• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত! G20-র সভাপতি হিসেবে ভারত সর্বজনীন একতার কথা বলবে, বললেন মোদী

ডিসেম্বরের ১ তারিখ থেকে ভারত জি ২০ ভুক্ত দেশগুলির সভাপতির দায়িত্ব পালনের কাজ শুরু করেছে। এর আগের ১৭ টি দেশের সভাপতিত্ব জি ২০ নিয়ে উল্লেখযোগ্য ফল দিয়েছে। এর মধ্যে রয়েছে দেশগুলির আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করা, যথোপযুক
  • |
Google Oneindia Bengali News

ডিসেম্বরের ১ তারিখ থেকে ভারত জি ২০ ভুক্ত দেশগুলির সভাপতির দায়িত্ব পালনের কাজ শুরু করেছে। এর আগের ১৭ টি দেশের সভাপতিত্ব জি ২০ নিয়ে উল্লেখযোগ্য ফল দিয়েছে। এর মধ্যে রয়েছে দেশগুলির আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করা, যথোপযুক্ত আন্তর্জাতিক কর এবং দেশগুলিকে ঋণের বোঝা থেকে মুক্তি। প্রধানমন্ত্রী বলেছেন, এর থেকে আমরা উপকৃত হব এবং এর ওপরেই ভবিষ্যত গড়ে উঠবে।

ভারত পারবে

ভারত পারবে

ভারত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের কাজ শুরু করেছে। এব্যাপারে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি নিজেকে জিজ্ঞাসা করেছেন জি ২০ কি আরও এগিয়ে যেতে পারে? মানব সমাজের উপকার করার জন্য আমরা কি মৌলিক মানসিকতার পরিবর্তনকে অনুঘটক করতে পারি? তারপরেই তাঁর নিজের উত্তর, তিনি বিশ্বাস করেন ভারত পারবে। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের মানসিকতা আমাদের পরিস্থিতির দ্বারা আকৃতি পায়। ধারণা, আদর্শ ও পরিচয়ের মধ্যে দ্বন্দ্ব ও প্রতিযোগিতা আদর্শ হয়ে উঠেছে বলেও মনে করেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, জি ২০-তে ভারতের অ্যাজেন্ডা হবে অন্তর্ভুক্তিমূলক, উচ্চাভিলাষী, কর্মমুখী এবং সিদ্ধান্তমূলক।

শূন্য-সম মানসিকতার আটকে আমরা

শূন্য-সম মানসিকতার আটকে আমরা

প্রধানমন্ত্রী বলেছেন, আমরা আজও একই শূন্য-সম মানসিকতায় আটকে পড়ে আছি। এব্যাপারে তিনি বিভিন্ন দেশের মধ্যে ভূখণ্ড কিংবা সম্পদ নিয়ে লড়াই, অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহকে সশস্ত্রকরণ করা, ভ্যাকসিন মজুতের ঘটনার কথা উল্লেখ করেছেন। তিনি বলেছেন, কেউ কেউ যুক্তি দেন দ্বন্দ্ব ও লোভ মানুষের প্রকৃতিতে রয়েছে। কিন্তু এব্যাপারে তিনি একমত নন। তাঁর প্রশ্ন মানুষের স্বভাবে যদি স্বার্থপরতা থাকে, তাহলে আধ্যাত্মিক ঐতিহ্যের দীর্ঘস্থায়ী আবেদনের ব্যাখ্যা কী হবে, যা কিনা সবার মৌলিক একাত্বকে সমর্থন করেছে?

এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত

এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত

প্রধানমন্ত্রী বলেছেন, সব জীবন্ত প্রাণী এমন কী জড় বস্তু পাঁচটি মৌলিক উপাদান পৃথিবী, দল, অগ্নি, বায়ু এবং মহাকাশ নিয়ে গঠিত। এই তত্ত্ব ভারতে জনপ্রিয়। এই উপাদানগুলি আমাদের মধ্যে রয়েছে। যা আমাদের শারীরিক, সামাজিক এবং পরিবেশগত সুস্থতার জন্য অপরিহার্য।
প্রধানমন্ত্রী বলেছেন, ভারত জি ২০-র সভাপতি হিসেবে এই সর্বজনীন অনুভূতিকে প্রচার করবে। সেই কারণেই ভারতের থিম হল এক পৃথিবী-এক পরিবার এবং এক ভবিষ্যত। তিনি বলেছেন, এটি শুধু একটা স্লোগান নয়। সাম্প্রতিক পরিবর্তনগুলিকে বিবেচনা করেই একথা বলছেন তিনি। তিনি বলেছেন, পৃথিবীতে সব মানুষের মৌলিক চাহিদা মেটানোর যথেষ্ট উপাদান রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। মানব পরিবারের মঘ্যে সম্প্রীতি বৃদ্ধির জন্য ভারত খাদ্য, সার, চিকিৎসাপণ্যের বিশ্বব্যাপী সরবরাহকে অরাজনৈতিক করার চেষ্টা করবে, যাতে ভূরাজনৈতিক উত্তেজনা মানব সংকটের দিকে নিয়ে না যায়।

একসঙ্গে কাজ করে সমস্যার সমাধান

একসঙ্গে কাজ করে সমস্যার সমাধান

প্রধানমন্ত্রী বলেছেন, পৃথিবীর মানুষ কয়েকটি বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তার মধ্যে রয়েছে জলবায়ুর পরিবর্তন, সন্ত্রাসবাগ এবং মহামারী। একসঙ্গে কাজ করার মাধ্যমে সমস্যার সমাধান করা যেতে পারে বলে মন্তব্য করেছেন তিনি। মোদী বলেছেন, পৃথিবীর জনসংখ্যার এক ষষ্ঠাংশের বাস ভারতে। সেখানে ভাষা, ধর্ম, রীতিনীতি এবং বিশ্বাসের বৈচিত্র রয়েছে। যৌথ সিদ্ধান্ত গ্রহণ ভারতের ঐতিহ্য বলেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, ভারতের অভিজ্ঞতা, শিক্ষা, মডেলগুলি উন্নয়নশীল বিশ্বের জন্য তুলে ধরা হবে। তিনি আরও বলেছেন, জি ২০ অগ্রাধিকারগুলি শুধু অংশীদার দেশগুলির মধ্যেই নয়, বিশ্বের সহযাত্রীদের সঙ্গে আলোচনা করা হবে। তিনি বলেছেন, অগ্রাধিকারগুলি আমাদের এক পৃথিবী নিরাময়, এক পরিবারের মধ্যে সম্প্রীতি তৈরি করা এবং এক ভবিষ্যতের জন্য আশা প্রদানের দিকে মনোনিবেশ করবে।

হিঙ্গলগঞ্জে নিজের প্রশাসনের বিরুদ্ধে ধর্না-নাটক! 'আসল তথ্য' তুলে ধরে মমতাকে নিশানা শুভেন্দু অধিকারীরহিঙ্গলগঞ্জে নিজের প্রশাসনের বিরুদ্ধে ধর্না-নাটক! 'আসল তথ্য' তুলে ধরে মমতাকে নিশানা শুভেন্দু অধিকারীর

English summary
One world-one family-one future, As G20 President, India will speak for universal unity, says Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X