভিশিল্ড। কিন্তু গতকাল ব্রিটেনের এক স্বেচ্ছাসেবক হঠাৎই অসুস্থ হয়ে পড়ায় সাময়িকভাবে বন্ধ হয় অক্সফোর্ডের ট্রায়াল। এরপরেই, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই সিরাম ইন্সটিটিউটে চিঠি পাঠিয়ে জানতে চায়, ব্রিটেনে যেখানে নিরাপত্তাজনিত কারণে পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে, সেখানে ভারতে কেন তা চালু থাকবে? যতক্ষণ না রোগীর সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা যাচ্ছে ততক্ষণ পর্যন্ত সিরামকে পরীক্ষামূলক প্রয়োগের ছাড়পত্র দেওয়া নিয়েও সরব হয় ডিজিসিআই।

 সিরামের বিরুদ্ধে অভিযোগ

সিরামের বিরুদ্ধে অভিযোগ

অন্যদিকে, ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসের ডিজিএইচএস নোটিশ থেকে জানা যাচ্ছে, অস্ট্রাজেনেকা দ্বারা পরিচালিত ব্রিটেনের ক্লিনিকাল ট্রায়াল থামিয়ে দেওয়ার বিষয়ে কেন্দ্রীয় লাইসেন্স অনুমোদক কর্তৃপক্ষকে কোনোও মতামত জানায়নি ভারতের সিরাম ইনস্টিটিউট। এমনকি ভারতীয় স্বেচ্ছাসেবকদের সুরক্ষা প্রদানে বা কোনোও শারীরিক সমস্যায় এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালে কি পরিস্থিতি তৈরি হতে পারে সেই বিষয়েও সিরাম ইন্সটিটিউট কিছু জানায়নি বলে অভিযোগ।

 সিরামের ট্রায়াল নিয়ে উঠেছিল একাধিক প্রশ্ন

সিরামের ট্রায়াল নিয়ে উঠেছিল একাধিক প্রশ্ন

এদিকে ব্রিটেনের স্বেচ্ছাসেবকের হঠাৎ অসুস্থতার ঘটনায় দেশে ভ্যাকসিনের ট্রায়াল নিয়েও উঠেছিল একাধিক প্রশ্ন। কিন্তু গতকালই এই প্রসঙ্গে সিরাম ইন্সটিটিউটের সিইও আদার পুনাওয়ালা সাফ জানিয়ে দেন, " আমরা অন্য দেশের পরীক্ষা নিয়ে কোনো মন্তব্য করতে চাই না,সেখানে পরীক্ষা সাময়িক ভাবে স্থগিত হয়ে থাকতে পারে। গবেষণা শেষে শীঘ্রই তা শুরুও হবে। কিন্তু ভারতে এই ভ্যাকসিনের পরীক্ষা নিয়ে উদ্বেগ দেখা দেওয়ায় আমরা স্পষ্ট করে জানাতে চাই, আমরা এখনও পর্যন্ত কোনো সমস্যার মুখোমুখি হইনি, তাই কোনোওভাবেই বন্ধ থাকবেনা ভ্যাকসিনের ট্রায়াল।" কিন্তু বর্তমানে ডিজিসিআই-র নির্দেশের কাছে আপাতত নতিস্বীকার করতেই সিরামকে।

করোনা যুদ্ধে কেন্দ্রীয় সাহায্য নিয়ে বিস্ফোরক অভিযোগ তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর

English summary
oxford coronavirus vaccine trial halted in india after britain showcause notice by dcgi to serum institute
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X