• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রপতি নির্বাচন: বিরোধীদের কৌশল-বৈঠক, প্রার্থী চূড়ান্ত হতে পারে ২১ জুন! কংগ্রেসের অবস্থান 'সর্বসম্মত'

  • |
Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি নির্বাচনে (Presidential election) বিরোধী প্রার্থী ঠিক করতে দিল্লেতে ১৭ টি দলের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। বৈঠক শেষে তৃণমূল সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হিসেবে ফারুক আবদুল্লা (farooq abdullah) এবং গোপালকৃষ্ণ গান্ধীর (gopal krishna gandhi) নাম প্রস্তাব করেছিলেন। বৈঠকে উপস্থিত দলের প্রতিনিধিরা জানিয়েছিলেন, দলে আলোচনার পরে এব্যাপারে সিদ্ধান্তের কথা জানানো হবে। এবার ১৭টি দলকে নিয়ে বৈঠক হতে চলেছে ২১ জুন। সেই বৈঠকেই রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীর নাম চূড়ান্ত হতে পারে।

দুই নাম বিরোধীদের

দুই নাম বিরোধীদের

দিল্লির কনস্টিটিউশন ক্লাবের বৈঠকে শরদ পাওয়ারকে বিরোধী সবকটি দল অনুরোধ করেন রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার জন্য। কিন্তু তিনি অনুরোধ প্রত্যাখানের পরে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল তথা মহাত্মা গান্ধীর নাতি গোপালকৃষ্ণ গান্ধী এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার নাম প্রস্তাব করেন। তবে বৈঠকে যোগদানকারী বেশিরভাগই এখনও তাদের অবস্থান পরিষ্কার করেনি।

কংগ্রেস চায় সর্বসম্মত প্রার্থী

কংগ্রেস চায় সর্বসম্মত প্রার্থী

রাষ্ট্রপতি নির্বাচনে অঙ্ক বিরোধীদের হাতে কার্যত নেই। সেই পরিস্থিতিতে কংগ্রেস সর্বসম্মত প্রার্থীকেই সমর্থনের ইচ্ছুক। সেই কারে তারা এখনও পর্যন্ত অন্য কোনও প্রার্থীর কথা মাথায় রাখছে না বলে সূত্রের খবর। এব্যাপারে ১৫ জুনের বৈঠকের পরেই রাজ্যসভায় কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে বলেছিলেন, কংগ্রেসের নির্দিষ্ট কোনও প্রার্থী নেই। সেই কারণে সবার কাছে গ্রহণযোগ্য প্রার্থীকে তাঁরা সমর্থন করতে চান।
১৫ জুনের পরে ১৭ জুনও কংগ্রেসের তরফে ইঙ্গিত করা হয়, তারা বিরোধী হিসেবে কোনও প্রার্থীর নাম ঘোষণা করবে না, আসন্ন সভায় যখন বিরোধী প্রার্থীর নাম চূড়ান্ত করা হবে, তারা সেই প্রার্থীকেই সমর্থন করবে।

ভোটাভুটিকে সমর্থন

ভোটাভুটিকে সমর্থন

কংগ্রেসের তরফে বলা হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে তারা লড়াইকে সমর্থন করছেন। আসন্ন বৈঠকে ১৭ টি বিরোধী দলের নেতারা বিরোধী প্রার্থী ঠিক করবেন। কংগ্রেসের তরফে যেমন কোনও প্রার্থী রাখা হচ্ছে না। তারা বিরোধীদের সর্বসম্মত সিদ্ধান্ততেই গুরুত্ব দিচ্ছেন বলে ইঙ্গিত করেছেন কংগ্রেস ওয়ার্কিং কমিটির এক সদস্য। যদিও এনডিএ তথা বিজেপির শিবিরের তরফে রাজনাথ সিং এবং জেপি নাড্ডা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্টপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী খুঁজতে আলোচনা শুরু করেছেন।

ফের আপ ও টিআরএসকে আমন্ত্রণ

ফের আপ ও টিআরএসকে আমন্ত্রণ

১৫ জুনের বৈঠকে আমন্ত্রণ পাওয়ার পরেও যোগ দেয়নি দক্ষিণে, ওয়াইএসআর কংগ্রেস, টিআরএস, অরবিন্দ কেজরিওয়ালের আপ, পঞ্জাবের অকালি দল এবং ওড়িশার বিজেডি। সূত্রের খবর অনুযায়ী, এদের মধ্যে থেকে ফের আপ ও টিআরএসকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে ওইদিন বৈঠক হবে পার্লামেন্ট অ্যানেস্ক ভবনে।
প্রসঙ্গত রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন দাখিলের কাজ শুরু হয়ে গিয়েছে। ২৯ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। অন্যদিকে নির্বাচন .হবে ১৮ জুন এবং ফলাফল ঘোষণা করা হবে ২১ জুলাই। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যকালের মেয়াদ ২৪ জুলাই পর্যন্ত।

CAPF-অসম রাইফেলসের নিয়োগে ১০% সংরক্ষণ অগ্নিবীরদের জন্য, ছাড় বয়সেও! সিদ্ধান্ত অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রকের CAPF-অসম রাইফেলসের নিয়োগে ১০% সংরক্ষণ অগ্নিবীরদের জন্য, ছাড় বয়সেও! সিদ্ধান্ত অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রকের

English summary
Opposition parties will meet on 21 June to finalise their presidential candidate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X