• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রবল তাপপ্রবাহের সতর্কতা জারি করে অরেঞ্জ অ্যালার্ট মৌসম ভবনের! ৪৫ ডিগ্রি'তে পুড়ছে শহর

Google Oneindia Bengali News

ভয়ঙ্কর তাপপ্রবাহ বইছে দেশের একাংশ জুড়ে। আর এর মধ্যেই একাধিক রাজ্যে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ভয়ঙ্কর ভাবে বেড়ে গিয়েছে। মূলত কয়লা না পাওয়ার কারণেই এই অবস্থা বলে জানানো হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্যে এই বিদ্যুৎ বিভ্রাট মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়াচ্ছে। একদিকে প্রবল গরম অন্যদিকে লোডশেডিংয়ের কারণে ওষ্ঠাগত প্রাণ। এই অবস্থায় জরুরি বৈঠকে বসতে চলেছেন বিদ্যুৎমন্ত্রী সতেন্দ্র জৈন।

শুধু তাই নয়, কয়লা সরবরাহ ঠিক রাখতে কেন্দ্রের কাছে ইতিমধ্যে একাধিক রাজ্য আবেদন জানিয়েছে। রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, হরিয়ানা সহ একাধিক রাজ্যে লোডশেডিং চাপের পরিস্থিতি তৈরি করেছে।

 ভয়ঙ্কর পরিস্থিতি দিল্লিজুড়ে

ভয়ঙ্কর পরিস্থিতি দিল্লিজুড়ে

লোডশেডিংয়ের কারণে মেট্রো সার্ভিস এবং হাসপাতালগুলিতে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা। Dadri-II এবং উনচাহার বিদ্যুৎ স্টেশনগুলি থেকে সঠিক ভাবে বিদ্যুৎ সরবরাহ রাখা যাচ্ছে না। এমনটাই দিল্লি সরকারের তরফে এই বিবৃতিতে জানানো হয়েছে। আর সেই কারণে সে রাজ্যের একাধিক জরুরি সংস্থা, যেমন দিল্লি মেট্রো এবং দিল্লির সরকারি হাসপাতালগুলিতে কতটা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যাবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই বিবৃতিতে।

ওরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে

ওরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে

আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা দেখছেন না মৌসমভবন। এই অবস্থায় আগামী পাঁচদিন তাপপ্রবাহ জারি থাকবে বলেই এক পূর্বাভাসে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আর সেদিকে তাকিয়ে মৌসম ভবনের তরফে "orange" সতর্কতা জারি করা হয়েছে। রাজস্থান, দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ওডিশা'র জন্যে এই সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে এপ্রিলেই হরিয়ানা-গুরগাঁও-তে ৪৫ ডিগ্রি পৌঁছে গিয়েছে তাপমাত্রা। আগামিদিনের পরিস্থিতি নিয়ে চিন্তা বাড়ছে হাওয়া অফিসের।

চিন্তা বাড়াচ্ছে লোডশেডিং

চিন্তা বাড়াচ্ছে লোডশেডিং

একে প্রবল গরম আর এর মধ্যে লোডশেডিং। দিল্লি তো বটেই, রাজস্থান, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যে লোডশেডিং ক্রমশ মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়াচ্ছে। তথ্য বলছে এই বছর এপ্রিলেই ব্যাপক ভাবে বেড়ে গিয়েছে বিদ্যুতের চাহিদা। সমস্ত রাজ্যেই ছবিটা এক। কিন্তু চাহিদা বাড়লেও কয়লার জোগান সেভাবে না থাকায় লোডশেডিংয়ের পরিমান বাড়ছে। যদিও এই অবস্থায় রেলে দ্রুত কয়লা পৌঁছানোর কাজ শুরু হয়েছে। কয়লা ভর্তি মালগাড়িগুলিকে ছাড়তে একাধিক প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে।

গরমে পুড়ছে বাংলাও

গরমে পুড়ছে বাংলাও

গোটা দেশের পাশাপাশি বাংলার ছবিটাও ভয়াবহ! সমস্ত রেকর্ড ভেঙে কলকাতায় তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই! অন্যান্য জেলাগুলিতেও ছবিটা এক। এই অবস্থায় নতুন করে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বর্ধমান, পুরুলিয়া-বাঁকুড়া সহ বেশ কয়েকটি জেলার জন্যে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

তবে আজ শুক্রবার বেশ কয়েকটি জেলাতে কালবৈশাখী আছড়ে পড়ে। তবে হাওয়া অফিস বলছে, খুব একটা এতে স্বস্তি মিলবে না।

English summary
Orange alert from Weather office, 45 degree temperature in Gurgaon and Haryana
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X