• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষি বিলের বিরুদ্ধে সংসদের বাইরেই জারি বিক্ষোভ, মরিয়া বিরোধীদের ঐক্যে সাধন হবে লক্ষ্য?

কৃষি বিলের বিরুদ্ধে সংসদ চত্বরে প্রতিবাদ জারি বিরোধীদের। প্রত্যেকের হাতেই প্ল্যাকার্ড। তাতে লেখা 'কৃষক বাঁচাও, শ্রমিক বাঁচাও, গণতন্ত্র বাঁচাও।' কৃষি বিলের বিরোধিতায় আজ সংসদ চত্বরে এভাবেই বিক্ষোভ দেখালন বিরোধী দলের সাংসদরা। বিকেল পাঁচটায় তাঁদের এক প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করবেন।

কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই

কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই

কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। গতকালই রাজ্যসভার অধিবেশন বয়কট করেছে বিরোধী দলগুলি। জানিয়ে দিয়েছে, তারা কৃষি বিল মেনে নেবে না। এনিয়ে আজ রাজ্যসভায় কংগ্রেস দলনেতা গুলাম নবি আজাদ সহ পাঁচজনের এক প্রতিনিধিদল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করবেন।

বিরোধীরা ক্ষোভে ফেটে পড়েন

বিরোধীরা ক্ষোভে ফেটে পড়েন

২০ সেপ্টেম্বর রাজ্যসভায় 'কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন' এবং 'কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি' সংক্রান্ত বিল পেশ হয়। চূড়ান্ত হই হট্টগোলের মধ্যেই ধ্বনি ভোটে পাশ হয়ে যায় বিল দু'টি। বিরোধীরা ক্ষোভে ফেটে পড়েন।

পাশ হয়ে যায় তৃতীয় কৃষি বিলটিও

পাশ হয়ে যায় তৃতীয় কৃষি বিলটিও

তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন সহ অন্য সাংসদরা বিক্ষোভ দেখান। হাউজের রুল বুক ছিঁড়ে ফেলার অভিযোগ ওঠে। এরপরই আট সাংসদকে সাসপেন্ড করা হয়। বিরোধীশূন্য সংসদে পাশ হয়ে যায় তৃতীয় কৃষি বিলটিও। পিঁয়াজ, আলু, ভোজ্য তেল অত্যাবশকীয় পণ্যের তালিকা থেকে বাদ পড়ে।

বিরোধীদের তিন দফা দাবি

বিরোধীদের তিন দফা দাবি

গতকাল রাজ্যসভার অধিবেশন চলাকালীন গুলাম নবি আজাদ তিনটি দাবি পেশ করেন। আটজন সাংসদের বিরুদ্ধে সাসপেনশন প্রত্যাহার করতে হবে। সরকারের নির্ধারিত ন্যূনতম সহায়ক মূল্যের কম দামে শস্য সংগ্রহ করতে পারবে না বেসরকারি সংস্থাগুলি, এই বিষয়ে নিশ্চিত করে কেন্দ্রকে একটি বিল আনতে হবে। এম এস স্বামীনাথন কমিটির রিপোর্টের ভিত্তিতে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করতে হবে। এই দাবি না মেটা পর্যন্ত তাঁরা অধিবেশন বয়কট করবেন বলে জানিয়ে দেন।

রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন বিরোধীরা

রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন বিরোধীরা

আজ সংসদ চত্বরে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখায় বিরোধী দলগুলি। সেখানে রয়েছেন গুলাম নবি আজ়াদ। ছিলেন তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন , এনসিপি-র প্রফুল প্যাটেল সহ অন্যরা। এদিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে বিকেল পাঁচটায় দেখা করবেন বিরোধীরা। করোনা বিধি মেনেই এই বৈঠক হবে।

ভারতের স্যাটেলাইট কমিউনিকেশনের উপর চিনা হামলা, হুমকির মুখে দেশের সাইবার সুরক্ষা ব্যবস্থা

English summary
Opposition parties to meet President, as protest continues outside Parliament against Farmers Bills
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X