• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির ভোটাররা নীতীশের পক্ষে নেই! নির্বাচনী রেজাল্টের ২০ দিন আগেই 'ফলপ্রকাশ'

আরও একটি জনমত সমীক্ষা প্রকাশ্যে এল বিহারের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে। লোকনীতি-সিএসডিএস এই জনমত সমীক্ষায় বিহার বিধানসভা নির্বাচনের গতিপ্রকৃতি নিয়ে চাঞ্চল্যকর এক তথ্য সামনে এনেছে। এই তথ্য দেখে ঘুম ছুটে যাবে নীতীশ কুমারের। জোট হলেও যে তলে তলে অন্য খেলা চলছে, তার ইঙ্গিত দিয়েছে এই জনমত সমীক্ষা।

রেজাল্টের ২০ দিন আগেই ভোটের 'ফল'!

রেজাল্টের ২০ দিন আগেই ভোটের 'ফল'!

২০২০ সালের বিহার বিধানসভা ভোট গ্রহণ করা হবে ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত। ফলাফল প্রকাশ করা হবে ১০ নভেম্বর। তার আগে বিহারের ভোট নিয়ে ইঙ্গিতপূর্ণ বার্তা দিয়েছে ইন্ডিয়া টুডে টিভি। লোকনীতি-সিএসডিএস বিহারের জনমত নিয়েছে। এবং তা ফলাফল আকারে বের করেছে বিহারের ভোটের ফল বেরনোর ২০ দিন আগেই।

কোন দিকে ঝুঁকে বিহারের জনমত

কোন দিকে ঝুঁকে বিহারের জনমত

এখন প্রশ্ন, ১০ নভেম্বর বিহারের রাজপাট কার দখলে যাবে? ভোটাররা কি ক্ষমতাসীন এনডিএ জোটের নীতীশ কুমারকে আরও একবার সুযোগ দেবেন নাকি ১৫ বছরের অ্যান্টি ইনকামবেন্সি ফ্যাক্টরে বিদায় নেবেন নীতীশ কুমার? ২০২০-র বিহার নির্বাচনে কি লালুপ্রসাদ যাদবের অনুপস্থিতি সত্ত্বেও রাষ্ট্রীয় জনতা দলের পুনরুত্থান হবে নাকি মহাগঠবন্ধন ব্যর্থ হবে ক্ষমতা দখলে?

নীতীশের পক্ষে আর বিজেপি ভোটাররা নেই?

নীতীশের পক্ষে আর বিজেপি ভোটাররা নেই?

লোকনীতি-সিএসডিএস বিহারের জনমত সমীক্ষায় জানিয়েছে, ২০১০ সালে বিহারে বিজেপির ভোটারদের ৯১ শতাংশ নীতীশ কুমারকে বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে সমর্থন করেছিলেন। কিন্তু এবার সেই চাহিদায় ভাটা পড়েছে। এবার অর্থাৎ ২০২০ সালের বিধানসভা নির্বাচনে এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫৫ শতাংশে। এই বিপুল পতন নীতীশের পক্ষে সুখকর নয়।

নীতীশ কুমারকে কি আর একটি সুযোগ?

নীতীশ কুমারকে কি আর একটি সুযোগ?

বিহারের জনমতের কাছে লোকনীতী-সিএসডিএসের তরফে প্রশ্ন রাখা হয়েছিল, নীতীশ কুমারকে কি আর একটি সুযোগ দেওয়া উচিত? তার উত্তরে বিহারবাসীদের ৩১ শতাংশ জানিয়েছে হ্যাঁ। আর ২৬ শতাংশ জানিয়েছে না। ৩৪ শতাংশ বলেছেন নতুন নেতা দরকার বিহারে। বিজেপির ভোটারদের মধ্যে ৫৮ শতাংশ বলেছেন নীতীশ কুমারের দ্বিতীয়বার সুযোগ পাওয়া উচিত।

বিহারে কে বেশি জনপ্রিয়?

বিহারে কে বেশি জনপ্রিয়?

লোকনীতী-সিএসডিএস আরও একটি প্রশ্ন রেখেছিল বিহারবাসীর কাছে। বিহারের কে বেশি জনপ্রিয়। সেখানেও নীতীশ কুমারের গ্রাফ নিম্নমুখী। ২০১৫ সালে নীতীশ কুমার পক্ষে ছিলেন ৪০ শতাংশ, লালু পরিবারের পক্ষে ৯ শতাংশ আর ২০২০-তে নীতীশ কুমার পক্ষে ভোট ৩১ শতাংশের। আর লালু পরিবারের পক্ষে ৩০ শতাংশ।

নীতীশ সরকারের পারফরম্যান্সে বিহার কতটা সন্তুষ্ট?

নীতীশ সরকারের পারফরম্যান্সে বিহার কতটা সন্তুষ্ট?

নীতীশ সরকারের পারফরম্যান্সে বিহার কতটা সন্তুষ্ট? লোকনীতি-সিএসডিএসের এই সমীক্ষা রিপোর্ট অনুযায়ী ২০১৫ সালে, ৮০ শতাংশ মানুষ নীতীশ কুমার সরকারের কার্যক্রমে সন্তুষ্ট ছিলেন। এবার সমীক্ষা অনুসারে ২০২০ সালে এই হার কমে দাঁড়িয়েছে ৫২ শতাংশে। সমীক্ষা অনুসারে অ্যান্টি ইনকাম্বেন্সি ফ্যাক্টর ৪২ থেকে বেড়ে ৪৩ শতাংশ হয়েছে

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

ফের অবৈধ অনুপ্রবেশ আটকাল ভারতীয় সেনা! পাঞ্জাবের ফিরোজপুর সীমান্তে গ্রেফতার সন্দেহভাজন পাকিস্তানি

English summary
Opinion poll indicates BJP voters are not favour of Nitish Kumar in Bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X