• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অগ্নিমূল্য পেঁয়াজ! দামের উর্ধ্বগতি ঠেকাতে রাজ্যগুলির পাশে দাঁড়াতে চাইছে কেন্দ্র

  • |

সম্প্রতি গোটা খুচরো বাজারে পেঁয়াজের আকাশছোঁয়া দামের সাক্ষী থেকেছে গোটা দেশের মানুষ। বিগত কয়েক সপ্তাহ ধরেই তা ৭০ থেকে ৮০ টাকার আশেপাশে ঘোরাঘুরি করলেও পুজোর মরশুমে দেশের বেশ কিছু বড় শহরে সেঞ্চুরি হাঁকায় পেঁয়াজের দাম। আর এতেই ঘুম উড়েছে কেন্দ্র সরকারের। এমতাবস্থায় ভারতীয় রান্নায় অত্যাবশ্যকীয় এই পেঁয়াজের মূল্য ফের স্থিতিশীল করতে কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলির কাছে নয়া আবেদন করে কেন্দ্র। সূত্রের খবর, বর্তমানে খুচরো বাজারে দামের উর্ধ্বগতি ঠেকাতে কেন্দ্রের কাছে মজুত থাকা পেঁয়াজ নেওয়ার জন্য রাজ্যগুলিকে অনুরোধ করেছে কেন্দ্র।

বর্তমানে কোন শহরে কত দাম পেঁয়াজের

বর্তমানে কোন শহরে কত দাম পেঁয়াজের

এদিকে উপভোক্তা মন্ত্রকের তথ্যানুসারে মুম্বইয়ের খুচরা পেঁয়াজের দাম বর্তমানে কেজি প্রতি ৮৬ টাকারও উপরে উঠে গেছে। সেখানে চেন্নাইয়ের দামও প্রায় একই। কলকাতায় বর্তমানে পেঁয়াজের দাম ঘোরাফেরা করছে ৭০ টাকার উপরে। কিন্তু ২২ অক্টোবর পর্যন্ত দিল্লিতে আবার পেঁয়াজের দাম ছিল ৫৫ টাকা। এমতাবস্থায় বিভিন্ন রাজ্যে পেঁয়াজের দামের এই ভিন্নতা যাচাই করতেই অভিনব পদক্ষেপের কথা জানিয়েছে কেন্দ্র।

ইতিমধ্যেই ৮ হাজার টন পেঁয়াজ কিনতে আগ্রহ দেখিয়েছে প্রায় ৭টি রাজ্য

ইতিমধ্যেই ৮ হাজার টন পেঁয়াজ কিনতে আগ্রহ দেখিয়েছে প্রায় ৭টি রাজ্য

সরকারের সাফ যুক্তি আপাতত কেন্দ্রীয় ভাঁড়া থেকে পেঁয়াজের যোগান দিয়ে খুচরো বাজারে পেঁয়াজের দামে লাগাম টানুক রাজ্যগুলি। ততক্ষণে পর্যালোচনার পর পেঁয়াজের এই অগ্নিমূল্য ঠেকাতে সঠিক পদক্ষেপ নিয়ে ফেলবে কেন্দ্র। এদিন এমনটাই জানান উপবোক্তা বিষয়ক দফতরের সচিব লীনা নন্দ। এদিকে ইতিমধ্যেই কেন্দ্রে বাফার স্টক থেকে ৮ হাজার টন পেঁয়াজ নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে অসম, অন্ধ্র প্রদেশ, বিহার, চণ্ডীগড়, হরিয়ানা, তেলেঙ্গানা এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলি।

বাফার স্টকে সংরক্ষিত থাকা পেঁয়াজ ২৬-২৮ টাকা কিলোদরেই ছাড়তে চাইছে কেন্দ্র

বাফার স্টকে সংরক্ষিত থাকা পেঁয়াজ ২৬-২৮ টাকা কিলোদরেই ছাড়তে চাইছে কেন্দ্র

বর্তমানে মহারাষ্ট্রের নাসিকের বাফার স্টকে সংরক্ষিত থাকা পেঁয়াজ ২৬ থেকে ২৮ টাকা কিলোদরেই রাজ্যগুলির হাতে ছাড়তে চাইছে কেন্দ্র। যদিও এই সেই ক্ষেত্রে পরিবহন খরচ রাজ্যগুলিকেই বইতে হবে বলে জানা যাচ্ছে। অন্যদিকে যে সমস্ত রাজ্যগুলি চাইছে বাফার স্টকে থাকা পেঁয়াজ কেন্দ্র নিজ দায়িত্বে পৌঁছে দিক তাদের ক্ষেত্রে পেঁয়াজের দাম পড়বে ৩০ টাকা প্রতি কেজি। এদিকে পেঁয়াজের লাগামছাড়া দাম বৃদ্ধি নিয়ে ইতিমধ্যেই বিজেপি শাসিত কেন্দ্র সরকারের বিরুদ্ধে বেনজির আক্রমণ শানতে শুরু করেছে বিরোধীরা।

১৫ ডিসেম্বর পর্যন্ত পেঁয়জের আমদানিতে কড়াকড়ি শিথিলের পথে কেন্দ্র

১৫ ডিসেম্বর পর্যন্ত পেঁয়জের আমদানিতে কড়াকড়ি শিথিলের পথে কেন্দ্র

এমতাবস্থায় বিহার, মধ্যপ্রদেশর নির্বাচনের আগে কোনও পায়ের পায়ের তলার মাটি হারাতে চাইছে কেন্দ্র। সূত্রের খবর, এই সমস্ত তথ্য মাথায় রেখেই আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত পেঁয়জের আমদানির কড়াকড়ি শিথিল করছে কেন্দ্র। ইতিমধ্যেই এই বিষয়ে বেশ কয়েকটি দেশ এবং সেখানকার ভারতীয় হাইকমিশনকেও ব্যাপারটি জানানো হয়েছে।

English summary
To reduce the price of onion in retail market, Center wants to give buffer stock to the states at Rs 26-28
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X