India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বয়স ১৮ হলেই বুস্টার ডোজ: কীভাবে-কোথায় করবেন বুকিং? কত টাকাই বা দিতে হবে

Google Oneindia Bengali News

নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট XE। বিশ্বের ইতিমধ্যে একাধিক দেশে ছড়িয়ে পড়েছে এই ভ্যারিয়েন্ট। ভারতেও হামলা চালিয়েছে XE। গত ২৪ ঘন্টায় দেশের দুই প্রান্তে দুই রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। যা ব্যাপক ভাবে আতঙ্ক বাড়িয়ে তুলেছে।

করোনা আপডেট: কমেছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু

এমনকি চতুর্থ ওয়েভের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই অবস্থায় বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করা হয়েছে। আজ রবিবার থেকেই সমস্ত প্রাপ্তবয়স্কদের এই ডোজ দেওয়া হবে।

১৮ বয়স পেরলেই বুস্টার ডোজ

১৮ বয়স পেরলেই বুস্টার ডোজ

থার্ড ওয়েভে দেশে তাণ্ডব চালানোর পরেই বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেই মতো প্রথম সারির করোনা যোদ্ধা, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের এই বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এমনকি ৬০ বছর হয়ে গিয়েছে এমন ব্যক্তিদের তো বটেই, শারীরিক অন্য সমস্যা রয়েছে এমনদেরও বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করা হয়। তবে আজ রবিবার থেকে দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের অর্থাৎ ১৮ বয়স পেরিয়ে গেলেই এই ডোজ দেওয়া হবে।

ডোজ দেওয়া হবে বেসরকারি হাসপাতালগুলি থেকে

ডোজ দেওয়া হবে বেসরকারি হাসপাতালগুলি থেকে

করোনার প্রথম এবং দ্বিতীয় ডোজ সরকারি বিভিন্ন হাসপাতাল থেকে দেওয়া হলেও বুস্টার ডোজ দেওয়া হবে বেসরকারি হাসপাতালগুলি থেকে। এমনটাই জানানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। এমনকি সরকারি ভাবে প্রথমে ভ্যাকসিন ফ্রি'তে দেওয়া হলেও বুস্টার ডোজ কিন্তু বিনামূল্যে দেওয়া হবে। নির্দিষ্ট দাম দিয়েও কিনতে এই ডোজ। সরকারের এহেন সিদ্ধান্ত ঘিরেই শুরু হয়েছে বিতর্ক। কেন বুস্টার ডোজও ফ্রিতে সরকার দেবে না তা নিয়ে উঠছে প্রশ্ন।

কারা নিতে পারবেন?

কারা নিতে পারবেন?

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও একধাপ ভার‍তের। নয়া ভ্যারিয়েণ্টের আতঙ্কের মধ্যেই বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত। তবে এই ডোজ নেওয়ার জন্যে বেশ কিছু শর্ত বেঁধে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আর তা হল- ১৮ বছর হলেও এই ভ্যাকসিন নেওয়া যাবে। তবে দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাসের মধ্যে কিংবা ৩৯ সপ্তাহের মধ্যেই নিতে হবে এই ডোজ।

কোন ভ্যাকসিন নেওয়া যাবে-

কোন ভ্যাকসিন নেওয়া যাবে-

ভ্যাকসিনের থার্ড ডোজ কিংবা বুস্টার ডোজ সেটাই হবে যেটা প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে নেওয়া হয়েছে। যেমন আপনি যদি কোভ্যাক্সিন নিয়ে থাকেন প্রথম এবঙ্গ দ্বিতীয় ডোজে, তাহলে বুস্টার ডোজও হবে কোভ্যাক্সিনই। একই ভাবে কোভিশিল্ড নিলেও বুস্টার ডোজ হবে এই ভ্যাকসিনই।

বুস্টার ডোজের দাম-

বুস্টার ডোজের দাম-

করোনার (coronavirus) বুস্টার (booster) ডোজে ছাড়পত্র দেওয়ার পরেই দুই সংস্থার তরফে ভ্যাকসিনের দাম কমানোর কথা ঘোষণা করা হয়েছে। এদিন সিরাম ইনস্টিটিউটের তরফে প্রথম কোভিশিল্ডের (covishield) দাম কমানোর কথা ঘোষণা করা হয়। তারপরেই কোভ্যাক্সিনের (covaxin) দাম কমানোর কথা সামনে আসে। দুই ভ্যাকসিনের ডোজই এবার থেকে ২২৫ টাকায় সরবরাহ করা হবে বেসরকারি হাসপাতালে।

একই ভাবে সরকারের তরফ থেকে হাসপাতালগুলির উদ্দেশে বলা হয়েছে, তারা প্রতি ডোজ ভ্যাকসিনের ক্ষেত্রে সার্ভিস চার্জ ১৫০ টাকার বেশি নিতে পারবে না।

কীভাবে বুকিং করবেন?

কীভাবে বুকিং করবেন?

স্বাস্থ্যমন্ত্রকের তরফে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে নতুন করে কোউইন অ্যাপে রেজিস্টার করার প্রয়োজন নেই। আগেই যেহেতু করা হয়েছে সেখানে প্রয়োজন নেই। যে কোনও বেসরকারি হাসপাতালে গিয়েই নেওয়া যাবে বুস্টার ডোজ।

তবে স্টল কিংবা জায়গা বুকিং করতে হলে রেজিস্টার করতে পারেন কোউইন অ্যাপে। ফোন নম্বর দিতে করা যাবে। আগের পদ্ধতিতেই তা করতে হবে বলে জানানো হয়েছে।

English summary
ooster dose for all adults today, know the price, eligibility and other adults
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X