• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের আদিবাসী এলাকা‌‌র মাত্র ৩ শতাংশ জনসংখ্যা করোনা আক্রান্ত, রাজ্যসভায় জানাল সরকার

দেশ যেখানে করোনা ভাইরাস সংক্রমণের সঙ্গে তীব্রভাবে লড়ে চলেছে, সেখানে ১৭৭টি আদিবাসী–অধ্যুষিত জেলায় মোট জনসংখ্যার ৩ শতাংশের কম করোনা ভাইরাস সনাক্ত হয়েছে বলে বৃহস্পতিবার রাজ্য সভায় এই তথ্য জানিয়েছে সরকার।

দেশের আদিবাসী এলাকা‌‌র মাত্র ৩ শতাংশ জনসংখ্যা করোনা আক্রান্ত, রাজ্যসভায় জানাল সরকার

কেন্দ্রীয় আদিবাসী উন্নয়ন মন্ত্রী অর্জুন মুন্ডা এদিন উচ্চ কক্ষে জানিয়েছেন যে এখনও পর্যন্ত আদিবাসী এলাকায় বড় কোনও প্রকোপের খবর পাওয়া যায়নি। সম্প্রতি দিল্লির আইআইটি একটি সমীক্ষা করেছে, সেই প্রসঙ্গ ধরে মন্ত্রী জানান, ১৭৭টি আদিবাসীর জেলার ২৫ শতাংশ বা আরও বেশি জনসংখ্যার মধ্যে ৩ শতাংশের কম জনসংখ্যা করোনা পজিটিভ হিসাবে সনাক্ত হয়েছে। মন্ত্রী আরও জানান যে তাঁর মন্ত্রকের কোভিড প্রতিক্রিয়া দল আদিবাসী উপজাতির জীবন–জীবিকা ও স্বাস্থ্য রক্ষার জন্য একটি মহামারি প্রতিক্রিয়া পরিকল্পনা তৈরি করেছে। সচিব, আদিবাসী মন্ত্রকের দ্বারা অনুমোদিত এই পরিকল্পনাটির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে তা বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছে।

মন্ত্রী জানিয়েছেন, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে রাজ্য আদিবাসী উপ–পরিকল্পনা থেকে অর্থ ব্যবহার করার জন্য বলা হয়েছে এবং মন্ত্রকের বিভিন্ন প্রকল্পের আওতায় একটি বিশদ প্রস্তাব জমা দেওয়ার কথা বলা হয়েছে। এই পরিকল্পনার মধ্যে রয়েছে আদিবাসী এলাকায় কমিউনিটি রান্নাঘর, রেশন সরবরাহ নিশ্চিত করা, প্রত্যক্ষ সুবিধা হস্তান্তরের মাধ্যমে মৌলিক আর্থিক সাহায্য, গ্রামস্তরে জলের চাহিদা পূরণ করা এবং তপশিলি উপজাতি জনসংখ্যার জন্য আইসোলেশন ও কোয়ারেন্টাইন সুবিধা তৈরি করে তাঁদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া।

English summary
only 3 percent of the countrys tribal areas are affected by corona the government told the rajya sabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X