India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজধানী ইস্যুতে শুরু হট্টগোল! চণ্ডীগড় কার, পঞ্জাব না হরিয়ানার?

Google Oneindia Bengali News

রাজধানী (capital) ইস্যুতে দুই প্রতিবেশী পঞ্জাব (punjab) ও হরিয়ানার (haryana) মধ্যে হট্টগোল শুরু হয়ে গিয়েছে। চণ্ডীগড়কে রাজ্যের রাজধানী করতে চেয়ে আপের (AAP) নেতৃত্বাধীন পঞ্জাব সরকার বিধানসভার প্রস্তাব পাশ করিয়েছে। অন্যদিকে, বিজেপির (BJP) নেতৃত্বাধীন হরিয়ানা সরকারও চণ্ডীগড়কে হরিয়ানার হাতে তুলে দেওয়ার দাবি করে ৫ এপ্রিল বিধানসভার বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে।

 হরিয়ানার মুখ্যমন্ত্রীর বাড়িতে বিশেষ বৈঠক

হরিয়ানার মুখ্যমন্ত্রীর বাড়িতে বিশেষ বৈঠক

হরিয়ানার বিজেপি মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের বাসভবনে মন্ত্রিসভার বৈঠক বসে। সেখানেই এব্যাপারে হরিয়ানা বিধানসভার বিশেষ অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়। হরিয়ানার সরকারের তরফে জানানো হয়েছে, হরিয়ানা বিধানসভার বিশেষ অধিবেশন বসবে ৫ এপ্রিল সকাল ১১ টায়।
এদিকে চণ্ডীগড়ের দাবি নিয়ে পঞ্জাব সরকারের পদক্ষেপে বিষ্ময় প্রকাশ করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, দাবি তোলার আগে এব্যাপারে সবার সঙ্গে আলোচনা করা উতিক ছিল।

আপকে কটাক্ষ হরিয়ানার মন্ত্রীর

আপকে কটাক্ষ হরিয়ানার মন্ত্রীর

অন্যদিকে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ চণ্ডীগড় নিয়ে পঞ্জাবের দাবির সমালোচনা করেছেন। তিনি বলেছেন আম আদমি পার্টি একটা বাচ্চা পার্টি। তারা দুই রাজ্যে সমস্যা সম্পর্কে কিছুই জানে না। তিনি আরও বলেছেন, ক্ষমতায় এসেই আপ জনসাধারণের সমস্যাগুলিকে অন্য দিকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে। কেননা তারা যেসব নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিল, তা তাঁরা পূরণ করতে পারবে না। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, তিনি বলেছেন, তারা এসওয়াইএল খাল তৈরি এবং চণ্ডীগড়ের পাশাপাশি পঞ্জাবের হিন্দিভাষী এলাকাগুলি তাদের রাজ্যে স্থানান্তদের দাবিও করেছেন।

হরিয়ানা বিজেপির অবস্থান

হরিয়ানা বিজেপির অবস্থান

হরিয়ানা বিজেপির সভাপতি ওমপ্রকাশ ধনখড় চণ্ডীগড় নিয়ে পঞ্জাব সরকারের অবস্থানের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন নতুন পঞ্জাব সরকারের উচিত ছিল প্রতিবেশীদের সঙ্গে ভাল সম্পর্ক তৈরি করা। তিনি বলেছেন, হরিয়ানা সরকারের পাশাপাশি দলগতভাবে বিজেপি পঞ্জাব সরকারের এই ধরনের দাবির বিরোধিতা করবে। পাশাপাশি তিনি বলেছেন, এসওয়াইএল খানের মাধ্যমে পঞ্জাবের থেকে জল পাওয়ার বিষয়টিকে তারা তুলে ধরবেন।

বিধানসভায় প্রস্তাব পাশ পঞ্জাব সরকারে

বিধানসভায় প্রস্তাব পাশ পঞ্জাব সরকারে

পঞ্জাবের নতুন আপ সরকার শুক্রবার বিধানসভায় চণ্ডীগড় নিয়ে প্রস্তাব পাশ করিয়েছে। সেখানে কেন্দ্রশাসিত এই অঞ্চলের ওপরে রাজ্যের দাবি করা হয়েছে। পঞ্জাব বিধানসভার প্রস্তাবে কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করে বলা হয়েছে, তা অবিলম্বে পঞ্জাবের হাতে তুলে দিতে হবে। যদিও বিধানসভায় এই প্রস্তাব পাশের সময় বিজেপি বিধায়ক অশ্বিমী শর্মা প্রতিবাদ করে ওয়াকআউট করেন। ১৯৫৩ সালে তৈরি হওয়া এই কেন্দ্রশাসিত অঞ্চ পঞ্জাব ও হরিয়ানা উভয় রাজ্যের রাজধানী। সাম্প্রতিক সময়ে ২৭ মার্চ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন চণ্ডীগড়ের সরকারি কর্মীরা সবাই কেন্দ্রের আইনের অধীনে আসবেন। এরপর থেকেই বর্তমান রাজনৈতিক দড়ি টানাটানি শুরু হয়েছে।

এপ্রিলের শেষেই বঙ্গ সফরে আসছেন অমিত শাহ ও জেপি নাড্ডা

তীব্র তাপপ্রবাহের মধ্যে সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা! সপ্তাহের মাঝামাঝি ঘূর্ণিঝড়-ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসতীব্র তাপপ্রবাহের মধ্যে সাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা! সপ্তাহের মাঝামাঝি ঘূর্ণিঝড়-ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

English summary
Over the issue of state capital claim Punjab and Haryana have locked horns on Chandigarh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X