• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরোধীদের তদন্তের দাবিতে সম্মতি, পেগাসাস নিয়ে কেন আচমকা বিজেপিকে অস্বস্তিতে ফেললেন নীতীশ?

  • |
Google Oneindia Bengali News

গত সপ্তাহ থেকেই পেগাসাস কাণ্ডে উত্তাল ভারতের রাজ্য-রাজনীতি। এদিকে বিরোধীরা ইতিমধ্যেই যৌথ সংসদীয় কমিটি বা জেপিসি তদন্তের দাবি জানালেও তাতে বিশেষ কর্ণপাত করেনি কেন্দ্র। এদিকে স্বতঃপ্রণোদিত ভাবে তদন্ত শুরু করেছে ছত্তিশগড় ও বাংলার সরকার। আর তাতেই চাপে পড়েছে কেন্দ্র। এমতবস্থায় এবার নতুন করে বিজেপির অস্বস্তি বাড়াতে দেখা গেল এনডিএ-র অন্যতম প্রধান জোট সঙ্গী তথা জেডিইউ প্রধান নীতীশ কুমারকে।

গত কয়েকদিন ধরেই উত্তাল সংসদ

গত কয়েকদিন ধরেই উত্তাল সংসদ

এদিকে পেগাসাস কাণ্ড নিয়ে বেশ কয়েক দিন ধরেই উত্তাল সংসদ। একাধিকবার স্থগিত হয়েছে গিয়েছে সংসদের বাদল অধিবেশন। অন্যদিকে যত দিন যাচ্ছে বিরোধীরা ক্রমশ আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। এমতাবস্থায় এবার বিরোধীদের দাবিকে সমর্থন জানিয়ে পেগাসাস কাণ্ডে তদন্তের পক্ষে সওয়াল করতে দেখা গেল এনডিএ প্রধান নীতীশ কুমারকে।

 কি বললেন নীতীশ

কি বললেন নীতীশ

এই প্রসঙ্গে কার্যত স্পষ্ট ভাষাতেই সোমবার নীতীশ বলেন, ''আমি শুধু সমগ্র বিষয়টির তদন্ত চাই। আসল সত্য সকলের সামনে আসুক। মানুষকে বিব্রত করা এবং অনৈতিক ভাবে তার ফোনে আড়ি পাতা অনুচিত। পুরো বিষয়টিই প্রকাশ্যে আসা উচিত।'' আর তার এই মন্তব্যের পরেই ফের তীব্র চাপানৌতর শুরু হয়েছে রাজনৈতিক মহলে। কেন আচমকা জোট শরিক হয়েও সুর বদল নীতীশের সেই কথাই ভাবাচ্ছে সকলকে। অন্যদিকে ইতিমধ্যেই নীতীশের সুরে সুর মেলাতে শুরু করেছেন জেডিইউ-র অন্যান্য প্রথম সারির নেতারাও।

 আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

প্রসঙ্গত উল্লেখ্য, ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসকে হাতিয়ার করেই দেশের একাধিক তাবড় তাবড় নেতা, মন্ত্রী, শিল্পপতি, বিচারপতি, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে কেন্দ্র সরকারের বিরুদ্ধে। আড়িপাতার অভিযোগ উঠেছে খোদ রাহুল গান্ধী, অভিষেক বন্দোপাধ্যায়, প্রশান্ত কিশোর, এমনকী সরকারেরই একাধিক মন্ত্রীর ফোনে। আর তা নিয়ে বর্তমানে সরগরম ভারতের রাজ্য-রাজনীতি।

পেগাসাস কাণ্ডের জল গড়িয়েছে সুপ্রিম কোর্টেও

পেগাসাস কাণ্ডের জল গড়িয়েছে সুপ্রিম কোর্টেও

এদিকে ইতিমধ্যেই পেগাসাস-কাণ্ডের জল গড়িয়েছে সুপ্রিম কোর্টেও। পেগাসাস কাণ্ডের তদন্তের দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলাগুলির শুনানিতে সম্মতি দিয়েছে শীর্ষ আদালত। আগামী বৃহস্পতিবার এই মামলার শুনানি হবে বলে শোনা যাচ্ছে। এমতাবস্থায় নীতীশের বক্তব্য গেরুয়া শিবিরের উপর নতুন করে চাপ বৃদ্ধি করবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

অভিমান থেকেই এই কাজ নীতীশের?

অভিমান থেকেই এই কাজ নীতীশের?

প্রসঙ্গত উল্লেখ্য, গত মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের সময় থেকেই বিজেপি-র সঙ্গে নীতীশের দূরত্ব বেড়েছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের। প্রভাব পড়েছে জোটেও। এদিকে এই নীতীশের কাঁধে ভর করেই শেষ বিহার বিধানসভা নির্বাচনে বড় সাফল্য পায় বিজেপি। কিন্তু মন্ত্রিসভার রদবদল নীতীশের না পসন্দ হওয়ার জেরেই এমনটা ঘটে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
opposition demands an inquiry why did nitish suddenly make the bjp uncomfortable with pegasus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X