• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিরোধীদের পাশাপাশি সমর্থন ব্যাঙ্ক ইউনিয়নের, কৃষক আন্দোলনের ১০ মাস ফের বড় বনধের মুখে ভারত

বিরোধীদের পাশাপাশি সমর্থন ব্যাঙ্ক ইউনিয়নের, কৃষক আন্দোলনের ১০ মাস ফের বড় বনধের মুখে ভারত
  • |
Google Oneindia Bengali News

ঘোষণা হয়েছিল অনেকই। এবার কৃষি আইনের বর্ষপূর্তিতেই ফের বনধ হতে চলেছে গোটা দেশজুড়েই। ২৭ সেপ্টেম্বর দেশব্যাপী ভারত বনধ ডেকেছে সংযুক্ত কিষাণ মোর্চা। দেশের বিজেপি-বিরোধী একাধিক দল এই বনধের সমর্থনে এগিয়ে এসেছে। বাংলায় বনধের সমর্থনে মাঠে নামতে চলেছে বামেরা। বনধে একাধিক রাজ্য সরকারও সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে। আর তাতেই চাপ বেড়েছে মোদী সরকারের উপর।

বাড়ছে সমর্থন

বাড়ছে সমর্থন

এদিকে যে ১২টি দল কৃষকদের এই বনধকে সমর্থন জানিয়েছে তাদের মধ্যে রয়েছে কংগ্রেস, আপ , টিডিপি, ওয়াইএসআর কংগ্রেস, আরডেজি, সিপিআই, সিপিআই(এম), এআইএফবি, আরএসপি, সিপিআই(এমএল) এবং এসডিপিআই। সমর্থন জানিয়েছে পাঞ্জাব, কেরল, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ সরকারও। অন্যদিকে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে যে বনধে ভালো প্রভাব পড়তে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

সকাল ৬টা থেকে বিকেল ৪টে অবধি বনধ

সকাল ৬টা থেকে বিকেল ৪টে অবধি বনধ

এদিকে পাঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থানে বনধের ভালো প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। সোমবার সকাল ৬টা থেকে বিকেল ৪টে অবধি চলবে এই বনধ। সমস্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গণপরিবহণ, ব্যাঙ্কিং প্রতিষ্ঠান, স্কুল-কলেজ বনধের আওতায় থাকবে বলে কিষান মোর্চার তরফে জাননো হয়েছে। অন্যদিকে কেরলের এলডিএফ সরকার সংযুক্ত কৃষক মোর্চার ডাকা এই বনধের সমর্থনে সরব হয়েছে। তাই তামিল-কেরল মিলিয়ে বনধের বড় আঁচ পৌঁছাতে চলেছে দক্ষিণ ভারতেও।

১০ মাস পূর্তি

১০ মাস পূর্তি

এদিকে বিরোধীদের পাশাপাশি ইতিমধ্যেঅ কৃষকদের বনধে সমর্থন করেছে একাধিক ব্যাঙ্ক ইউনিয়নও। ফলে সোমবার সারাদিন দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার উপরেও বড় ছাপ পড়তে চলেছে বলে খবর। প্রসঙ্গত উল্লেখ্য, ৩ কৃষি আইনের বিরুদ্ধে গত বছর নভেম্বর মাস থেকে রাজধানীর বুকে আন্দোলন করছেন কৃষকরা। আগামীকাল ২৭ সেপ্টেম্বর ১০ মাস পূর্ণ হবে কৃষক আন্দোলনের।

কড়া ব্যবস্থা নিতে মাঠে নামছে দিল্লি পুলিশ

কড়া ব্যবস্থা নিতে মাঠে নামছে দিল্লি পুলিশ

এদিকে বনধ নিয়ে ইতিমধ্যেই বিবৃতি জারি করা হয়েছে সংযুক্ত কিষান মোর্চার তরফেও। তাই মোর্চার তরফে লেখা হয়েছে "কর্মী, ব্যবসায়ী, ছাত্র, যুব, মহিলা সহ সমাজের সকল স্তরের মানুষের কাছে আমাদের আবেদন এই ধর্মঘট সফল করতে আপনারা আমাদের পাশে থাকুন।'' এদিকে বনধের আবহে রাজধানীর আইন শৃঙ্খলা রক্ষার রক্ষার্থে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে রাজধানীকে। মাঠে নেমেছেন দিল্লি পুলিশের পদস্থ আধিকারিকরা। অন্যদিকে দিল্লি সীমান্তের ৩ ধর্না মঞ্চ থেকে কোনও আন্দোলনকারীকে রাজধানীতে ঢুকতে দেওয়া হবে বলে জানা যাচ্ছে দিল্লি পুলিশ।

Recommended Video

আমেরিকা থেকে ১৫৭টি পুরাকীর্তি নিয়ে দেশে ফিরলেন মোদী!

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
India is facing another major Bharat Bandh after 10 months of the peasant movement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X