• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুর নরম কেন্দ্রের, কোন শর্তে রাজ্যসভায় ফিরতে পারবেন ৮ সাংসদ? জানালেন রবিশঙ্কর প্রসাদ

রবিবার রাজ্যসভায় কৃষি বিলের বিরোধিতায় ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং-এর উপস্থিতিতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখিয়েছিলেন কয়েকজন সাংসদ। তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন, আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিং, কংগ্রেস সাংসদ রিপুন বোরা ডেপুটি চেয়ারম্যানের মাইক কেড়ে নেওয়ার চেষ্টা করেন বলে অভিযোগ ওঠে। সাংসদদের এই আচরণের বিরুদ্ধে একদিনের অনশনে বসার কথা ঘোষণা করেন ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং৷

ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

গতকাল ডেপুটি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও এনেছিল বিরোধীরা৷ কিন্তু তা খারিজ করে দেন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু। পাশাপাশি অভিযুক্ত আট রাজ্যসভা সদস্যকে সাতদিনের জন্যে সাসপেন্ড করেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। তবে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হন বিরোধী নেতারা। রাতভর সংসদভবন চত্বরেই অবস্থান করেন তাঁরা। তবে কেন্দ্রের তরফে পাল্টা বিরোধীদের তোপ দাগা হয় এই অভব্য আচরণের জন্যে।

কোন শর্তে রাজ্যসভায় ফিরতে পারবেন ৮ সাংসদ?

কোন শর্তে রাজ্যসভায় ফিরতে পারবেন ৮ সাংসদ?

তবে এবার সুর নরম করেছে কেন্দ্র। এদিন রবিশঙ্কর প্রসাদ এই বিষয়ে মুখ খোলেন। এদিন তিনি বলেন, সাসপেন্ড হওয়া সাসংদরা যদি ক্ষমা চেয়ে নেন, তবে তাঁদের সাসপেনশন তুলে নেওয়ার কথা ভাবা হবে। কিন্তু মন্ত্রীর স্পষ্ট বক্তব্য, যদি ক্ষমা না চাওয়া হয়, তবে এই বিষয়ে রাজ্যসভার অধ্যক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

মর্মাহত ডেপুটি চেয়ারম্যান

মর্মাহত ডেপুটি চেয়ারম্যান

এদিকে রবিবার সাংসদরা তাঁর প্রতি যে আচরণ করেছেন সেই বিষয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখেছেন ডেপুটি চেয়ারম্যান৷ এই বিষয়ে তিনি রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকেও একটি চিঠি লেখেন৷ ঘটনায় খুবই মর্মাহত হয়েছেন, সেই বিষয়ে উল্লেখ করে তিনি লেখেন, 'আমি সংসদের সদস্যদের এরকম আচরণের পর আজ থেকে একদিনের অনশন করব৷ যাতে তারা তাদের কাজের জন্য অনুশোচনা বোধ করেন৷'

অবস্থান প্রত্যাহারেও সুর নরম নয় বিরোধীদের

অবস্থান প্রত্যাহারেও সুর নরম নয় বিরোধীদের

এদিকে রাজ্যসভার অধিবেশন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস সহ একাধিক বিরোধী দলের। এরপরই এদিন গান্ধীমূর্তির পাদদেশ থেকে ধরনা তুলে নেন আট সাংসদও। দাবি না মেটা পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট করবে বিরোধীরা। আজ একথা স্পষ্ট জানিয়ে দেয় কংগ্রেস।

ডেপুটি চেয়ারম্যানকে 'আক্রমণ' থেকে ৮ সাংসদের ধর্না প্রত্যাহার, একনজরে রাজ্যসভা পর্বের হাইলাইটস

English summary
Only if 8 MPs apologises, their suspension would be revoked said Minister Ravi Shankar Prasad
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X